কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন– News18 Bengali

কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ মঙ্গলবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Feb 14, 2017 09:50 AM IST
কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Feb 14, 2017 09:50 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ মঙ্গলবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-anandabazar11

অশান্তি বন্ধের দাওয়াই, ছাত্রভোট তুলে দেওয়ার ভাবনা সরকারের

কলেজে কলেজে বিরোধী ছাত্র সংগঠনের অস্তিত্ব প্রায় বিপন্ন। তবু ছাত্র সংসদের ভোট ঘিরে থামছে না সংঘর্ষ। শাসক দলের ছাত্র সংগঠনের দুই গোষ্ঠীই বহু কলেজে ধুন্ধুমার বাধিয়ে দিচ্ছে! যার সাম্প্রতিকতম উদাহরণ পাওয়া গিয়েছে ইসলামপুর কলেজে। এই পরিস্থিতি থেকে নিস্তার পেতে এ বার বিকল্প ভাবনা শুরু হয়েছে রাজ্য সরকারের শীর্ষ স্তরে।

অখিলেশকে হটাতে তলে তলে তালমিল মায়াবতী-বিজেপির

কার কীর্তি, কেউ জানে না। কিন্তু গোটা উত্তরপ্রদেশে মায়াবতীর একটি ভিডিও ছড়িয়ে পড়েছে হোয়াট্‌সঅ্যাপ ও অন্যান্য সোশ্যাল মিডিয়ায়। ভিডিওটি পুরনো। তাতে দেখা যাচ্ছে মায়াবতী নিজেই বলছেন, বহুজন সমাজ পার্টির ভোট তিনি বিজেপির ঝোলায় পাঠিয়ে দিয়েছেন। গত কয়েক দিন ধরে প্রচারে ঠিক এটাই বলছেন অখিলেশ যাদব। তাঁরও দাবি, ২০১৪-র লোকসভা নির্বাচনে বসপা-র ভোট বিজেপিতে পাচার করেছিলেন মায়াবতী। তার ফলেই উত্তরপ্রদেশের ৮০টি আসনের ৭১টিই পকেটে পুরেছিলেন নরেন্দ্র মোদী, অমিত শাহরা। দ্বিতীয় স্থান পেলেও সমাজবাদী পার্টির জুটেছিল মাত্র ৫টি  আসন। আর ২০০৯-এ ২০টি আসন পাওয়া বসপা-র খাতায় ছিল শূন্য।

Loading...

শশীর ভাগ্যে কী, ফয়সালা হতে পারে আজ

অপেক্ষা সম্ভবত আর কয়েক ঘণ্টার। তামিলনাড়ুর তখ্‌তে শশিকলা বসতে পারবেন কি না— সেই অঙ্কের সমাধান সূত্র হয়তো বেরিয়ে আসতে চলেছে সুপ্রিম কোর্টেই। তা-ও আবার দুই বঙ্গসন্তানের হাত ধরে। আগামিকাল শশিকলার বিরুদ্ধে আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তি মামলায় রায় দিতে পারে বিচারপতি পিনাকীচন্দ্র ঘোষ ও বিচারপতি অমিতাভ রায়ের বেঞ্চ।

ধরা দিতে পারেন, পুলিশকে বার্তা মাওবাদী নেতার

রঞ্জিত পাল সস্ত্রীক আত্মসমর্পণ করেছেন সপ্তাহ তিনেক আগে। এ বার আত্মসমর্পণ করতে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন পশ্চিমবঙ্গ-ঝাড়খণ্ড সীমানায় সক্রিয়, শীর্ষ মাওবাদী নেতা কানুরাম মুন্ডা— এমনই দাবি সিআরপি ও কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা আইবি-র একাধিক সূত্রের। তাঁদের বক্তব্য, শেষ মুহূর্তে কোনও গণ্ডগোল না হলে, দু’-এক দিনের মধ্যেই কানু মুন্ডা ধরা দেবেন।

bartaman_big11

রাজ্যে ৭২ হাজার শিক্ষক নিয়োগ ১৫ মার্চের মধ্যে

আগামী ১৫ মার্চের মধ্যে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া শেষ হবে বলে জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সোমবার বিধানসভায় প্রশ্নোত্তরপর্বে শিক্ষামন্ত্রী বলেন, প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকে ৭২ হাজার শিক্ষক নিয়োগ হবে। তার মধ্যে ৪২ হাজার ৪০০ জন প্রাথমিক শিক্ষক হিসাবে নিয়োগ হবে। এই প্রক্রিয়া চলছে। আগামী ১৫ মার্চের মধ্যে তা শেষ হয়ে যাবে। কারও কোনও অভিযোগ থাকলে শিক্ষা দপ্তরে জানান। দয়া করে মামলা করে নিয়োগ প্রক্রিয়াকে আটকাবেন না। উল্লেখ্য, এর আগে জানুয়ারি মাসের মধ্যে নিয়োগ প্রক্রিয়া শেষ হবে বলে পার্থবাবু জানিয়েছিলেন। এদিন তিনি বিধানসভায় শাসকদলের বিধায়কদের প্রশ্নের জবাবে পরিষ্কার জানিয়ে দেন, ১৫ মার্চের মধ্যে রাজ্যে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হবে। এদিন বিধানসভার প্রথমার্ধে শিক্ষার উপরেই ৩৮টি প্রশ্নের জবাব দেন শিক্ষামন্ত্রী। এক ঘণ্টা ধরে সেই প্রশ্নোত্তর পর্ব চলে। যার অধিকাংশই ছিল প্রাথমিক, মাধ্যমিকে নিয়োগ এবং স্কুলের পরিকাঠামো নিয়ে। তবে শুরুতেই দু’দিন বয়কটের পর এদিন অধিবেশনে আসেন কংগ্রেস-বাম বিধায়করা। শুরু থেকেই বিরোধী দলনেতা আবদুল মান্নানের অসুস্থ হওয়ার বিষয় নিয়ে শোরগোল শুরু হয়। ওয়েলে নেমে বিক্ষোভ দেখিয়ে ওয়াকআউট করেন তাঁরা। তবে বিজেপি ও গোর্খা জনমুক্তি মোর্চার বিধায়করা অধিবেশনে ছিলেন।

কালিম্পংয়ে মমতাকে ঘিরে উন্মাদনা

নতুন পরিচয় পেল প্রায় সাড়ে চার হাজার ফুট উচ্চতার পাহাড়ি জনপদ কালিম্পং। রাজ্যের প্রশাসনিক মানচিত্রে ২১তম জেলা হিসাবে আজ, মঙ্গলবার আত্মপ্রকাশ করবে কালিম্পং, পাহাড়বাসীর নতুন ভ্যালেন্টাইন। তাদের একান্ত নিজেদের জেলা। পাহাড়ের দার্জিলিং কেন্দ্রিক আবর্তনের বাইরে এসে কালিম্পং যেন আজ স্বাধীনতার ছোঁয়া পেয়েছে। আর যার হাত ধরে প্রতিষ্ঠিত হল, স্বীকৃতি পেল আড়াই লক্ষের কাছাকাছি মানুষের দীর্ঘদিনের দাবি, সেই বাংলার মুখ্যমন্ত্রীকে মমতা বন্দ্যোপাধ্যায়কে ঘিরে বাড়তি উন্মাদনা যে থাকবেই, তা বলাই বাহুল্য। উন্মাদনার আঁচ মিলেছিল সোমবার বিকালে বাগডোগরা বিমানবন্দরের বাইরেই। রংবেরঙের প্ল্যাকার্ড, স্বাগত ফেস্টুন আর পতাকা নিয়ে যারা মুখ্যমন্ত্রীর অপেক্ষায় দাঁড়িয়ে ছিলেন, তাদের সংখ্যা কোনওভাবেই হাজার দশেকের কম নয়। বাগডোগরা থেকে কালিম্পংয়ে পৌঁছতে বড়জোর দু’ঘণ্টা সময় লাগে। জনস্রোতে ভাসতে ভাসতে নতুন জেলা শহরে পৌঁছাতে মমতার সময় লাগল এদিন সাড়ে তিন ঘণ্টারও বেশি। মানুষের সেই উন্মাদনার ভাগ জুটল মুখ্যমন্ত্রীর সঙ্গী দুই মন্ত্রী অরূপ বিশ্বাস ও ইন্দ্রনীল সেনেরও।

স্বামীকে মেরে ট্রাঙ্কে ভরে রুটি মাংসের ভোজ প্রেমিকের সঙ্গে

স্বামীকে শ্বাসরোধ করে খুনের পর দেহ ট্রাঙ্কে ঢুকিয়ে পেট ভরে রুটি মাংস খেয়ে প্রেমিকের সঙ্গে ঘুমাতে যায় অণ্ডালের খান্দরা এলাকার বাসিন্দা লালমতি বাউড়ি। পরের দিনও স্বামীর দেহ পাশে রেখেই খাওয়া-দাওয়া সারে সে। রাতেও বাড়িতেই ঘুমোয়। পরিকল্পনা ছিল ট্রাঙ্ক ভরতি দেহ দু’দিন পর ট্রেনে তুলে ঝাড়খণ্ডে নিয়ে যাওয়া হবে। সেখানে কোনও জঙ্গলের মধ্যে দেহ ফেলে দিয়ে পথের কাঁটা পরিষ্কার করার ছক কষেছিল লালমতি ও তার প্রেমিক অমরজিৎ ভুঁইঞা। কিন্তু শেষ রক্ষা হল না। পুলিশ সূত্রে আরও জানা গিয়েছে, মৃতদেহ থেকে পচা দুর্গন্ধ যাতে বাইরে না আসে তার জন্য বাড়িতে দিনভর ধূপকাঠি জ্বালিয়ে রাখা হয়েছিল। পরিকল্পনামতোই কাজ এগচ্ছিল। কিন্তু প্রতিবেশীরা সমস্ত ছক বানচাল করে দেয়। তারা পচা গন্ধ পেয়ে বাড়িতে তল্লাশি চালাতে গিয়ে ট্রাঙ্কের মধ্যে দেহ দেখতে পায়। তারাই পুলিশকে খবর দেয়।

কালীঘাটের হামলাকারীর খুনি ধৃত দিল্লিতে

কালীঘাট টেম্পল রোডের বাসিন্দা জৈন দম্পতিকে ধারালো অস্ত্র দিয়ে কোপানোয় অভিযুক্ত রোশনলাল বরদিয়াকে হাওড়ার হোটেলে খুনের ঘটনায় জড়িত সন্দেহে তারই সঙ্গী দীপক সিংকে সোমবার সকালে নয়াদিল্লি স্টেশন থেকে গ্রেপ্তার করা হয়। এদিন সকালে পূর্বা এক্সপ্রেস থেকে নয়াদিল্লি স্টেশনে নামতেই দিল্লি রেলপুলিশ দীপককে ঘিরে ফেলে। শনিবার রাতে হাওড়ার গোলাবাড়ি থানার রোজমেরি লেনের একটি গেস্ট হাউসের ১১২ নম্বর ঘরে রোশনের সঙ্গী হিসেবে দীপকও ছিল। গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, দীপক ও রোশনলাল দু’জনেই কলকাতার ক্রিকেট মাঠ ও রেসের নাম করা বুকি। এরা দু’জনে ব্যাবসা করার জন্য জৈনকে টাকা দিয়েছিল। কিন্তু, নরেন্দ্র জৈন সেই টাকা রেসের মাঠে ও ঘোড়া কেনায় খরচ করেন বলে পুলিশ জানতে পেরেছে। সেই টাকা ফেরত চাইলে নরেন্দ্র জৈন দীর্ঘদিন ধরে টালবাহানা করছিলেন, এমনকী সেই টাকা ফেরত না দেওয়ার ফিকির করছিলেন। সেই আক্রোশেই তাঁকে খুনের পরিকল্পনা করে দু’জনে। কিন্তু, তা বাস্তবায়িত হয়নি। পুলিশ জানিয়েছে, হাওড়ার হোটেলে ফিরে দীপক ও রোশনের মধ্যে বচসা হয়।

ei samay

আজ প্রেম দিবসে নতুন জেলা

রাত পোহালেই আলাদা জেলার শিরোপা জুটবে ৷ ঘটনাচক্রে যেদিন ‘ভ্যালেনটাইন্স ডে বা প্রেম দিবস ৷’ তার আগে কালিম্পংয়ে এখন যেদিকেই তাকাও চারদিকে শুধুই ফুল আর অর্কিডের সমারোহ ৷ ফুলের সাজে মুড়ে কালিম্পং মেতেছে নতুন জেলা হওয়ার আনন্দে ৷

প্রাথমিকের কাঁটায় বিদ্ধ পার্থ

প্রাথমিক শিক্ষক নিয়োগ ঘিরে ক্রমশ উত্তপ্ত হচ্ছে পরিস্থিতি ৷ আবার উঁকি মারছে অশান্তির মেঘ ৷ ৪২ হাজার প্রার্থী প্রাথমিকে চাকরি পেয়েছেন ৷ কিন্তু সফল প্রার্থীদের কোনও পূর্ণাঙ্গ মেধআতালিকা প্রকাশ করা হয়নি ৷ এতেই নানবিধ সন্দেহ দানা বেঁধেছে ৷

৯৫ শতাংশ মুসলিমই এখন সংরক্ষণের আওতায়

রাজ্যের অন্যান্য অনুন্নত শ্রেণি (ওবিসি) তালিকাভুক্ত হতে চলেছে ‘খস’ সম্প্রদায় ৷সোমবার ওয়েস্ট বেঙ্গল কমিশন ফর ব্যাকওয়ার্ড ক্লাসেস (ডব্লিইবিসিবিসি)-এর  শুনানিতে এই সিদ্ধান্ত হয়েছে ৷ এ নিয়ে পশ্চিমবঙ্গে  মুসলিমদের ১১৩টি সম্প্রদায় ওবিসি তালিকাভুক্ত হল ৷

তামিল তখতের দাবি: রাজ্যপালের চোখ সুপ্রিম রায়ে

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রিত্বের লডা়ই কেন্দ্র করে সোমবারও টানটান উত্তেজনা বহাল থাকল ৷ দিনভর অনিশ্চয়তার শেষে আপাতত রাজ্যপালের সিদ্ধান্তের মুখাপেক্ষী তামিল তখতের দুই দাবিদার ৷

First published: 09:50:32 AM Feb 14, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर