corona virus btn
corona virus btn
Loading

আজ কল্পতরু উৎসব, দক্ষিণেশ্বর ও কাশীপুর উদ্যানবাটিতে পূজা-অর্চনা

আজ কল্পতরু উৎসব, দক্ষিণেশ্বর ও কাশীপুর উদ্যানবাটিতে পূজা-অর্চনা

পয়লা জানুয়ারি মানে কল্পতরু উৎসব পালন৷ প্রতি বছরের মতো কল্পতরু উৎসব উপলক্ষে রবিবার সকাল থেকেই কাশীপুর

  • Share this:

#কলকাতা: পয়লা জানুয়ারি মানে কল্পতরু উৎসব পালন৷ প্রতি বছরের মতো কল্পতরু উৎসব উপলক্ষে রবিবার সকাল থেকেই কাশীপুর উদ্যানবাটী ও দক্ষিণেশ্বরে ভিড় জমিয়েছিলেন ভক্তরা ৷ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভোর রাত থেকেই লাইনে দাঁড়িয়ে রয়েছেন বহু মানুষ ৷ ভোরবেলা বিশেষ পূজার মাধ্যমে সূচনা হয় উৎসবের। বেলা যত বেড়েছে তত প্রার্থনায় সামিল হতে বেড়েছে ভক্তদের লাইন ৷ ভিড় সামাল দিতে মোতায়ন করা হয়েছে প্রচুর সংখ্যক নিরাপত্তারক্ষী ৷ পুলিশ ছাড়াও আকাশপথে দ্রোণের সাহায্যে নজরদারি চালানো হয়।

১৮৮৬ সালে ১ জানুয়ারি কল্পতরু রূপে ভক্তদের দেখা দিয়েছিলেন শ্রীরামকৃষ্ণ। পূরণ করেছিলেন ভক্তদের মনোস্কামনা। সেই থেকেই এই দিনটা কল্পতরু উত্সব হিসেবে পালন করা হয় ৷ প্রতিবছরের মতো এদিনও উদ্যানবাটিতে ছিল কয়েক হাজার ভক্তের ভিড়। সকাল থেকেই মঙ্গলারতি, কীর্তন ও ভজন, বৈদিক মন্ত্রোচ্চারণ, বিশেষ পুজো ও হোমের আয়োজন ছিল কাশীপুর উদ্যানবাটিতে।  অন্যদিকে দক্ষিণেশ্বর মন্দিরে এদিন রেকর্ড ভিড় হয়। যেদিকে দু চোখ যায়, শুধুই কালো মাথার সারি। দুপুরে ভিড় বালি ব্রিজ ছাড়িয়ে যায়। অন্যদিকে আদ্যাপীঠের আর্মি ক্যাম্প ছাড়িয়ে যায় ভক্তদের লাইন।

রবিবার দক্ষিণেশ্বর মন্দিরেও ছিল বিশেষ পুজোর আয়োজন। গর্ভগৃহের বিগ্রহকে আজ নতুন  শাড়ি গয়নায় সাজানো হয়। কল্পতরু দিবস উপলক্ষে বিশেষ পুজোর আয়োজন ছিল শ্রীরামকৃষ্ণের ঘরেও। এদিন মন্দির খোলে ভোর চারটেয়। কাশীপুর উদ্যানবাটি ও দক্ষিণেশ্বর মন্দিরে নিরাপত্তা ব্যবস্থা ছিল আঁটোসাঁটো। মন্দিরের নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা ছাড়াও মোতায়েন করা হয় বিশাল পুলিশ বাহিনী। মন্দিরের ভিতরে, মন্দির চত্বরে এবং মন্দিরের বাইরে সর্বত্রই  নিরাপত্তা ব্যবস্থা ছিল জোরদার।  কাশীপুর উদ্যানবাটী ও দক্ষিণেশ্বরে পাশপাশি শ্রীরামকৃষ্ণের জন্মস্থান কামারপুকুরেও সকাল থেকেই ভিড় ভক্তদের।

First published: January 1, 2017, 9:18 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर