কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

শিক্ষকদের কোন ছুটি নয়, নির্দেশিকা জারি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের

শিক্ষকদের কোন ছুটি নয়, নির্দেশিকা জারি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের

করোনা আবহেই রাজ্যে আগামী ২,৬ এবং ৮ জুলাই উচ্চ মাধ্যমিক পরীক্ষা হতে চলেছে।

  • Share this:

#কলকাতা: উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা নেওয়ার দিনগুলোতে কোনওভাবেই কোনো শিক্ষক- শিক্ষিকা, অশিক্ষক কর্মীরা ছুটি নিতে পারবেন না। বুধবার নির্দেশিকা করে শিক্ষক-শিক্ষিকা ও অশিক্ষক কর্মীদের উদ্দেশ্যে স্পষ্ট করে জানিয়ে দিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। করোনা আবহেই রাজ্যে আগামী ২,৬ এবং ৮ জুলাই উচ্চ মাধ্যমিক পরীক্ষা হতে চলেছে।

মঙ্গলবার নয়া সূচি ইতিমধ্যেই ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। যে যে পরীক্ষা কেন্দ্রগুলিতে পরীক্ষার আসন রয়েছে বা পড়তে পারে এবং যারা পরীক্ষার নজরদারি থেকে শুরু করে পরীক্ষা পরিচালনার দায়িত্বে থাকবেন তারা কোনওভাবেই ছুটি নিতে পারবেন না। বুধবার সংসদের তরফে এই নির্দেশিকা করার পাশাপাশি এও জানানো হয়েছে যদি কোন জরুরি দরকার থাকে তাহলে সেটি বিবেচনা করা হবে। নির্দেশিকাও জানানো হয়েছে শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের যাদের বাকি পরীক্ষাগুলো সঙ্গে দায়িত্ব রয়েছে তাদের পরীক্ষা পরিচালনা সংক্রান্ত কাজ স্বচ্ছভাবে এবং বাধ্যতামূলক ভাবে করতে হবে। ইতিমধ্যেই এই নির্দেশিকা সংসদের তরফে রাজ্যের প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে পাঠানোর পাশাপাশি প্রত্যেকটি ভেন্যু সুপারভাইজারকেও এই নির্দেশিকা পাঠানো হচ্ছে।

মঙ্গলবারই সাংবাদিক সম্মেলন করে উচ্চ মাধ্যমিকের পরীক্ষার দিনগুলি পরিবর্তন করে ফের ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। নয়া সূচি মোতাবেক বাকি পরীক্ষাগুলো ২৯ জুনের বদলে ২ জুলাই থেকে পরীক্ষা শুরু হয়ে ৬ এবং ৮ জুলাই নেওয়া হবে । ইতিমধ্যেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে কোন কোন দিনে কি কি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে তার বিস্তারিত বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে:

২রা জুলাই নেওয়া হবে এডুকেশন ফিজিকস নিউট্রেশন ও অ্যাকাউন্টেন্সি বিষয়ের পরীক্ষা।

৬ই জুলাই নেওয়া হবে সংস্কৃত, কেমিস্ট্রি,ইকোনমিক্স,জার্নালিজম এন্ড মাস কমিউনিকেশন, পার্শিয়ান, অ্যারাবিক ও ফ্রেঞ্চ বিষয়ের পরীক্ষা।

৮ই জুলাই নেওয়া হবে ভূগোল, স্ট্যাটিসটিকস,কস্টিং অন্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট এন্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।

মঙ্গলবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে বিষয়ভিত্তিক সূচি ঘোষণার পাশাপাশি পরীক্ষা কেন্দ্রগুলোকে ১৫ দফা গাইডলাইনও দিয়েছে। তার মধ্যে প্রত্যেকটি পরীক্ষা শুরুর আগে পরীক্ষা কেন্দ্র গুলিকে স্যানিটাইজাড করা, স্কুলের সমস্ত শিক্ষক এবং শিক্ষা কর্মীদের মাস্ক এবং হ্যান্ডগ্লাভস পরে থাকা বাধ্যতামূলক করা, তার সঙ্গে যখন এক শিক্ষক অপর শিক্ষকের সঙ্গে কথা বলবেন তার মধ্যে সামাজিক দূরত্ব মেনে চলা। শুধু তাই নয় পরীক্ষার্থীরা যখন পরীক্ষা কেন্দ্র ঢুকবেন তখন সামাজিক দূরত্ব বজায় রেখে পরীক্ষা কেন্দ্রে ঢোকা এবং যখন পরীক্ষা দেবে তখন এক পরীক্ষার্থীর সঙ্গে অন্য পরীক্ষার্থীর সামাজিক দূরত্ব বজায় রেখে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করা সহ একাধিক স্বাস্থ্যবিধি মেনে চলার গাইডলাইন দেওয়া হয়েছে।

পাশাপাশি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও বলেছেন পরীক্ষার্থীদের এই বাকি বিষয়গুলি পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে যাতে বাড়ির কাছাকাছি পরীক্ষা কেন্দ্র করা যায় সে বিষয়েও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে ইতিমধ্যেই প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে। এর পাশাপাশি শিক্ষকদেরও যাতে বাড়ি থেকে বেশি দূরে গিয়ে নজরদারির কাজ না করতে হয় তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। তবে করোনা আবহে যাতে কোন শিক্ষক বা শিক্ষিকা অশিক্ষক কর্মী ছুটি না নিয়ে নেন তার জন্যই এবার প্রয়োজনীয় নির্দেশিকা জারি করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। যদিও সংসদের দাবি প্রত্যেকবারই উচ্চ মাধ্যমিক পরীক্ষা হলে সংসদের তরফে এ ধরনের নির্দেশিকা জারি করা হয়। তাই যেহেতু দু মাস পরে বাকি বিষয়গুলির পরীক্ষা নেওয়া হচ্ছে তার জন্যই এই ধরনের নির্দেশিকা জারি করার প্রয়োজনীয়তা ছিল। অন্যদিকে বুধবারই সংসদের তরফে নির্দেশিকা দেওয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর কার্যকলাপ শুরু হওয়ার সাত দিনের মধ্যে একাদশ শ্রেণীর সমস্ত পরীক্ষার জমা দিতে হবে সংসদকে।

Somraj Bandopadhyay

Published by: Elina Datta
First published: June 3, 2020, 9:37 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर