Home /News /kolkata /
Kolkata Metro | Budget 2022: কলকাতার জন্য সুখবর! কেন্দ্রীয় বাজেটে বরাদ্দ বাড়ল ইস্ট-ওয়েস্ট মেট্রোর! দুর্বার গতিতে ছুটবে মেট্রোর কাজ?

Kolkata Metro | Budget 2022: কলকাতার জন্য সুখবর! কেন্দ্রীয় বাজেটে বরাদ্দ বাড়ল ইস্ট-ওয়েস্ট মেট্রোর! দুর্বার গতিতে ছুটবে মেট্রোর কাজ?

Kolkata Metro প্রতীকী ছবি৷

Kolkata Metro প্রতীকী ছবি৷

Kolkata Metro | Budget 2022: মঙ্গলবার কেন্দ্রীয় বাজেটে কলকাতা মেট্রো রেল কর্পোরেশনের জন্য ১১০০ কোটি টাকা বরাদ্দের কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

  • Share this:

    #কলকাতা: মনমোহন সিং-এর জমানায় কলকাতায় মেট্রোর (Kolkata Metro) রেল সম্প্রসারণের কথা ঘোষণা করেছিলেন তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এর পর এক দশকের বেশি সময় কেটে গেলেও সেই কাজ আজও অসমাপ্ত। দেশের অন্য শহরে মেট্রো ঘোষণা হওয়ার পর তা বাস্তবায়নের পথে। কিন্তু এই শহরের মেট্রো সম্প্রসারণের কাজ এগোলেও তা যথেষ্ট নয়। এই পরিস্থিতিতে মঙ্গলবার কেন্দ্রীয় বাজেটে (Union Budget 2022) কলকাতা মেট্রো রেলওয়ে করপোরেশন লিমিটেডের (Kolkata Metro | Budget 2022) জন্য ১১০০ কোটি টাকা বরাদ্দের কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

    আরও পড়ুন : 'জনদরদী-সম্ভাবনাময়' বাজেট! নির্মলা সীতারমণকে অভিনন্দন জানিয়ে বললেন মোদি...

    এই বাজেট  (Kolkata Metro | Budget 2022) যে ইস্ট-ওয়েস্ট মেট্রোর (East West Metro Rail) কাজকে আরও ত্বরান্বিত করবে সে কথা বলাই বাহুল্য। প্রসঙ্গত, ২০২০-২১ আর্থিক বছরে (finance year) কলকাতা মেট্রো রেলওয়ে করপোরেশন লিমিটেডের জন্য বরাদ্দ ছিল ৮০০ কোটি টাকা। তবে এবার চলতি আর্থিক বছরে বরাদ্দ বাড়িয়ে ৯০০ কোটি টাকা করা হয়। কিন্তু ২০২২ -২৩ এর বাজেটে (budget) সেই বরাদ্দ বাড়িয়ে ১১০০ কোটি টাকা করল কেন্দ্র (Budget 2022)।

    আরও পড়ুন : বাদামি সুতোর কাজের 'হ্যান্ডলুম', এবারও বাজেটে নজর কাড়ল নির্মলা সীতারমণের শাড়ি!

    কলকাতা মেট্রো সম্প্রসারণে ইস্ট-ওয়েস্ট (East West Metro Rail) মেট্রো থেকে জোকা বিবাদীবাগ মেট্রোর ক্ষেত্রে এত দিন ধীর গতিতে কাজ চলছিল। কোথাও থমকে ছিল মেট্রোর কাজ। তবে সেটা যে আর্থিক বরাদ্দর কারণে, তা নয়। কারণ অনেক ক্ষেত্রেই জমি জটের মুখে পড়তে হয়েছিল মেট্রো কতৃপক্ষকে। তবে বিশেষজ্ঞদের মত, কাজ দ্রুত হওয়া সম্ভব যখন আর্থিক বরাদ্দ যথোপযুক্ত হয়। বিশেষজ্ঞদের মতে, আগামী দিনে সম্ভবত কলকাতা মেট্রোর সম্প্রসারণের কাজে  (Kolkata Metro | Budget 2022) গতি আনতেই আর্থিক বরাদ্দ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

    বহুদিন ধরে ধীর গতিতে চলছিল নোয়াপাড়া থেকে দক্ষিনেশ্বর মেট্রোর সম্প্রসারণের কাজ। প্রকল্পের ঘোষণার বহুদিন কাটিয়ে অবশেষে এই রুটে মেট্রো রেল চালু হয়েছে। এর ফলে উপকৃত হয়েছেন কলকাতা (Kolkata) ও সংলগ্ন এলাকার মানুষেরা। একদিকে এই মেট্রোর সম্প্রসারিত রুট (route) চালু হওয়ার পর যেমন উপকৃত হয়েছে সাধারণ মানুষ তেমনই অন্য দিকে মেট্রোরও কোষাগার ভরছে। আখেরে লাভের মুখ দেখেছে দুই পক্ষই। এইবার এই ১১০০ কোটি টাকার আর্থিক বরাদ্দ বাকি সম্প্রসারিত (East West Metro Rail) রুট গুলি চালু হলে তিলোত্তমার চলন যে আরও সহজ ও ছন্দময় হবে সে কথা বলাই যায়।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: East West Metro Rail, Kolkata metro, Union Budget 2022

    পরবর্তী খবর