Home /News /kolkata /
বউবাজারের পর এবার কোন পথে এগোবে মেট্রো টানেল? বিপজ্জনক ৮৪টি বাড়ির ভবিষ্যৎ নিয়ে বৈঠক

বউবাজারের পর এবার কোন পথে এগোবে মেট্রো টানেল? বিপজ্জনক ৮৪টি বাড়ির ভবিষ্যৎ নিয়ে বৈঠক

বউবাজার বিপর্যয়ের পর আর ঝুঁকি নিতে চাইছে না মেট্রো কর্তৃপক্ষ।

  • Share this:

    #কলকাতা: বউবাজার বিপর্যয়ের পর আর ঝুঁকি নিতে চাইছে না মেট্রো কর্তৃপক্ষ। হেমন্ত বসু সরণি ও বিবাদি বাগের ১০ পুরনো বাড়ির স্বাস্থ্য পরীক্ষার জন্য নোটিস দিয়েছে KMRCL। আগামিকাল থেকে শুরু হবে কাজ।

    অন্যদিকে, বিপজ্জনক ৮৪টি বাড়ির ভবিষ্যৎ নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক KMRCL-এর ৷ বৈঠকে থাকবেন ভূমি বিশেষজ্ঞ নীতিন সোম, প্রফেসর সোমনাথ ঘোষ, প্রফেসর অমিতাভ ঘোষ, এনকে পিছুমণি এবং কেন ওয়াং ৷

    এই বিপর্যয়ের পর সতর্ক মেট্রো রেল কর্তৃপক্ষ। এবার হেমন্ত বসু সরণি এবং বিবাদি বাগের ১০ পুরোন বাড়ির স্বাস্থ্য পরীক্ষা করবে কেএমআরসিএল। বিবাদি বাগে তৈরি হচ্ছে মহাকরণ স্টেশন। আশেপাশের বাড়িগুলির বর্তমানে কী অবস্থা খতিয়ে দেখবেন বিশেষজ্ঞরা।

    হেমন্ত বসু সরণির ৪ বাড়িকে স্বাস্থ্য পরীক্ষার জন্য নোটিস দেওয়া হয়েছে ৷ বিবাদি বাগের ৬ বাড়িকে নোটিস দিয়েছে কেএমআরসিএল ৷ মেট্রো কর্তৃপক্ষের দাবি, এটা তাদের রুটিন অডিট। তবে, নোটিস পাওয়ার পর থেকেই আতঙ্কে বাসিন্দারা।

    হেমন্ত বসু সরণি এবং বিবাদি বাগের বাড়িগুলি বহু বছরের পুরনো। এর মধ্যে কয়েকটি অফিসও আছে। বাড়িগুলিতে ফাটলও রয়েছে। তবে সেগুলি মেট্রোর কাজের জন্য হয়েছে কিনা তা খতিয়ে দেখবে কেএমআরসিএল।

    এদিকে সুড়ঙ্গের নীচে জল আটকাতে কংক্রিটের পাঁচিল দিচ্ছে মেট্রো কর্তৃপক্ষ। জল ঢোকা ও ধস আটকাতে পাল্টা কৌশল। ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজে বউবাজারে বিপর্যয়। ভেঙে পড়ছে একের পর এক বাড়ি। দুর্গাপিতুরি লেন, স্যাকরাপাড়া, গৌর দে লেনে একাধিক বাড়ি ক্ষতিগ্রস্ত ৷ সোমবার সকালেও আরও একটি বাড়ি ভেঙে পড়ে ৷ এই এলাকার নীচে দিয়েই গিয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর লাইন ৷

    বিপর্যয় রুখতে সুড়ঙ্গে তৃতীয় পাঁচিল করার সিদ্ধান্ত নিয়েছে কেএমআরসিএল। জল ঢোকা আটকাতে পাল্টা কৌশল। দুর্গা পিতুরি লেনের ১০০ মিটার আগে কংক্রিটের তৃতীয় পাঁচিল তৈরি হচ্ছে ৷ পাঁচিল থেকে একাধিক পাইপ বের করা হয়েছে ৷ পাইপগুলি দিয়ে জল পাঠানো হবে ৷পাঁচিল তৈরির ফলে টানেলের ভিতরের দিকে যে প্রকোষ্ঠ তৈরি হচ্ছে তার মধ্যে ১ হাজার কিউবিক মিটার পর্যন্ত জল পাঠানোর পরে সেই যে জলের চাপ সুড়ঙ্গের উপর থেকে যে জল আসছে তাকে আটকাতে সাহায্য করবে ৷ গত এক সপ্তাহ ধরে সুড়ঙ্গের উপর মাটির ক্ষয় হচ্ছিল, তা অনেকটাই রোধ করা গেছে।

    First published:

    Tags: Bowbazar incident, Bowbazar Tragedy, East West Kolkata Metro, Kolkata metro, Metro

    পরবর্তী খবর