Home /News /kolkata /
রবিবার রোটারি সদনে শুরু হল থ্যালাসেমিয়া দূরীকরণে বিশেষ আন্দোলনের

রবিবার রোটারি সদনে শুরু হল থ্যালাসেমিয়া দূরীকরণে বিশেষ আন্দোলনের

গত ১৭ এপ্রিল রোটারি সদনে রোটারি ডিস্ট্রিক্ট ৩২৯১-এ থ্যালাসেমিয়া রোগকে জয় করার জন্য এক ঐতিহাসিক আন্দোলন শুরু হল

  • Share this:

    #কলকাতা: থ্যালাসেমিয়া কী ভাবে হয়! কেউ আক্রান্ত হতেন পারে কী ভাবে! কী করেই বা এই রোগ আটকানো সম্ভব! এমনই হাজার একটা প্রশ্নের জবাব মানুষের কাছে পৌঁছে দিতেই শুরু হলে এক আন্দোলনসম যাত্রা। গত ১৭ এপ্রিল রোটারি সদনে রোটারি ডিস্ট্রিক্ট ৩২৯১-এ থ্যালাসেমিয়া রোগকে জয় করার জন্য এক ঐতিহাসিক আন্দোলন শুরু হল । Rotaract Club of Calcutta (west ridge) বিভিন্ন Rotaract Club, Rotary Club এবং Rotary Club of Calcutta West Ridge-এর সহায়তায় কলেজের পড়ুয়াদের এই রোগ সম্বন্ধে সচেতন করা এবং তাদের বিনামূল্যে থ্যালাসেমিয়ার বাহক কিনা জানার জন্য রক্ত পরীক্ষা করা হল ।

    পাশাপাশি রোটারি ডিস্ট্রিক্ট-এর পক্ষ থেকে রাজ্য সরকারের কাছে আবেদন জানানো হয়েছে যে থ্যালাসেমিয়া রোগ সম্বন্ধে সচেতনতা বাড়ানোর জন্য যুগ্মভাবে ব্যাপক প্রচারের প্রয়োজন। এই বিষয়টি পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করতে হবে । মাননীয় মন্ত্রী ও কলকাতা কর্পোরেশনের মেয়র ফিরহাদ হাকিম মহাশয় আশ্বাস দিয়েছেন যে, ৮মে থ্যালাসেমিয়া দিবসে একটি ট্রাম ও সরকারি বাসে এই রোগ সম্বন্ধে ব্যাপক প্রচার করা হবে ।

    আরও পড়ুন: বাণিজ্যে বসতে লক্ষ্মী! বাংলার বিশ্ববঙ্গ সম্মেলনে 'সর্ববৃহৎ' প্রতিনিধি দল পাঠাচ্ছে ব্রিটেন

    রবিবারের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিস্ট্রিক্ট গভর্নর (Rtn) প্রবীর চট্টোপাধ্যায়, থ্যালাসেমিয়া দূরীকরণ আন্দোলনের পুরোধা চিকিৎসক আর হোমচৌধুরী.। দীর্ঘ দিন থ্যালাসেমিয়া দূরীকরণ আন্দোলনের সঙ্গে যুক্ত শুভজিৎ রায় ও আরও অনেকে। রোটারির-এর পক্ষে Rotary International-এর সভাপতি শ্রী শেখর মেহতার অনুপ্রেরণায় কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানানো হচ্ছে পোলিওর মতো থ্যালাসেমিয়া দূরীকরণে সচেষ্ট হওয়ার ।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Rotary Club

    পরবর্তী খবর