• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • POST POLL VIOLENCE CBI CONSTITUTED 4 SPECIAL UNITS TO INVESTIGATE WEST BENGAL SITUATION SANJ

Bengal Post Poll Violence : ভোট-পরবর্তী হিংসা মামলায় তৎপর CBI! উচ্চ পর্যায়ের বৈঠকে একগুচ্ছ সিদ্ধান্ত...

তৎপর সিবিআই

Bengal Post Poll Violence : আদালতের নির্দেশ অনুসারেই তদন্তের প্রেক্ষাপট ও গুরুত্ব অনুসারে গঠন করা হয়েছে সিবিআই(CBI)-এর চারটি স্পেশাল টিম।

  • Share this:

    #কলকাতা : কলকাতা হাইকোর্ট পশ্চিমবঙ্গের রাজ্যের ভোট পরবর্তী হিংসা (Bengal Post Poll Violence ) নিয়ে খুন, ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার মামলাগুলির তদন্তের নির্দেশ দিয়েছে সিবিআইকে (CBI)। বৃহস্পতিবার হাইকোর্টের(Kolkata High Court) এই নির্দেশের পরেই উচ্চপর্যায়ের বৈঠকে বসেন দিল্লি ও কলকাতার সিবিআই(CBI) আধিকারিকরা। আদালতের ১২৪ পাতার রায়ের প্রতিলিপি হাতে পাওয়ার পরেই লিগাল টিমের সঙ্গে মিটিং করেন সিবিআই-এর ডিরেক্টর।

    কেন্দ্রীয় সংস্থা সূত্রে খবর, এই বৈঠকে বেশ কিছু প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সিন্ধান্ত গ্রহণ করা হয়েছে। আদালতের নির্দেশ অনুসারেই তদন্তের প্রেক্ষাপট ও গুরুত্ব অনুসারে গঠন করা হয়েছে চারটি স্পেশাল টিম। জানা গিয়েছে চারটি বিশেষ তদন্তকারী দলের প্রতিটিতে থাকবেন ৬-৭ জন করে অফিসার।

    আপাত ভাবে বঙ্গের নির্বাচন পরবর্তী হিংসার অভিযোগ খতিয়ে দেখতে মোট ৩০ জন দক্ষ অফিসার নিয়ে স্পেশাল ইউনিট গঠন করা হয়েছে। এই স্পেশাল ইউনিট এর সমস্ত কাজ খতিয়ে দেখতে মাথার ওপর থাকবেন একজন জয়েন্ট ডিরেক্টর পদ মর্যাদার অফিসার। অর্থাৎ চারটি টিমের জন্য চারজন জয়েন্ট ডিরেক্টর থাকছেন। জয়েন্ট ডিরেক্টর পদের পরেই একজন ডিআইজি, একজন সিনিয়র এস পি ও তিনজন এস পি থাকছেন।

    তদন্তকারী অফিসাররা প্রতিটি টিমের হয়ে দ্রুত কথা বলবেন 'আক্রান্তদের' সঙ্গে। স্পেশাল টিম ঘটনাস্থল পরিদর্শন করে খতিয়ে দেখবে সব। এরপরেই প্রাথমিক রিপোর্ট বানিয়ে তা দেবেন জয়েন্ট ডিরেক্টরকে। সেই রিপোর্ট চলে যাবে দিল্লিতে। পরবর্তী নির্দেশের পরেই তদন্তকারীরা অভিযুক্তদের সিবিআই অফিসে ডেকে বয়ান নেওয়া শুরু করবেন ও সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ করবেন।

    প্রসঙ্গত, বৃহস্পতিবারেই কলকাতা হাইকোর্টের পাঁচ বিচারপতির বৃহত্তর বেঞ্চ ভোট পরবর্তী হিংসার ঘটনায় সিবিআই ও রাজ্য পুলিশের অফিসারদের দিয়ে সিট বা স্পেশাল ইনভেস্টিগেশন টিম গঠনের নির্দেশ দিয়েছে। সেই অনুযায়ী এবার সিবিআই তদন্ত শুরু করতে তৎপর হয়েছে।

    সুকান্ত মুখোপাধ্যায়

    Published by:Sanjukta Sarkar
    First published: