তৈরি হচ্ছে ৬ লেনের এলিভেটেড করিডর! পলকে পৌঁছে যান কোনা এক্সপ্রেসওয়ে

file image

তৈরি হচ্ছে ৬ লেনের এলিভেডেট করিডর! কলকাতা থেকে পলকে পৌঁছে যাওয়া যাবে ৬ নম্বর জাতীয় সড়কে!

  • Share this:

    #কলকাতা: তৈরি হচ্ছে ৬ লেনের এলিভেডেট করিডর। কলকাতা থেকে পলকে পৌঁছে যাওয়া যাবে ৬ নম্বর জাতীয় সড়কে। কোনা এক্সপ্রেসওয়ে পৌঁছতে আর যানজটের ভোগান্তি পোহাতে হবে না! দ্বিতীয় হুগলি সেতু থেকে ছয় লেনের এলিভেটেড করিডোর হয়ে সহজেই পৌঁছনো যাবে ২ ও ৬ নম্বর জাতীয় সড়কে। সময় লাগবে মাত্র ১৫ মিনিট।

    কলকাতা থেকে ৬ নম্বর ও ২নম্বর জাতীয় সড়ক ধরে বর্ধমান বা মেদিনীপুরের দিকে যেতে সাঁতরাগাছি রেল ওভারব্রিজের যানজটে কালঘাম ছুটে যায়। এখানেই দুর্ঘটনায় মারা যান অভিনেতা পীযূষ গঙ্গোপাধ্যায়ও। যান নিয়ন্ত্রণে তাই নয়া লেনও তৈরি করে হাওড়া সিটি পুলিশ। কিন্তু তাও, যানজটের ভোগান্তি কাটেনি। তাই ৬ লেনের এলিভেটেড করিডর তৈরির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

    সাঁতরাগাছি রেলব্রিজ মেরামতির কাজ চলায় দু’লেনের ব্রিজ দিয়ে দ্রুতগতিতে গাড়ি চালানো যায় না। নয়া ব্যবস্থায় সাঁতরাগাছি স্টেশনের উপর দিয়ে যাবে এই এলিভেটেড করিডকর। সাঁতরাগাছি স্টেশন আধুনিকীকরণের কাজ শুরু হয়েছে। সাঁতরাগাছি স্টেশন গামী গাড়িগুলি এলিভেটেড করিডরের এক দিক দিয়ে নেমে যেতে পারবে। অন্য দিকে দিয়ে এলিভেটেড করিডোরে ওঠার ব্যবস্থাও থাকছে।

    রাজ্য সরকারের পরিকল্পনা, আগামী দিনে দূরপাল্লার বাস শহরে না ঢুকে সাঁতরাগাছি বাস টার্মিনাস থেকে ছাড়বে। এখানেও থাকছে এলিভেটেড করিডর। নীচে বৃত্তাকার রাস্তা বানাচ্ছে এইচআরবিসি। তার নীচে থাকবে কোনা এক্সপ্রেসওয়ে।

    জগাছার সামনে রাস্তার উপর দিয়ে রেললাইন গিয়েছে। তার উপর দিয়েও এলিভেটেড করিডর যাবে। কেন্দ্রের ভারতমালা প্রকল্পে এই ছ’লেনের এলিভেটেড করিডর তৈরির কাজ হবে। প্রকল্পের খরচ ১২০০ কোটি টাকা। দৈর্ঘ্য ৬.৫ কিলোমিটার। নকশা তৈরি করিয়েছে ওয়েস্ট বেঙ্গল হাইওয়ে ডেভলপমেন্ট কর্পোরেশন। অনুমোদনের জন্য নকশা পাঠানো হয় জাতীয় সড়ক কর্তৃপক্ষের কাছে।

    নতুন এই ব্যবস্থায় যানজটের ভোগান্তি কাটবে। পরিবহণের নয়া দিক খুলে যাবে বলেই মনে করছে রাজ্য।

    আরও পড়ুন-রাজ্যের বন্যা নিয়ন্ত্রণে কেন্দ্রকে চিঠি সেচমন্ত্রী রাজীব বন্দ্য়োপাধ্য়ায়ের

    First published: