Mask Must in Bengal Bus: বাংলায় চালু নতুন নিয়ম, এই কাজটি না করলে বাসে ওঠা একেবারেই নিষেধ!

Mask Must in Bengal Bus: বাংলায় চালু নতুন নিয়ম, এই কাজটি না করলে বাসে ওঠা একেবারেই নিষেধ!

মাস্ক ছাড়া বাসে ওঠা নিষেধ

গোটা দেশে যখন মারাত্মক পরিস্থিতি, তখন এদিনও কলকাতায় বহু বাসে চালক, কনডাক্টর, যাত্রী কারোর মুখে মাস্ক আছে, কারোর মুখে নেই-এমন দৃশ্যেরও দেখা মিলেছে।

  • Share this:

    #কলকাতা: গোটা দেশে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ (Corona Second Wave)। ব্রাত্য নয় বাংলাও। পশ্চিমবঙ্গে দৈনিক করোনা সংক্রমণ প্রায় তেরো হাজারের দোরগোড়ায় পৌঁছেছে। এই পরিস্থিতিতে জরুরি সিদ্ধান্ত নিল জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট। নতুন নির্দেশ জারি করে সিন্ডিকেটের তরফে জানানো হয়েছে, বাসের চালক ও কন্ডাক্টরদের মাস্ক (Mask) পরে থাকা বাধ্যতামূলক। একইসঙ্গে যাত্রীদের উদ্দেশেও নির্দেশ, মাস্ক পরেই বাসে উঠতে হবে, নয়ত উঠতে দেওয়া হবে না। যদিও গত বছর লকডাউন শেষে বাস চলাচল শুরু হওয়ার পরও একই নির্দেশ জারি করা হয়েছিল, কিন্তু সেই নিয়ম রয়ে গিয়েছিল খাতা-কলমেই। এমনকী, গোটা দেশে যখন মারাত্মক পরিস্থিতি, তখন এদিনও কলকাতায় বহু বাসে চালক, কনডাক্টর, যাত্রী কারোর মুখে মাস্ক আছে, কারোর মুখে নেই-এমন দৃশ্যেরও দেখা মিলেছে।

    প্রসঙ্গত, দিন কয়েক আগেই করোনা ঠেকাতে কড়া পদক্ষেপ নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। মাস্ক ছাড়া কেউ মেট্রোয় উঠলেই, তাঁকে জরিমানা বাবদ সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত গুণতে হতে পারে। করোনা রুখতে চিকিৎসকরা মাস্ক ব্যাবহারের উপরই সর্বাধিক জোর দিয়ে আসছেন। কিন্তু আনলক পর্বের পর থেকেই মাস্ক ব্যবহারই করছেন না অধিকাংশ মানুষ। রাস্তা ঘাটেও মানুষকে মাস্ক ছাড়াই ঘুরতে দেখা গিয়েছে দীর্ঘদিন। যার পরিবর্তন হচ্ছে না এখনও।

    বেশ কয়েকদিন ধরেই এ রাজ্যেও করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। তা সত্ত্বেও কোনও হেলদোল নেই অধিকাংশ মানুষের। এখনও বহু মানুষের মুখেই মাস্ক নেই। আর থাকলেও থুতনিতে ঝুলছে সেই মাস্ক। করোনা নিয়ে মানুষের এই বেপরোয়া মনোভাবেই আরও আশঙ্কায় ভুগছেন চিকিৎসকরা।

    এই পরিস্থিতিতে ফের সচেতনতায় নামতে হয়েছে পুলিশকে। রবিবার লেকটাউন থানার তরফে চলে সচেতনতা অভিযান। বিভিন্ন জায়গায় মাইকে সতর্কতামূলক প্রচার করা হয়। এরই মাঝে বিনা মাস্কেই অনেককে রাস্তায় দেখা যায়। দেখা মাত্রই মাস্ক পরিয়ে চারজনকে গ্রেফতার করেছে পুলিশ। আবার কলকাতার খান্নার কাছে হরি শা মার্কেটেও বিনা মাস্কেই দেখা গিয়েছে বহু ক্রেতা-বিক্রেতাদের। পুলিশের নজরদারিও অবশ্য সেখানে চোখে পড়েনি। মানিকতলা বাজারেও সেই অসচেতনতার দৃশ্য। কেউ কেউ মাস্ক থুতনির নীচে নামিয়ে ঘুরছেন। উল্টোডাঙার মুচিবাজারেও মাস্ক ছাড়াই ঘুরে বেড়াচ্ছেন অনেকে। জনবহুল এলাকায় বিনা মাস্কেই চলছে বাজার-দোকান থেকে কেনাকাটা। এই পরিস্থিতিতে বাসে মাস্ক ছাড়া যাত্রী ওঠায় নিষেধাজ্ঞা কতটা কাজে দেয়, সেটাই এখন দেখার।

    Published by:Suman Biswas
    First published:
    0