সকাল থেকেই বন্ধ উল্টোডাঙা উড়ালপুল, চলছে স্বাস্থ্য পরীক্ষা

সকাল থেকেই বন্ধ উল্টোডাঙা উড়ালপুল, চলছে স্বাস্থ্য পরীক্ষা

স্বাস্থ্য পরীক্ষার জন্য সকাল থেকেই বন্ধ উল্টোডাঙা উড়ালপুল ।

  • Share this:

Soujan Mondal

#কলকাতা: স্বাস্থ্য পরীক্ষার জন্য সকাল থেকেই বন্ধ উল্টোডাঙা উড়ালপুল । যদিও দুটো দিক নয় একটা দিক বন্ধ রেখেএই শুরু হয়েছে উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষার কাজ।

উল্টোডাঙা উড়ালপুল এর স্বাস্থ্যের কি হাল তা নিয়ে রবিবার একটি বিশেষ টেস্ট করছে কেএমডিএ। এই বিশেষ দেশকে বলা হয় benkelman beam deflection test বা বিবিডি টেস্ট। এই টেস্ট এর মাধ্যমে উড়ালপুলের ভারী মালবাহী গাড়ির চাপ নিতে কতটা সক্ষম তা বোঝা যায় । একটি 10 টন বা তার থেকেও বেশি ভারী গাড়ি ব্রিজের ওপর দিয়ে চালানো হবে। সেই গাড়িতে বেশ কিছু যন্ত্র বা মেশিন থাকবে। গাড়িটি চলার সময় সেইসব স্বয়ংক্রিয় যন্ত্র উড়ালপুল সংক্রান্ত তথ্য সংগ্রহ করবে। সেই সব তথ্যই বলে দেবে ব্রিজের স্বাস্থ্যের প্রকৃত চিত্র কি। ব্রিজের একটি দিকের স্বাস্থ্য পরীক্ষা করতে মোট সময় লাগবে আড়াই থেকে তিন ঘণ্টা। তাই উড়ালপুল এর একটা দিকের স্বাস্থ্য পরীক্ষার পর সেই ব্যক্তি যান চলাচলের জন্য খুলে দেওয়া সম্ভব হবে। তারপর অপরদিকে স্বাস্থ্য পরীক্ষা শুরু হবে।

সেই মোতাবেক সকাল বেলা বাইপাসের দিক থেকে লেকটাউন বা বিমানবন্দরের দিকে যাওয়ার যে অংশ সেই বিক্রি বন্ধ রেখে উল্টোডাঙা উড়ালপুল এর স্বাস্থ্য পরীক্ষার কাজ শুরু হয়েছে। পাশাপাশি বিমান বন্দর বা লেকটাউনের দিক থেকে আসার জন্য উড়ালপুলের যে অংশ সেই দিকটি সকাল থেকেই খোলা রয়েছে। যদিও রবিবার রাস্তায় গাড়ির সংখ্যা অনেক কম, তবুও সকাল থেকেই যান চলাচল নিয়ন্ত্রণের জন্য সক্রিয় পুলিশ।

এর আগে জুলাই মাসে উল্টোডাঙা উড়ালপুল এর একটা দিক বেশ কয়েক দিনের জন্য বন্ধ রাখা হয়েছিল। তখন সাধারণ মানুষকে যে দুর্ভোগের মধ্যে পড়তে হয়েছিল এবার তা হবে না বলেই দাবি পুলিশের। কারণ রবিবার রাত দশটা পর্যন্ত উড়ালপুল বন্ধ থাকার কথা বলা হলেও তার অনেক আগেই স্বাস্থ্য পরীক্ষার কাজ সম্পন্ন হবে বলে দাবি করছেন কে এম ডি এর কর্তারা।

First published: 09:08:50 AM Dec 01, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर