Home /News /kolkata /

ভাগাড়ের মাংসের পর এবার নজরে মোমের প্রলেপ দেওয়া আপেল

ভাগাড়ের মাংসের পর এবার নজরে মোমের প্রলেপ দেওয়া আপেল

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

ভাগাড়ের মাংসের পর এবার নজরে মোমের প্রলেপ দেওয়া আপেল। অজান্তেই কতটা বিষ ঢুকে যাচ্ছে শরীরে?

  • Share this:

    #কলকাতা: ভাগাড়ের মাংসের পর এবার নজরে মোমের প্রলেপ দেওয়া আপেল। অজান্তেই কতটা বিষ ঢুকে যাচ্ছে শরীরে? মোমের ক্ষতিকারক রাসায়নিক থেকে হজমের গোলমাল এমনকি সংক্রমণের সম্ভাবনা। রাসায়নিকের বদলে মধু, শশা, পেট্রোলিয়াম জেলির প্রলেপ দেওয়া হলে অবশ্য ক্ষতির আশংকা নেই। উন্নত দেশে সেটাই রীতি।

    আরও পড়ুন: আউশগ্রামে খুন তৃণমূল নেতা, গোষ্ঠীদ্বন্দ্বই দায়ী অভিযোগ পরিবারের

    দমদমে মোমের প্রলেপ দেওয়া আপেল বিক্রির খবরে আকাশ থেকে পড়েছেন অনেকেই। ভাবছেন, এমনটাও হতে পারে? না হওয়ার কিন্তু কোনও কারণই নেই। বরং উল্টোই নিয়ম। ফল তাজা রাখতে তার ওপর প্রলেপ দেওয়ার সুপারিশ স্বয়ং বিশ্বস্বাস্থ্য সংস্থার।

    আরও পড়ুন: ছেলেধরা সন্দেহে গণপিটুনি, বেধড়ক মারে মৃত্যু ব্যক্তির

    কেন প্রলেপ? -- ফলে তাজা ভাব ধরে রাখতে -- পোকা লাগার সম্ভাবনা কমাতে -- ফলে পালিশ দিতেও প্রলেপ দেওয়া হয় উন্নত দেশে ফল ও সবজিতে প্রলেপ দিতে মানতে হয় কড়া নির্দেশিকা। ব্যবহার করা যায় হাতে গোণা কয়েকটি জিনিস। মধু, শশা দিয়ে তৈরি জেলি পাম গাছের পাতার প্রলেপ হার্বাল পেট্রোলিয়াম জেলি নিয়মের কোনও বালাই আমাদের দেশে নেই। ক্ষতিকর সব উপাদান দিয়েই চলে ফল ও সব্জিতে প্রলেপ দেওয়ার কাজ। ব্যবহার হয়, মোম জুতোর কালি চুলের রঙ কাঠ ও ঘরের রঙ ফিনাইল অক্সিক্লিনার হু-র তালিকার বাইরে থাকা উপাদান নিয়ে খাবারে প্রলেপ দেওয়া বিপদ্দজনক। মোমের বোটোকল নামের রাসায়নিক শরীরের পক্ষে ক্ষতিকারক এই রাসায়নিক হজম করা সম্ভব নয় কোলন সংক্রমণের ঘটনাও ঘটতে পারে জুতোর কালি ও ফিনাইলে থাকে ক্ষতিকারক রঙ ফল ও সব্জিতে ক্ষতিকারক রাসায়নিক ব্যবহার হয়েছে কিনা, খালি চোখে ধরা কার্যত অসম্ভব। তবে কিছু সতর্কতা নেওয়া যেতেই পারে। গরম জলে ভালো ধুয়ে নিতে হবে ভিনিগারে চুবিয়ে রাখলে ভাল গরম জলে সোডা ও লেবুর রস মিশিয়ে চুবিয়ে রাখা যেতে পারে ধোয়ার পর হালকা কাপড় দিয়ে ফল ও সব্জি মুছে নিতে হবে চারদিকে ভেজালের রমরমা। বাড়ছে অসুস্থতা। একটু সতর্ক হলেও অনেক সম্ভাবনাই এড়ানো সম্ভব।

    First published:

    Tags: Apple, Wax, Wax In Apple

    পরবর্তী খবর