corona virus btn
corona virus btn
Loading

আরও বাস পরিষেবা বাড়ল আজ থেকে, শহরের রাস্তায় ৪০ রুটে সরকারি বাস, জেনে নিন

আরও বাস পরিষেবা বাড়ল আজ থেকে, শহরের রাস্তায় ৪০ রুটে সরকারি বাস, জেনে নিন
সরকারি বাস-- ছবি ট্যুইটার সংগৃহীত

রাজ্য পরিবহন নিগম জানিয়েছে, এই সমস্ত গুরুত্বপূর্ণ রুটগুলিতে পরে যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখে পরিস্থিতি অনুযায়ী বাসের সংখ্যা আরও বাড়ানো হবে।

  • Share this:

যাত্রী চাপ সামলাতে বুধবার সকাল থেকেই শহরে বাড়ল সরকারি বাসের সংখ্যা। ১৫ রুটের বদলে শহরে এবার বাস চলবে ৪০টি রুটে। এছাড়া উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এবং নদিয়ার মধ্যেও বাস যোগাযোগ ব্যবস্থা চালু হয়ে গেল। তবে আপাতত ২০ জন যাত্রী নিয়েই চলবে বাস। মাস্ক বা ফেস শিল্ড ও স্যানিটাইজার বাধ্যতামূলক করা হয়েছে বাস রুটে।

গত দু'সপ্তাহ ধরে রাজ্য পরিবহণ নিগম বাস চালাচ্ছে শহরের ১৫টি রুটে। যদিও যাত্রী সংখ্যার চাপ সামলানো যাচ্ছে না এই রুটে। কারণ মাত্র ২০ জন যাত্রী নিয়ে আধ ঘন্টা অন্তর বাস চলাচল করায় বাসের সংখ্যা অনুপাতে তা বেশ কম। এই অবস্থায় তাতে আরও ৪০ রুটে বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হল। এই নতুন রুটে  বেহালা, ঠাকুরপুকুর, জোকা, আমতলা, বারাসত, নিউ টাউন, বারুইপুর, সাপুরজি যুক্ত হচ্ছে। এছাড়া দুই ২৪ পরগণা এবং হাওড়ার একাংশ এই নয়া রুটে যুক্ত হচ্ছে।

যে সমস্ত গুরুত্বপূর্ণ রুটে বাস চলাচল শুরু হচ্ছে, তা হল - নিউটাউন থেকে বেহালা, ব্যরাকপুর থেকে হাওড়া, শকুন্তলা পাক থেকে কলকাতা স্টেশন, জোকা থেকে ইকোস্পেস, ব্যরাকপুর থেকে করুণাময়ী, বারাসাত থেকে এসপ্ল্যানেড, সোদপুর থেকে হাওড়া, পার্ক সার্কাস থেকে ডানকুনি, হাওড়া থেকে বারুইপুর এবং  সাপুরজি যুক্ত হচ্ছে একাধিক রুটের সঙ্গে।

রাজ্য পরিবহন নিগম জানিয়েছে, এই সমস্ত গুরুত্বপূর্ণ রুটগুলিতে পরে যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখে পরিস্থিতি অনুযায়ী বাসের সংখ্যা আরও বাড়ানো হবে। অন্যদিকে, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা ও নদিয়ার মধ্যেও বাস পরিষেবা যুক্ত হতে চলেছে। এক্ষেত্রে এসপ্ল্যানেড থেকে করিমপুর সকাল সাড়ে ৬টা থেকে বিকেল ৫টা অবধি বাস চলবে। করিমপুর থেকে সকাল ৬টা থেকে বিকেল সাড়ে ৫টা অবধি বাস চলবে।

এছাড়া গড়িয়া থেকে বনগাঁ, এসপ্ল্যানেড থেকে ন্যাজাট, এসপ্ল্যানেড থেকে বকখালি, এসপ্ল্যানেড থেকে ডায়মন্ড হারবার ও বারাসাত থেকে বাদুড়িয়ার মধ্যে বাস চলবে। রাজ্য পরিবহণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর রাজনবীর সিং কপূর জানিয়েছেন, যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখে রুট এবং বাসের সংখ্যা বাড়ানো হয়েছে। ধাপে ধাপে চাহিদা অনুযায়ী আরও বাস বাড়বে।

Published by: Arindam Gupta
First published: May 27, 2020, 12:02 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर