• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Kolkata Metro: স্কুল খুলছে, রোজ বাড়ছে যাত্রী, এবার বড় সিদ্ধান্ত নিল কলকাতা মেট্রো

Kolkata Metro: স্কুল খুলছে, রোজ বাড়ছে যাত্রী, এবার বড় সিদ্ধান্ত নিল কলকাতা মেট্রো

বাড়ছে মেট্রোর সংখ্যা।

বাড়ছে মেট্রোর সংখ্যা।

Kolkata Metro: শনি-রবিবার এবার মেট্রো সফর করতে পারবেন সমস্ত যাত্রীরাই। থাকতে হবে শুধু স্মার্ট কার্ড। 

  • Share this:

    #কলকাতা: স্কুল খুলছে মঙ্গলবার। ফলে পাতালপথে হবে আরও যাত্রী৷ তাই দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ অবধি বাড়ানো হচ্ছে মেট্রোর সংখ্যা। আসছে সময় সূচীতে বদল। সোম থেকে শুক্রবারের পাশাপাশি বদলে যাচ্ছে শনিবারের ট্রেনের সংখ্যাও। আগামীকাল থেকে যাত্রীদের জন্যে শুক্রবার অবধি মেট্রোর সংখ্যা বাড়ানো হল।

    গত ২৫ সেপ্টেম্বর থেকে ধাপে ধাপে মেট্রোর সংখ্যা বাড়িয়ে ১৭৮ থেকে ২১৪ করা হয়েছিল। পুজোর আগে ৪ অক্টোবর সেই সংখ্যা আপ ও ডাউনে বাড়িয়ে করে দেওয়া হয় ২৬৬টি। আগামীকাল থেকে ৬টি বেড়ে যা হবে ২৭২টি। আগামী ২০ নভেম্বর থেকে শনিবার ও রবিবার সাধারণ যাত্রীরাও মেট্রো রেলে যাতায়াত করার সুযোগ পাবেন। তবে এখনও টোকেন ব্যবহারের অনুমতি মেলেনি৷ যাতায়াত করতে হবে স্মার্ট কার্ড নিয়েই। এখন শনিবার ২১৪টি মেট্রো যাতায়াত করে৷ এর মধ্যে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর অবধি মেট্রোর সংখ্যা ১৫১টি। ২০ নভেম্বর থেকে আপ ও ডাউনে আরও ৬টি মেট্রো বাড়ছে। ফলে শনিবার মেট্রো যাতায়াত করবে ২২০টি।

    আরও পড়ুন-শিলিগুড়ির বাঘাযতীন পার্কের নাম পরিবর্তনের প্রস্তাব, বিতর্কে গৌতম দেব

    এর পাশাপাশি শনিবার মেট্রোর সময় এগিয়ে আনা হচ্ছে। দক্ষিণেশ্বরমুখী প্রথম মেট্রো সকাল ৮টার বদলে সকাল ৭টায় ছাড়বে। দমদম থেকে কবি সুভাষগামী প্রথম ট্রেন সকাল ৮টার বদলে সকাল ৭টায় ছাড়বে। সকাল এবং সন্ধ্যাতেও অফিস যাত্রীরা মুলত যে সময় যাতায়াত করেন তাদের জন্যেও মিলবে সুবিধা।

    আরও পড়ুন-ভুয়ো কল-লেটার, শিক্ষক নিয়োগে সক্রিয় বড় জালিয়াত চক্র! নেপথ্যে কারা?

    ব্যস্ত সময়ে কমছে দুই মেট্রোর ব্যবধান। সকাল ৯টা থেকে সকাল ১০ঃ৩০ অবধি যাত্রীরা ৫ মিনিট অন্তর মেট্রো পাবেন। এটা জারি থাকবে বিকেল ৫টা থেকে সাড়ে ৬টা অবধি। তবে ডাউন লাইনে  বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৬টা, আর সন্ধ্যা সাড়ে ৬'টা থেকে সন্ধ্যা ৭টা অবধি মেট্রো পাওয়া যাবে ৫মিনিট অন্তর। অন্যদিকে শনি ও রবিবার শুধু জরুরি পরিষেবার সাথে যুক্ত যাত্রীদের মেট্রো সফরের অনুমতি দেওয়া হত। আগামী শনিবার থেকে সবাই সফরের অনুমতি পাবেন৷ তবে কোভিড প্রটোকল মেনেই যাত্রীদের যাতায়াত করতে বলছে মেট্রো রেল কর্তৃপক্ষ।

    Published by:Arka Deb
    First published: