corona virus btn
corona virus btn
Loading

‘গাছ লাগান প্রাণ বাঁচান’, পরিবেশ দিবসে কলকাতা পুলিশের নয়া বার্তা

‘গাছ লাগান প্রাণ বাঁচান’, পরিবেশ দিবসে কলকাতা পুলিশের নয়া বার্তা

পরিবেশবিদদের মতে, আমফানের তাণ্ডবে যে পরিমাণ গাছ নষ্ট হয়েছে তার জেরে অক্সিজেন সমস্যা ও হতে পারে ভবিষ্যতে। সেই ক্ষতিপূরণের জন্য কলকাতা পুলিশের তরফে উদ্যোগ নেওয়া হল বৃক্ষরোপণ কর্মসূচির।

  • Share this:

#কলকাতা: জুন মাসের ৫ তারিখ বিশ্ব পরিবেশ দিবসে বৃক্ষরোপন কর্মসূচি নতুন নয়, আমফানের জেরে শহর কলকাতায় ভেঙে গিয়েছে অনেক গাছ। পরিবেশবিদদের মতে, আমফানের তাণ্ডবে যে পরিমাণ গাছ নষ্ট হয়েছে তার জেরে অক্সিজেন সমস্যা ও হতে পারে ভবিষ্যতে।  কথায় আছে ক্ষতি হলে তার ক্ষতিপূরণও করতে হয়৷ একটি ঝড়ে যে এত গাছ ভেঙে যেতে পারে তা অবাক করে দিয়েছে সবাইকে। এবার সেই ক্ষতিপূরণের জন্য কলকাতা পুলিশের তরফে উদ্যোগ নেওয়া হল বৃক্ষরোপণ কর্মসূচির।

কলকাতা পুলিশের ময়দান থানা এলাকায় এলিয়ট পার্ক ও ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে বসানো হয় প্রায় ৬০টি গাছ। এদিন ডিসি সাউথ মিরাজ খালিদ জানান, পরিবেশের ভারসাম্য বাড়ানোর জন্যই এই কর্মসূচি।  একইভাবে বাইপাসের ধারে বৃক্ষরোপন কর্মসূচি নেওয়া হয় কসবা ট্রাফিক গার্ডের তরফে।  কসবা ট্রাফিক গার্ডের ওসি সুরজিৎ পাল জানান, গাছ মাঝে মধ্যেই বসানো হয়, আমফানের পরে প্রয়োজনীয়তা বেড়ে গেছে। একই কর্মসূচি নেওয়া হয় ইষ্ট ট্রাফিক গার্ডের তরফে। কর্মসূচিতে উপস্থিত ছিলেন অতিরিক্ত কমিশনার ৩ ডিপি সিং, যুগ্ম কমিশনার সন্তোষ পান্ডে ও ডিসি ট্রাফিক রুপেশ কুমার। ইষ্ট ট্রাফিক গার্ডের ওসি নীলেশ চৌধুরী জানান একটি গাছ মানেই একটি প্রাণ।  মিন্টো পার্কের কাছে সাধারণ মানুষকেও গাছ দেওয়া হয়। চারু মার্কেট থানার ওসি মৃগাঙ্ক দাস জানান, গাছ বাঁচান আর পরিবেশকে রক্ষা করুন। সব থানা ও ট্রাফিক গার্ডের মতই লেক থানা, ট্যাংরা থানা, রিভার ট্রাফিক পুলিশ তরফেও কর্মসূচি নেওয়া হয়।

Susovan Bhattacharya

Published by: Elina Datta
First published: June 5, 2020, 4:17 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर