মাধ্যমিক পরীক্ষা চলাকালীন ১২টা থেকে ২টো বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন ১২টা থেকে ২টো বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা

প্রশ্ন ফাঁস রুখতে মাধ্যমিক পরীক্ষা চলাকালীন বন্ধ থাকবে ইন্টারনেট

  • Share this:

#কলকাতা: আগামিকাল থেকে শুরু মাধ্যমিক-২০২০। পরীক্ষা কেন্দ্রগুলিতে থাকবে কড়া নজরদারি। প্রশ্ন ফাঁস রুখতে মাধ্যমিক পরীক্ষা চলাকালীন রাজ্যের ৪২টি ব্লকে ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত রাজ্য স্বরাষ্ট্র দফতরের। মালদহ,মুর্শিদাবাদ, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি জেলার কিছু কিছু ব্লকে ইন্টারনেট বন্ধ রাখা হবে।

স্বরাষ্ট্র দফতর সূত্রে খবর, প্রশ্নপত্র হোয়াটসঅ্যাপে যাতে না বেরোয় তার জন্য পরীক্ষা চলাকালীন নেট বন্ধ রাখা হবে।মোবাইল নিয়ে কড়া পর্ষদ ৷ পরীক্ষাকেন্দ্রে ফোন, স্মার্ট ওয়াচ বা কোনও ইলেক্ট্রনিক গ্যাজেট আনতে পারবেন না পরীক্ষার্থীরা। গতবছর পর্য়ন্ত প্রধান শিক্ষকের কাছে মোবাইল জমা রেখে হলে ঢুকতে পারতেন শিক্ষকরা। এবার থেকে শিক্ষকরাও স্মার্ট ওয়াচ, মোবাইল নিয়ে পরীক্ষাকেন্দ্রে আসতে পারবেন না। পরীক্ষার্থীর কাছে মোবাইল পাওয়া গেলে পরীক্ষা বাতিল করা হতে পারে বলেও হুঁশিয়ারি দিয়েছে পর্ষদ। প্রতিটি পরীক্ষাকেন্দ্রে ১ জন করে সরকারি আধিকারিক থাকবেন। ২০১৯ এর তুলনায় ২০২০ সালের মাধ্যমিক পরীক্ষা সামান্য পিছিয়ে গিয়েছে ৷ গত বছর মাধ্যমিক শুরু হয়েছিল ১২ ফেব্রুয়ারি থেকে ৷ এছাড়া টালা ব্রিজের সমস্যার জন্য বাড়তি নজরদারির ব্যবস্থা রাখা হয়েছে ৷ পড়ুয়াদের অসুবিধার কথা ভেবেই স্কুলের সিট ভাবনাচিন্তা করে দেওয়া হয়েছে ৷
এদিন সাংবাদিক বৈঠকে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানালেন, এবার ২৮৩৯টি কেন্দ্রে চলবে মাধ্যমিক পরীক্ষা ৷ গতবছরের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৷ ১০.৩০-এর মধ্যে পরীক্ষার হলে প্রশ্নপত্র পৌঁছে দেওয়া হবে ৷ ১১.৪০-এ প্রশ্নের প্যাকেট খোলা হবে ৷ ১১.৪৫-এর মধ্যে প্রশ্ন পাবেন পড়ুয়ারা ৷ এবার পরীক্ষা শুরুর এক সপ্তাহেরও বেশি সময় আগে থেকেই চালু করে দেওয়া হয়েছে কন্ট্রোল রুম। ইতিমধ্যেই প্রতিটি জেলায় ক্যাম্প অফিস মারফত মাধ্যমিকের অ্যাডমিট কার্ড দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গেছে। পর্ষদের তরফে জানানো হয়েছে এই কন্ট্রোল রুমে ফোন করে পরীক্ষার সংক্রান্ত যেকোন সমস্যার কথা জানানো যাবে। গত মঙ্গলবার থেকে মাধ্যমিকের কন্ট্রোল চালু করা হলেও আগামী ২৭ ফেব্রুয়ারি অর্থাৎ পরীক্ষা শেষ দিন পর্যন্ত এই কন্ট্রোলরুম চালু থাকবে। পরীক্ষার যে কোন সমস্যার কথা ও জানানো যাবে কন্ট্রোল রুমের নম্বর গুলিতে ফোন করে। পর্ষদের তরফে দেওয়া হেল্পলাইন নম্বর গুলি হল ০৩৩ ২৩৫৯২২৬৪ এবং ০৩৩২৩৫৯২২৭৪। এছাড়াও ইমেল করতে পারেন এই ঠিকানায় madhyamik.pariksh@gmail.com। ছাত্র-ছাত্রীদের পাশাপাশি অভিভাবকরাও এই নম্বরে ফোন করে সাহায্য নিতে পারেন। এই হেল্পলাইন নম্বর গুলি ছাড়াও পর্ষদের সভাপতি সহ কয়েকজন ব্যক্তির ফোনে ফোন করতে পারবেন পরীক্ষার্থীরা। জরুরী নম্বর গুলি হল: সভাপতি-০৩৩ ২৩২১৩০৮৯,৯০৫১৪১৪১১১,০৩৩২৩২১৮১২২। ডেপুটি সেক্রেটারি (এক্সামিনেশন)-০৩৩২৩২১৩৮৪৪,২৩২১৩২১৬,৯৯০৩৪২১১৯৯, ডেপুটি সেক্রেটারি (অ্যাডমিনিস্ট্রেশন)-৯০৫১০৬৮৫৪৮, ডেপুটি সেক্রেটারি (অ্য়াকাডেমিক)-৭০০১৩৪৫৩২১, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি (এক্সামিনেশন)-৯৮৭৪৪৯৯৮২০ আগামীকাল, ১৮ই ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। একনজরে দেখে নেওয়া যাক পরীক্ষার রুটিন: ১৮ই ফেব্রুয়ারি মঙ্গলবার প্রথম ভাষা ১৯ ফেব্রুয়ারি বুধবার দ্বিতীয় ভাষা ২০ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ভূগোল ২২ ফেব্রুয়ারি শনিবার ইতিহাস ২৪ ফেব্রুয়ারি সোমবার অংক ২৫ ফেব্রুয়ারি মঙ্গলবার ভৌত বিজ্ঞান ২৬ ফেব্রুয়ারি বুধবার জীবন বিজ্ঞান ২৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ঐচ্ছিক বিষয়।
First published: February 17, 2020, 4:02 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर