Home /News /kolkata /
পাটুলি বাজার নতুন ‌করে করার পরিকল্পনা!‌ ভয় শুধু পুরানো নৌকায় জমে থাকা জল

পাটুলি বাজার নতুন ‌করে করার পরিকল্পনা!‌ ভয় শুধু পুরানো নৌকায় জমে থাকা জল

সেই জায়গা থেকেই দীর্ঘদিন পরে কাজ শুরু হল পাটুলির ভাসমান বাজারের। রবিবার বাজারে গিয়ে দেখা গেল নতুন করে তৈরি হচ্ছে প্রতিটি নৌকা।

  • Share this:

#‌কলকাতা:‌ আমফানের প্রভাব পড়েছিল পাটুলির ভাসমান বাজারে। সেই বাজারের ১১৪ টি কাঠের নৌকা ভেঙে গিয়েছিল। আমফানের অনেক আগে থেকে পাটুলির বাজারের জৌলুস কমেছিল ক্রেতাদের অভাবে। অনেক ক্রেতাই অভিযোগ করছিলেন, সময় নষ্ট হয় এখানে এলে। নানা কারনে পাটুলির ভাসমান বাজারে অভাব তৈরী হয়েছিল ক্রেতার। ক্রেতাদের অভাব ও অধিকাংশ ভগ্নদশার নৌকা বাজারে জৌলুস হারিয়েছিল।

সেই জায়গা থেকেই দীর্ঘদিন পরে কাজ শুরু হল পাটুলির ভাসমান বাজারের। রবিবার বাজারে গিয়ে দেখা গেল নতুন করে তৈরি হচ্ছে প্রতিটি নৌকা। ক্রেতাদের ভাসমান বাজারমুখী করতে বাইপাসের দিক থেকে সিঁড়ি করে দেওয়া হবে। সেই সিঁড়ির মাধ্যমেই বাইপাসে এসেই বাজার করা যাবে পাটুলিতে। বাজার কমিটির সম্পাদক গোপাল নস্করের দাবি আগের তুলনায় এইবারের নৌকার কাঠের গুনগত মান অনেক ভাল। আগে নৌকার উপরের অংশে প্লাইউড বসানো ছিল, এখন পুরোটাই কাঠ দিয়ে তৈরি হচ্ছে। ভাসমান বাজারে সমস্যা ছিল কাঠ জলের তলায় থাকায় পচন ধরে দ্রুত। এবার সেই কাঠের নৌকা ধরে রাখা হবে লোহার বিমের মাধ্যমে। জলের থেকে দুরত্ব বজায় রেখে অনেকটাই দীর্ঘ মেয়াদি করা যাবে ভাসমান বাজারকে।

ভাসমান বাজারের পুরানো নৌকা সমস্যা ফেলেছে এলাকার বাসিন্দাদের। পুরানো নৌকার খালি জায়গায় জল জমে বাড়ছে মশার উপদ্রব। বর্ষাকালে জল জমছে ঘন ঘন। যার ফলে মশার দাপটে অতিষ্ঠ এলাকার বাসিন্দারা। তাদের সমস্যা বর্তমান সময়ে ডেঙ্গুর ভয় থাকে, এত মশায় ডেঙ্গু হলেই বিপদ। স্থানীয় বাসিন্দা রমেন সাধুখাঁ জানান, মশা হয় সন্ধ্যা হলেই, ডেঙ্গুর ভয় তো আছেই। জল জমে শুধুমাত্র পুরানো নৌকাতেই। বন্দনা সরকার জানান, মশা বর্ষাকালেই দেখা যায়, আগে আরও মশা ছিল। নৌকাগুলো উল্টে দিতেই কমেছে। বাজার কমিটির সম্পাদক গোপাল নস্কর জানান, পুরসভার তরফে রোজই স্প্রে করা হয় বিভিন্ন জায়গায়। কিছু নৌকা এখনো উল্টে রাখা সম্ভব হয় নি, সেটার কাজ খুব তাড়াতাড়ি হবে।

Susovan Bhattacharjee

Published by:Uddalak Bhattacharya
First published:

Tags: Patuli, Patuli floating market

পরবর্তী খবর