ডিজেলের লাগামছাড়া মূল্যবৃদ্ধি। বুধবার থেকে বাস বন্ধ কলকাতার একাধিক রুটে

ডিজেলের লাগামছাড়া মূল্যবৃদ্ধি। বুধবার থেকে বাস বন্ধ কলকাতার একাধিক রুটে

আবারও ব্যাহত হতে চলেছে শহর ও শহরতলীর গণ পরিবহণ মাধ্যম।

আবারও ব্যাহত হতে চলেছে শহর ও শহরতলীর গণ পরিবহণ মাধ্যম।

  • Share this:

#কলকাতা :  আবারও ব্যাহত হতে চলেছে শহর ও শহরতলীর গণ পরিবহণ মাধ্যম। পেট্রোল-ডিজেলের লাগামছাড়া মূল্যবৃদ্ধির প্রতিবাদে বুধবার শহর কলকাতা ও শহরতলীর একাধিক রুটে বাস পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন বাস মালিক সংগঠনগুলোর একাংশ। বাস মালিক সংগঠনগুলোর একাংশের বক্তব্য," জ্বালানি তেলের ক্রমাগত মূল্য বৃদ্ধির পাশাপাশি বাস চালানোর আনুষঙ্গিক খরচ বেড়েছে বহুগুণ। ফলে বাস ভাড়া অপরিবর্তিত রেখে বাস চালানো দায় হয়ে উঠছে। বাস পরিষেবা চালু রাখতে বেশ  কয়েকটি রুটে বর্ধিত হারে ভাড়া নেওয়া শুরু করেছিল বাস মালিক সংগঠনের একাংশ। সেই সব রুটে মোটর ভেহিকেল ইনস্পেক্টরদের নজরদারিতে সমস্যা বেড়েছে।"

বুধবার কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় যে কয়েকটি রুটে বাস চলবে না তার মধ্যে উল্লেখযোগ্য হলো ১২, ১২A, ১২B, ১২C, ১, ১A, ১B, ৪২A/B, ৩৯, Rt ১২৩, Rt ১৬১। এরমধ্যে ৩৯ নম্বর রুটের বাস পিকনিক গার্ডেন থেকে হাওড়ার মধ্যে চলাচল করে। ১৬১ নম্বর রুটের মিনিবাস চলাচল করে মেটিয়াবুরুজ থেকে শ্যামবাজার রুটে। ১২৩ নম্বর রুটের মিনি বাস চলে মেটিয়াবুরুজ থেকে হাওড়ার মধ্যে। ১২C রুটের বাস চলাচল করে পৈলান থেকে হাওড়া অবধি। ১২ নম্বর রুটের বাস চলাচল করে মেটিয়াবুরুজ থেকে ধর্মতলা ও হাওড়া।

বেঙ্গল বাস সিন্ডিকেটের পক্ষ থেকে সহ-সভাপতি সুরজিৎ সাহা জানান,"জ্বালানি তেলের মূল্য অস্বাভাবিক হারে বেড়েছে। ফলে ভাড়া অপরিবর্তিত রেখে মালিকদের পক্ষে বাস চালানো সম্ভব হচ্ছে না। যাত্রী সাধারণের অসুবিধা হবে এটা মেনে নিয়েও বুধবার থেকে উল্লেখিত রুট গুলোতে বাস তুলে নেওয়া ছাড়া উপায় নেই।" উল্লেখিত বাস রুট গুলির মধ্যে অধিকাংশই কলকাতার বিভিন্ন প্রান্ত থেকে হাওড়া ও ধর্মতলায় যাতায়াত করে। ফলে এই সব রুটে বাস বন্ধ হলে অফিস টাইমে নিত্য যাত্রীদের যে অসুবিধার সম্মুখীন হতে হবে সেটা বলাই বাহুল্য। ভবিষ্যতে উল্লেখিত  বাস রুট গুলির সঙ্গে অন্যান্য বাস রুট যোগ হলে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় গণ পরিবহণ মাধ্যম ব্যবস্থা যে আবারও ভেঙে পড়বে সেটা বলাই যায়।

PARADIP GHOSH

Published by:Piya Banerjee
First published:

লেটেস্ট খবর