• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • সাঁওতালি বিভাগ চালু করতে চায় যাদবপুর বিশ্ববিদ্যালয়, বিবেচনা শুরু উচ্চশিক্ষা দফতরে

সাঁওতালি বিভাগ চালু করতে চায় যাদবপুর বিশ্ববিদ্যালয়, বিবেচনা শুরু উচ্চশিক্ষা দফতরে

সাঁওতালি ভাষা তে শিক্ষক নিয়োগের প্রক্রিয়াও দ্রুত শুরু করছে স্কুল সার্ভিস কমিশন।

সাঁওতালি ভাষা তে শিক্ষক নিয়োগের প্রক্রিয়াও দ্রুত শুরু করছে স্কুল সার্ভিস কমিশন।

সাঁওতালি ভাষা তে শিক্ষক নিয়োগের প্রক্রিয়াও দ্রুত শুরু করছে স্কুল সার্ভিস কমিশন।

  • Share this:

#কলকাতা: এবার সাঁওতালি বিভাগ চালুর আগ্রহ প্রকাশ করল যাদবপুর বিশ্ববিদ্যালয়। আগামী শিক্ষাবর্ষে শুরুতে যাতে সাঁওতালি বিভাগ চালু করা যায় তা নিয়ে প্রয়োজনীয় তৎপরতা শুরু করেছে উচ্চ শিক্ষা দফতর।

রাজ্যে এই মুহুর্তে বিদ্যাসাগর ,বর্ধমান ও পুরুলিয়ার সিধু কানহু বিশ্ববিদ্যালয় সাঁওতালি ভাষা নিয়ে পড়ানো হয়। কিন্তু এখনও পর্যন্ত কলকাতার কোন কলেজ বা বিশ্ববিদ্যালয়ে থেকে সাঁওতালি ভাষা পড়ানোর আবেদন জমা পড়েনি রাজ্যের কাছে। এবার সেই আগ্রহই প্রকাশ করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। ইতিমধ্যেই উপাচার্য সুরঞ্জন দাস আবেদনের চিঠি পাঠিয়েছেন রাজ্যের উচ্চশিক্ষা দফতরে। চিঠি পেয়ে তা নিয়ে বিবেচনায় শুরু করেছে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। আগামী শিক্ষাবর্ষ থেকেই যাতে সাঁওতালি বিভাগ চালু করা যায়, তা নিয়ে প্রয়োজনীয় তৎপরতা শুরু করেছে দফতর। এ প্রসঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস বলেন "আমরা সাঁওতালি বিভাগ খোলার আবেদন জানিয়েছি উচ্চ শিক্ষা দপ্তরের কাছে। সম্মতি আসলেই খুব দ্রুত তা চালু করা হবে।"

গত কয়েক বছর ধরেই রাজ্যে সরকারি স্তরে অলচিকি ভাষা ও সাঁওতালি নিয়ে তৎপরতা বেড়েছে। শুধু তাই নয় কেন্দ্রীয় স্তরে গবেষণার প্রবেশিকা 'নেট' এও সাঁওতালি ভাষার অন্তর্ভুক্তি হয়েছে। রাজ্যের কলেজ শিক্ষক নিয়োগের পরীক্ষা 'সেট' ও সাঁওতালি ভাষায়  প্রশ্নপত্র করা হচ্ছে। শুধু তাই নয়, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষাতেও সাঁওতালি ভাষায়় প্রশ্নপত্র থাকছে গত কয়েক বছর ধরেই।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি যাদবপুরের আদিবাসী পড়ুয়ারা সাঁওতালি বিভাগ চালুর দাবি জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে। তার সঙ্গে সহমত হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তারপর পূর্ণাঙ্গ বিভাগ খোলার ব্যাপারে আবেদন জানান হয়েছে। তারপরই পূর্ণাঙ্গ সাঁওতালি বিভাগ চালুর আবেদন করেছে রাজ্যের উচ্চশিক্ষা দফতরে।

রাজ্যের উচ্চশিক্ষা দফতর সূত্রে খবর, বর্তমানে সাঁওতালি ভাষার পড়ার চাহিদা ক্রমশই বাড়ছে। কিন্তু তার সঙ্গে সামঞ্জস্য রেখে আসন বৃদ্ধি হয়নি। স্কুলগুলিতে ও সাঁওতালি ভাষার শিক্ষকের অভাব দেখা দিচ্ছে। সূত্রের খবর. স্কুল সার্ভিস কমিশন খুব শীঘ্রই সাঁওতালি ভাষার শিক্ষক নিয়োগের প্রক্রিয়া শুরু করতে চলেছে। ফলে যাদবপুর বিশ্ববিদ্যালয় সাঁওতালি ভাষার বিভাগ খুললে কলকাতা ও শহরতলীর পড়ুয়াদের কাছে সাঁওতালি ভাষা নিয়ে চর্চা অনেকটাই সহজ হবে বলে মত বিশ্ববিদ্যালয়ের একাংশের।

Published by:Shubhagata Dey
First published: