৪০ জন তরুণ উদ্যোগপতির মধ্যে কলকাতার কন্যা অর্পিতা

৪০ জন তরুণ উদ্যোগপতির মধ্যে কলকাতার কন্যা অর্পিতা

সে কাজ বয়ে নিয়ে যাবেন অর্পিতা। সে কাজের স্বীকৃতি মিলেছে MSME-র শারদ ফোর-ইউ প্রতিযোগিতার চারটে বিভাগে অংশগ্রহণ করে জিতেছেন তিনটে পুরষ্কার।

  • Share this:

#কলকাতা: পূজা মিটেছে। মিটেছে উৎসব। কিন্তু পুজোর গল্পের কি আর শেষ হয়? দেশের মাইক্রো-স্মল এন্ড মিডিয়াম এন্টারপ্রাইজ ঘোষণা করেছে রাজ্যের সেরা ৪০ জন তরুণ উদ্যোগপতির নাম। চারটি বিভাগের মধ্যে দুটিতে প্রথম ও একটি বিভাগে চতুর্থ কলকাতার কন্যা অর্পিতা রায়।

ঘরে ডাঁই করা পুরানো খবরের কাগজগুলো এখন পাঠিয়ে দিতে পারেন অর্পিতা রায়ের কাছে। বদলে পেতে পারেন ঘর সাজানোর থেকে নিত্য ব্যবহারের নানা আইটেম। সবই তৈরি ফেলে দেওয়া খবরের কাগজ দিয়ে। আলপিন থেকে এলিফ্যান্ট তো দূর, তৈরী করা চলে আইফেল টাওয়ারও। দাবি অর্পিতার। একদা ইতিহাসের ছাত্রী। আইটি সেকটরের প্রাক্তন কর্মী, দেশে-বিদেশে দীর্ঘদিন ওয়ার্ল্ড ব্যাঙ্কের বিভিন্ন কাজের অভিজ্ঞতায় অর্পিতা দেখেছেন, ভারতের মত দেশে মহিলা স্বনির্ভরতাই মূল লক্ষ্য হওয়া উচিত। তাই তার এই কাজের সহকর্মী হিসেবে বেছে নিয়েছেন, অবহেলিত মেয়েদেরই। নিজেই কাজ শেখান। তৈরি করেছেন একদল উৎসাহী বাহিনী। যারা নিজেরা শেখেন, অন্যদেরও শেখান।

সঙ্গে পেট্রন হিসেবে পেয়েছেন, এক প্রাক্তন শিক্ষিকাকে। যদিও প্রবীণার দাবি, উইমেন এমপাওয়ারমেন্টের কাজ যা তিনি শুরু করেছিলেন। সে কাজ বয়ে নিয়ে যাবেন অর্পিতা। সে কাজের স্বীকৃতি মিলেছে MSME-র শারদ ফোর-ইউ প্রতিযোগিতার চারটে বিভাগে অংশগ্রহণ করে জিতেছেন তিনটে পুরষ্কার। আগামী ৩১ তারিখ পুরষ্কার তুলে দেওয়া হবে বিজয়ী ৪০জনকে। MSME মেলায় যোগাযোগ করিয়ে দেওয়া হবে বিদেশের বাজারের সঙ্গেও।

First published: 07:10:51 PM Nov 11, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर