corona virus btn
corona virus btn
Loading

উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলি জুন মাসে হবে, ঘোষণা মুখ্যমন্ত্রীর

উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলি জুন মাসে হবে, ঘোষণা মুখ্যমন্ত্রীর
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো কবে নেওয়া যায় তা নিয়ে গত কয়েকদিন ধরেই স্কুল শিক্ষা দফতর আলোচনা চালাচ্ছিল।

  • Share this:

#কলকাতা: করোনা ভাইরাসের জেরে পিছিয়ে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষা। লকডাউনের জেরে  যে বিষয়গুলির পরীক্ষা  নেওয়া যায়নি সেই বিষয়গুলি পরীক্ষা হবে জুন মাসে। বুধবার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি জানিয়েছেন, 'উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো জুন মাসে নেওয়া হবে। একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে ছাত্র-ছাত্রীদের পাস করিয়ে দেওয়া হবে।' মূলত উচ্চমাধ্যমিক এবং একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার তিনদিনের পরীক্ষা বাকি ছিল। করোনা ভাইরাস এবং লকডাউনের জেরে এই পরীক্ষাগুলি স্থগিত রাখার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী৷

উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো কবে নেওয়া যায় তা নিয়ে গত কয়েকদিন ধরেই স্কুল শিক্ষা দফতর আলোচনা চালাচ্ছিল। মুখ্যমন্ত্রীর এদিনের ঘোষণার পর উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস জানিয়েছেন, 'সবকিছু ঠিকঠাক করে আমাদের তরফে বাকি বিষয়গুলির পরীক্ষার দিন জানিয়ে দেওয়া হবে।'

সূত্রের খবর, ১০ জুন পর্যন্ত রাজ্য স্কুলগুলি বন্ধ রাখার কথা ইতিমধ্যেই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। সে ক্ষেত্রে ১০ জুনের পরেই উচ্চমাধ্যমিকের বাকি বিষয়গুলির পরীক্ষা নেওয়া হতে পারে।

এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল ২৭শে মার্চ। কিন্তু করোনাভাইরাস আতঙ্ক এবং লকডাউনের জেরে পরীক্ষাগুলো স্থগিত রাখতে হয় রাজ্য সরকারকে। ইতিমধ্যেই ২১শে মার্চ পর্যন্ত বিষয়গুলির পরীক্ষা নেওয়া হয়ে গেছে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের  সূচি অনুযায়ী মোট তিনদিনের পরীক্ষা বাকি ছিল। যে যে বিষয়গুলির পরীক্ষা বাকি ছিল সেগুলি হল:

(১) ২৩ শে মার্চ হওয়ার কথা ছিল ফিজিকস,নিউট্রেশন ,এডুকেশন ও একাউন্টান্সি বিষয়ের পরীক্ষা।

(২)২৫শে মার্চ হওয়ার কথা ছিল কেমিস্ট্রি,ইকোনমিক্স,জার্নালিজম এন্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত,পার্শিয়ান,এরাবিক ও ফ্রেঞ্চ।

(৩) সাতাশে মার্চ হওয়ার কথা ছিল স্ট্যাটিসটিকস, জিওগ্রাফি, কস্টিং অন্ড টাক্সেশন, হোম ম্যানেজমেন্ট এবং ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।

এই বিষয়গুলি পরীক্ষা জুন মাসে নেওয়া হবে বলেই বুধবার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। তবে জুন মাসে পরীক্ষা নেওয়ার ফলে উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ অনেকটাই পিছিয়ে যাবে। সেক্ষেত্রে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে ইতিমধ্যেই স্কুল শিক্ষা দপ্তর কে অনুরোধ করা হয়েছে যাতে ৩রা মে পর উচ্চমাধ্যমিকের উত্তরপত্র মূল্যায়নের বিষয় রাজ্য যাতে কিছু প্রয়োজনীয় ব্যবস্থা নেয়।

First published: April 15, 2020, 6:34 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर