বন্ধ হতে চলেছে তিনটি মেট্রো প্রকল্প, রেল বাজেটে বাংলার কপালে জুটল না কিছুই

বন্ধ হতে চলেছে তিনটি মেট্রো প্রকল্প, রেল বাজেটে বাংলার কপালে জুটল না কিছুই
Representational Image

বন্ধ হতে চলেছে তিনটি মেট্রো প্রকল্প, রেল বাজেটে বাংলার কপালে জুটল না কিছুই

  • Share this:

    #নয়াদিল্লি: রেলবাজেটেও বাংলার হাত খালি। রাজ্যকে কার্যত নিরাশই করলেন পীযূষ গয়াল। তিনটি মেট্রো প্রকল্প শুরুর আগেই বন্ধের সিদ্ধান্ত রেলমন্ত্রকের।

    সার্বিকভাবেও রেলে রাজ্যের জন্য বরাদ্দ কমল ১৮ শতাংশ। আধুনিকীকরণ ও নতুন লাইন পাতার ক্ষেত্রেও পিছনের সারিতে রাজ্য। রেল এই বঞ্চনায় আরও একবার কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

    তিনি বলেন,

    ‘এটা রাজ্যের প্রতি কেন্দ্রের বঞ্চনা ৷’


    বাজেটে মেলেনি কিছুই। রেলবাজেটেও বাংলার হাত খালিই রইল। সবথেকে বড় ধাক্কা এল শহর কলকাতার লাইফলাইন মেট্রো প্রকল্পে। কোনও কারণ ছাড়াই তিনটি মেট্রো প্রকল্প ফেলে দেওয়া হল বাতিলের খাতায়। নতুন কোনও রেল জোটেনি রাজ্যের ভাগ্যে। উলটে নতুন লাইন পাতা ও আধুনিকীকরণে বরাদ্দ কমল। তার ফল রেলে বাংলার বাজেট বরাদ্দ কমল ১৮ শতাংশ।

    কলমের এক খোঁচায় তিনটি মেট্রো প্রকল্পই বাতিলের খাতায়। বাড়তি সময় লাগায় বাকি ৫টি প্রকল্পে বরাদ্দ কিছুটা বাড়লেও তা যথেষ্ট কিনা প্রশ্ন থাকছে।

    প্রকল্প বাতিলজোকা থেকে ডায়মন্ড হারবারবারুইপুর থেকে কবি সুভাষেরদমদম থেকে ব্যারাকপুর ভায়া রাজ্য সড়ক

    এই প্রকল্পগুলির সার্ভের জন্য কোনও ফান্ড বরাদ্দ করা হয়নি

    মেট্রো প্রকল্পে বরাদ্দ

    ৫টি প্রকল্পে বরাদ্দ বাড়ান হলনিউ গড়িয়া-বিমানবন্দর ৩৪৪ কোটিজোকা-বিবাদী বাগ ১৬৯ কোটিনোয়াপাড়া-বারাসত ২১২.৫০ কোটিবরানগর-দক্ষিণেশ্বর ৪২ কোটি

    সেন্ট্রাল পার্ক-হলদিরাম ১ কোটি

    মেট্রো বাদে অন্যান্য রেল প্রকল্পেও বঞ্চনা স্পষ্ট। রাজ্যের বরাদ্দ কমল,

    পশ্চিমবঙ্গে রেলে সার্বিক বরাদ্দ ছাঁটাই ১৮ শতাংশপূর্ব ও দক্ষিণ পূর্ব রেলে রাজ্যের জন্য নেই নতুন প্রকল্পডবল লাইন ও লাইন আধুনিকীকরণেও বরাদ্দ কমল ৭ শতাংশনতুন লাইন পাতার লক্ষ্যমাত্রাও কমলবরাদ্দ বৃদ্ধি শুধু ফ্লাইওভার তৈরিতে

    পশ্চিমবঙ্গে যখন এই ছবি, তখন বিজেপি শাসিত রাজ্যে ছবিটা একেবারেই আলাদা। গেরুয়া রাজ্যে বরাদ্দ বৃদ্ধি পেয়েছে ৷ রাজস্থান, ছত্তিশগড় ও মধ্যপ্রদেশে রেলে বরাদ্দ বেড়েছে ৷ রাজস্থানে বাড়ল ৩০,মধ্যপ্রদেশে ১৮ শতাংশ, ছত্তিশগড়ে ৮ শতাংশ এবং অন্ধ্রে বাজেট বরাদ্দ বৃদ্ধি পেল ৮ শতাংশ ৷

    রেলবাজেটে বঞ্চনা নিয়ে নতুন করে সরব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, রেলবাজেটেও রাজ্যের প্রতি কেন্দ্রের বঞ্চনা স্পষ্ট। একই অভিযোগে সরব অন্যান্য অ-বিজেপি রাজ্যগুলোও।

    First published:

    লেটেস্ট খবর