corona virus btn
corona virus btn
Loading

'রামধনু' মাসে ট্রান্সজেন্ডারদের জন্য গান বাঁধলেন প্রেসিডেন্সির অর্থনীতির ছাত্র

'রামধনু' মাসে ট্রান্সজেন্ডারদের জন্য গান বাঁধলেন প্রেসিডেন্সির অর্থনীতির ছাত্র

এলজিবিটি কমিউনিটিদের জন্য গান গেয়ে এবং তা ইউটিউবে আপলোড করে তাক লাগিয়ে দিলেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া নীলাব্জ নিয়োগী ।

  • Share this:

#কলকাতা: এ মাস সাত রঙের । এ মাস গর্বিত হয়ে বলে ওঠার মাস 'সমকামী নয়, সমপ্রেমী' বলতে শেখো !

এ মাসেই তো একজন চিৎকার করে প্রশ্ন করতে পারে, 'শোনো সমাজ, আমার শরীর, আমার মন । কেন প্রশ্ন করবে অন্যজন ?' আরও প্রশ্ন ছুড়ে দিতে পারে, 'আমার প্রেম, আমার জীবন, কেন জানতে চাইবে অন্যজন ?...'

ট্রান্সজেন্ডারদের অধিকার অর্জনের জন্য লড়াই এ দেশে নতুন নয় । নতুন নয় , জুন মাসকে ট্রান্সজেন্ডারদের মাস বা রামধনু মাস হিসেবে পালন । এ বারে অবশ্য করোনা এবং লকডাউনের জোড়া ফলায় সারা দেশে রামধনু মাসের বেশির ভাগ অনুষ্ঠানই বাতিল হয়েছে । তার মধ্যেই এলজিবিটি কমিউনিটিদের জন্য গান গেয়ে এবং তা ইউটিউবে আপলোড করে তাক লাগিয়ে দিলেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া নীলাব্জ নিয়োগী ।

নীলাব্জর নিজের কথায়, "বাংলায় 'প্রাইড মান্থ' নিয়ে কোনও গান নেই । সেটা ভেবেই গানটা তৈরি করেছিলাম । তার পরে আমার গানটা শুনে অনেকে দারুণ উৎসাহী হয়ে পড়েন । মূলত, তাঁদের উৎসাহেই প্রাইড মান্থে গানটা আপলোড করার সিদ্ধান্ত নিই।" কিন্তু কেন এই গান আপলোড করা ? অর্থনীতির তৃতীয় বর্ষের এই পড়ুয়ার  কথায় "এই গানের মাধ্যমে যাতে  বহু মানুষের কাছে পৌঁছনো যায় । যাতে সাধারণ মানুষ আরও বেশি করে এই বর্গের মানুষ সম্পর্কে সচেতন হন । "

শুধু মুখে বলছেন না, গানের মধ্যেও বলতে চেয়েছেন সে কথাই । বলেছেন, 'সমাজের  ভয়ে কেন কান্নাটা চেপে রেখে হাসো ? সমাজের ভয়ে কেন সাজো অন্য পোশাকে?' এর পরেই গর্বিত মাসে নীলাব্জর হুঙ্কার, 'তোমার প্রেমের অধিকার অন্য কারও না' নিঃসন্দেহে অন্য মাত্রা যোগ করল এই লকডাউনে বাঁধা 'রামধনু' মাসে ।

SHALINI DATTA

Published by: Shubhagata Dey
First published: June 29, 2020, 11:52 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर