• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • GHATAL MASTER PLAN MEET WILL BE HELD ON NEXT TUESDAY WITH STATE AND CENTRAL GOVERNMENT RC

Ghatal Master Plan Meet: আগামী মঙ্গলবারই ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে কেন্দ্র-রাজ্য বৈঠক, কাটবে জটিলতা?

ঘাটাল পরিদর্শনে মুখ্যমন্ত্রী। -- ফাইল ছবি।

দিল্লিতে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যানের সঙ্গে বৈঠক হবে। মঙ্গলবারই  বৈঠক হবে কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রীর সঙ্গেও। (Ghatal Master Plan Meet)

  • Share this:

#কলকাতা: বহু প্রতীক্ষিত ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে কেন্দ্র-রাজ্য বৈঠক হতে চলেছে (Ghatal Master Plan Meet)। আগামী মঙ্গলবারই ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে কেন্দ্রের নীতি আয়োগ-এর ভাইস চেয়ারম্যান এবং কেন্দ্রের জলশক্তি মন্ত্রীর সঙ্গে বৈঠক করবে রাজ্যের সেচ মন্ত্রীর নেতৃত্বাধীন ৮ সদস্যের প্রতিনিধি দল। বৈঠকের মূল আলোচ্য বিষয়বস্তু ঘাটাল মাস্টারপ্ল্যান হলেও আলোচনায় উঠবে সুন্দরবন, দিঘা মাস্টারপ্ল্যান-সহ একাধিক জলাধারের প্রসঙ্গ তোলা হবে। নবান্ন সূত্রে খবর, ইতিমধ্যেই কী কী বিষয় নিয়ে আলোচনা হবে তা অনুমোদন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যে দাবি কেন্দ্রের কাছে পেশ করা হবে সেই বিষয় নিয়েও মুখ্য সচিবের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছে সেচ দপ্তরের আধিকারিকরা বলেই নবান্ন সূত্রে খবর।

ঘাটালে বন্যা কবলিত এলাকা পরিদর্শনের সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেচমন্ত্রী সৌমেন মহাপাত্রকে নির্দেশ দিয়েছিলেন কেন্দ্রের সঙ্গে ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে আলোচনা করতে। শুধু তাই নয় সুন্দরবন, দিঘা মাস্টারপ্ল্যানের প্রসঙ্গ নিয়েও আলোচনা করার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রের কাছ থেকে সময় চায় সেচমন্ত্রী সৌমেন মহাপাত্র। অবশেষে কেন্দ্রের তরফে  সময় দেওয়া হল রাজ্যকে আলোচনার জন্য। সূত্র মারফত জানা যাচ্ছে, আলোচনাতেই ঘাটাল মাস্টার প্ল্যানই প্রধান আলোচ্য বিষয়বস্তু হতে চলেছে। এর পাশাপাশি দিঘা মাস্টারপ্ল্যান, সুন্দরবন মাস্টার প্ল্যান নিয়ে দাবিপত্র পেশ করা হবে। পাশাপাশি আলোচনা হবে আয়লা বিধ্বস্ত অঞ্চল গুলি বিষয় নিয়েও। তারই সঙ্গে ডিভিসি, ফারাক্কা ব্যারেজ-সহ যে জলাধার গুলি রয়েছে তার প্রসঙ্গ নিয়েও দাবিপত্র পেশ করা হবে বৈঠকে বলেই নবান্ন সূত্রে খবর। মুখ্যমন্ত্রী আগেই নির্দেশ দিয়েছিলেন পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুরের সাংসদ মন্ত্রীদের নিয়ে দিল্লিতে দরবার করতে। সেই মোতাবেক বৈঠকে থাকবেন সেচমন্ত্রী সৌমেন মহাপাত্র, মন্ত্রী মানস ভুঁইয়া, হুমায়ুন কবীর, শিউলি শাহা, শ্রীকান্ত মাহাতো, জুন মালিয়া, ঘাটালের সাংসদ দেব ও শুখেন্দু শেখর রায়।

আরও পড়ুন: ঘাটালের সঙ্গে দিঘা-সুন্দরবন মাস্টার প্ল্যানও করা হোক, ফের কেন্দ্রের বিরুদ্ধে সরব মমতা

সূত্র মারফত জানা গিয়েছে, দুপুর দুটোর সময় বৈঠক হবে নীতি আয়োগ এর ভাইস চেয়ারম্যানের সঙ্গে এবং বিকেল চারটের সময় বৈঠক হবে কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রীর সঙ্গে। ইতিমধ্যেই রাজ্যের মুখ্য সচিবের সঙ্গে ও সেচ দপ্তরের আধিকারিকদের এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলেই নবান্ন সূত্রে খবর। কেন্দ্রের কাছে একই দাবি পত্র পেশ করা হবে সেই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে মুখ্য সচিবের সঙ্গে বলেই নবান্ন সূত্রে খবর। তবে আলোচনার বিষয়বস্তুতে ঘাটাল মাস্টারপ্ল্যান সর্বাধিক গুরুত্ব পেলেও বাকি প্রসঙ্গ গুলি তোলা হবে বলেই জানা গেছে। এ প্রসঙ্গে সেচমন্ত্রী সৌমেন মহাপাত্র জানিয়েছেন " আমরা কেন্দ্রের থেকে সময় পেয়েছি। মঙ্গলবার আমরা আলোচনায় যাব। আমাদের তরফ যে দাবিপত্র পেশ করা হবে তা ইতিমধ্যেই অনুমোদন করেছেন মুখ্যমন্ত্রী।" ঘাটাল পরিদর্শনের সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘাটাল মাস্টারপ্ল্যান কার্যকর না হওয়া নিয়ে কেন্দ্রকে কড়া আক্রমণ করেছিলেন। কেন্দ্রের তরফেই ঘাটাল মাস্টারপ্ল্যান কার্যকরী করতে দেওয়া হচ্ছে না বলেও অভিযোগ তুলেছিলেন মুখ্যমন্ত্রী। তাই সব মিলিয়ে মঙ্গলবার এর দিল্লিতে কেন্দ্র রাজ্যের বৈঠকের দিকে নজর থাকবে সেই বিষয়ে কোনো সন্দেহ নেই।

Published by:Raima Chakraborty
First published: