• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Student Credit Card: ৫০০০ পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হবে শনিবারই! জোর কদমে প্রস্তুতি রাজ্যের

Student Credit Card: ৫০০০ পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হবে শনিবারই! জোর কদমে প্রস্তুতি রাজ্যের

৫০০০ পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হবে শনিবারই

৫০০০ পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হবে শনিবারই

Student Credit Card: প্রত্যেকটি জেলায় ক্যাম্প করে করে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার পরিকল্পনা নিয়েছে রাজ্য। থাকতে পারেন মুখ্যসচিবও।

  • Share this:

#কলকাতা: স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Student Credit Card) নিয়ে বড় খবর। শনিবারই রাজ্যের ৫ হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার টার্গেট নিয়েছে রাজ্য সরকার। উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর, প্রত্যেকটি জেলায় ক্যাম্প করে করে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হবে। ইতিমধ্যে আড়াই হাজারেরও বেশি পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন দেওয়ার অনুমোদন দিয়েছে ব্যাঙ্কগুলি। উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর, শনিবার ওই দিনই মোট ৫০০০ পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হবে সব মিলিয়ে। সব মিলিয়ে প্রায় ১২০ কোটি টাকার লোন দেওয়া হবে ছাত্র-ছাত্রীদের।

তার প্রস্তুতি ইতিমধ্যে নিয়েছে উচ্চশিক্ষা দফতর। সূত্রের খবর শনিবার দুপুর তিনটে থেকে সেই ক্রেডিট কার্ড (Student Credit Card) দেওয়ার অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যসচিবও। বুধবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) উত্তর ২৪ পরগনার প্রশাসনিক বৈঠক থেকে ঘোষণা করেছিলেন ১ জানুয়ারি স্টুডেন্ট ডে পালন করা হবে। শুধু তাই নয় ২০ ডিসেম্বর একটি উচ্চ শিক্ষা দফতরের তরফে মেলার আয়োজনও হবে। সেখানেও কুড়ি হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার টার্গেট নিয়েছে রাজ্য। সে ক্ষেত্রে শনিবার প্রাথমিকভাবে ৫০০০ পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার মাধ্যমে স্টুডেন্ট কার্ড প্রকল্পে আরও গতি আনতে চাইছে রাজ্য।

আরও পড়ুন- খোলা ম্যানহোলের নজরদারিতে একগুচ্ছ পরিকল্পনা, দুর্ঘটনা আটকানো যাবে কি?

নবান্ন সূত্রে খবর ইতিমধ্যেই আরও একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক খুব শীঘ্রই রাজ্যের সঙ্গে চুক্তিবদ্ধ হতে চলেছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Student Credit Card) দেওয়া নিয়ে। তবে ইতিমধ্যেই মঞ্জুর আবেদনের থেকে বাতিল হওয়া আবেদনের সংখ্যা অনেক বেশি। যার জেরে মুখ্যসচিব ইতিমধ্যে নির্দেশ দিয়েছেন প্রত্যেকটি জেলায় অতিরিক্ত জেলাশাসকদের নেতৃত্বে একটি করে নজরদারি কমিটিকে গঠন করার। যে কমিটি মূলত নজর রাখবে যে আবেদনগুলি বাতিল হচ্ছে এবং যে কারণ দেখিয়ে ব্যাঙ্কগুলি আবেদনপত্র বাতিল করছে সেই কারণ যথাযথ নাকি।

আরও পড়ুন- দুয়ারে হাঁসের পালক, কাশফুল শিল্প- হাওড়ায় শিল্পের 'অন্য দ্বার' খুলে দিলেন মমতা

সেই কারণ যদি যথাযথ না হয় তাহলে ব্যাঙ্কগুলির কাছে ফের পুনর্বিবেচনার জন্য আবেদন জানাতে বলা হয়েছে। উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর, শনিবার এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার ক্যাম্পগুলিতে প্রত্যেকটি ব্যাঙ্ককেও উপস্থিত থাকতে বলা হয়েছে। সবমিলিয়ে শনিবারের পর স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পে আরও গতি আনতে চাইছে রাজ্য সরকার।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Swaralipi Dasgupta
First published: