Home /News /kolkata /
Singer KK Death|| ছাত্র সংগ্রামের জন্মদিন, কেকে-কে স্মরণ করে পালন করল এসএফআই

Singer KK Death|| ছাত্র সংগ্রামের জন্মদিন, কেকে-কে স্মরণ করে পালন করল এসএফআই

ফাইল ছবি।

ফাইল ছবি।

Latest Bengali News: মধ্য কোলকাতার জ্ঞান মঞ্চে সংগঠনের মুখপত্রের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠান শুরু হয় প্রয়াত সঙ্গীতশিল্পী কেকে-কে স্মরণ করে। একটা অনুষ্ঠান করা হয় শিল্পীকে নিয়ে।

  • Share this:

#কলকাতা: বুধবার ছিল ছাত্রসংগ্রাম পত্রিকার ৫৭ তম প্রতিষ্ঠা দিবস। তবে এ দিন একটু অন্যরকম ভাবেই সূচনা হয়। মধ্য কোলকাতার জ্ঞান মঞ্চে সংগঠনের মুখপত্রের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠান শুরু হয় প্রয়াত সঙ্গীতশিল্পী কেকে-কে স্মরণ করে। একটা অনুষ্ঠান করা হয় শিল্পীকে নিয়ে। এরপর শুরু হয় আলোচনা সভা। ভারতের ছাত্র ফেডারেশন পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির মুখপত্র এই পত্রিকার প্রথম সম্পাদক অনিল বিশ্বাসের নামাঙ্কিত স্মারক বক্তৃতা। বক্তৃতায় এই বছরের বিষয় ছিল 'স্বাধীনতার ৭৫, বিকল্প পথ, বিকল্প মত'। আলোচনায় অংশগ্রহণ করতে উপস্থিত হয়েছিলেন সংগঠনের প্রাক্তন দুই সাধারণ সম্পাদক নীলোৎপল বসু ও সুজন চক্রবর্তী।

একইসঙ্গে ছিলেন বর্তমান সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস ও রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য। সংগঠনের রাজ্য সভাপতি প্রতীক উর রহমান অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। দেশের ইতিহাস পরিবর্তনের প্রবণতা। সাম্প্রদায়িক রাজনীতির বাড়বাড়ন্ত এবং তার পিছনে বিজেপি ও আরএসএসের ভূমিকাই দায়ী বক্তব্য পেশ করে জানান নীলোৎপল বসু।ভারতের মাটিতে ছাত্র আন্দোলনের ধারা। গণতন্ত্র এবং সংবিধান রক্ষায় ছাত্রদের ভূমিকার কথা তুলে ধরেন সুজন চক্রবর্তী।

আরও পড়ুন: পাট চাষে বাধা দিচ্ছে বিএসএফ, কৃষিমন্ত্রীকে উদ্যোগ নেওয়ার আর্জি বিধায়কের

সংগঠনের সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস বলেন, "বর্তমান সরকারের শিক্ষানীতির ফলে সবচাইতে বেশি সমস্যায় পড়ছে ছাত্রছাত্রীরাই। এর বিরুদ্ধে এসএফআই লাগাতার আন্দোলন করে চলেছে। আন্দোলনের ফলে সরকার অনেক পদক্ষেপ করতে বাধ্য হয়েছে। সরকারকে শিক্ষা স্বার্থে, ছাত্রছাত্রীদের স্বার্থে পদক্ষেপ করতে হবে, না হলে আগামিদিনে সংগঠনের তরফে আন্দোলন চলতে থাকবে।"

অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন চলচ্চিত্র পরিচালক অনীক দত্ত। তাঁকে সংবর্ধনা দেওয়া হয় সংগঠনের তরফে। ছাত্র আন্দোলনের তথ্যসমৃদ্ধ ইতিহাস সম্বলিত বই 'ঐতিহ্য' ও 'উত্তরাধিকার' পুনঃপ্রকাশ করা হয়। একই সঙ্গে ছাত্রসংগ্রামের ৫৭ তম বর্ষের প্রথম সংখ্যার প্রচ্ছদ প্রকাশ করা হয় এই মঞ্চে। মাদ্রাসা পরীক্ষায় প্রথম মালদহের ছাত্রী শরিফা খাতুনকে 'সুদীপ্ত স্মারক' পুরস্কার দেওয়া হয়। প্রবল আর্থিক অনটনের মধ্যে থাকা সত্ত্বেও মাদ্রাসা পরীক্ষায় এই সাফল্যের জন্য ছাত্রীকে পুরস্কৃত করা হয়েছে বলে সংগঠন সূত্রে খবর।

UJJAL ROY

Published by:Shubhagata Dey
First published:

Tags: KK Death, SFI

পরবর্তী খবর