কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

আর্সেনিক প্রবণ এলাকায় গভীর নলকূপ থেকে জল সরবরাহ, নিয়ম ভাঙছে পুরসভা

আর্সেনিক প্রবণ এলাকায় গভীর নলকূপ থেকে জল সরবরাহ, নিয়ম ভাঙছে পুরসভা
Representational Image

আর্সেনিক প্রবণ এলাকায় গভীর নলকূপ থেকে জল দিচ্ছে কলকাতা পুরসভা।

  • Share this:

#কলকাতা: আর্সেনিক প্রবণ এলাকায় গভীর নলকূপ থেকে জল দিচ্ছে কলকাতা পুরসভা। জলসঙ্কট মোকাবিলায় জরুরি পরিস্থিতির দোহাই দিয়ে নিজেদেরই তৈরি নিয়ম ভাঙছে তারা। প্রমাদ গুনছেন বিশেষজ্ঞরা। তাঁদের আশঙ্কা, এভাবে মাটির তলা থেকে জল তোলা হলে আর্সেনিক দূষণ বাড়বে। রয়েছে অন্যান্য ক্ষতির সম্ভাবনাও।

ক্রমশ কমছে ভূগর্ভস্থ জলের ভাণ্ডার। তার উপর আছে আর্সেনিক দূষণের আশঙ্কা। তাই গভীর নলকূপ বসানোর ক্ষেত্রে নানা বিধিনিষেধ আরোপ করেছে কলকাতা পুরসভা। অথচ জলসঙ্কট মেটাতে নিজেদের নিয়মই ভাঙছে তারা। দক্ষিণ কলকাতার ৯৫ নম্বর ওয়ার্ডের অরবিন্দনগরে বসানো হচ্ছে ১২০০ ফুটের বিগ ডায়া টিউবওয়েল। আগে ছিল ৫০০ ফুটের বিগ ডায়া টিউবওয়েল। সেটি খারাপ হয়ে যাওয়ায় জল সরবরাহ কার্যত বন্ধ। বিপাকে এলাকাবাসী।

আরও পড়ুন-আদালতের গেরোয় পঞ্চায়েত ভোট, গণনার দিনও আপাতত স্থগিত

সমস্যা মোকাবিলায় পুরোনো পদ্ধতিতেই ফিরছে কলকাতা পুরসভা। মাটির নীচ থেকে জল তুলে সরবরাহের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু তাতে একাধিক ক্ষতির সম্ভাবনা রয়েছে বলে মত বিশেষজ্ঞদের। যদিও পুরসভার দাবি, নতুন বিগ ডায়া টিউবওয়েলের গভীরতা অনেক বেশি হওয়ায় জলে দূষণের কোনও আশঙ্কা নেই।

এলাকাবাসী অবশ্য পুরসভার সঙ্গে সহমত নন। তাঁদের দাবি, বুস্টার পাম্পিং স্টেশন তৈরি করে গার্ডেনরিচ ওয়াটার প্ল্যান্টের জলই দক্ষিণ কলকাতার এই অংশে সরবরাহ করা হোক।

First published: May 2, 2018, 9:04 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर