Upen Biswas Quits Tmc: ভোটের শেষ লগ্নে তৃণমূল ছাড়লেন মমতার 'উপেন দা'! কী ঘটল হঠাৎ?

Upen Biswas Quits Tmc: ভোটের শেষ লগ্নে তৃণমূল ছাড়লেন মমতার 'উপেন দা'! কী ঘটল হঠাৎ?

তৃণমূল ছাড়লেন উপেন বিশ্বাস

ভোটের ফল প্রকাশের যখন আর কয়েকদিন মাত্র বাকি, বৃহস্পতিবারই বাংলায় শেষ দফার ভোট, তার ঠিক আগেই তৃণমূলের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করলেন প্রাক্তন আমলা তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী উপেন বিশ্বাস (Upen Biswas)।

  • Share this:

    #কলকাতা: বাংলার ভোটে (West Bengal Assembly Election 2021) এবার দলবদলের 'খেলা' ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায়। শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari), রাজীব বন্দ্যোপাধ্যায় (Rajeeb Banerjee) সহ একাধিক নেতা, মন্ত্রী, সাংসদ নাম লিখিয়েছেন বিজেপিতে। দলবদলের সেই খেলা চলছিল ভোটের একদম প্রারম্ভ মুহূর্ত পর্যন্ত। কিন্তু ভোটের ফল প্রকাশের যখন আর কয়েকদিন মাত্র বাকি, বৃহস্পতিবারই বাংলায় শেষ দফার ভোট, তার ঠিক আগেই তৃণমূলের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করলেন প্রাক্তন আমলা তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী উপেন বিশ্বাস (Upen Biswas)।

    ৩৪ বছরের বাম শাসনের পর মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার ক্ষমতা দখল করতেই তাঁর সঙ্গে হাত মেলান ২০০২ সালে সিবিআই-এর অতিরিক্ত ডিরেক্টর পদে বসা উপেন বিশ্বাস। লালুপ্রসাদকে পশুখাদ্য মামলায় জেলে পাঠানো উপেন বিশ্বাস মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন বলেই দলের অন্দরের খবর। সেই তিনিই তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সীকে চিঠি পাঠিয়ে দলের প্রাথমিক সদস্যপদ থেকে ইস্তফা দেন, সরে দাঁড়িয়েছেন তৃণমূলের কোর কমিটি থেকেও। স্বাভাবিক ভাবেই উপেন বিশ্বাসের দলত্যাগ নিয়ে আলোড়ন পড়েছে ঘাসফুল শিবিরে।

    প্রসঙ্গত, ভোটে দাঁড় করিয়ে বিধায়ক করার পাশাপাশি উপেন বিশ্বাসকে অনগ্রসর শ্রেণিকল্যান দফতেরর মন্ত্রীও করেছিলেন মমতা। পরে, ভোটে হারলে তাঁকে এসটি-এসসি কমিশনে ক্যাবিনেট মন্ত্রীর পদমর্যাদার দায়িত্বও দিয়েছিলেন তৃণমূল নেত্রী। দলের সিবিআই বিষয়ক পরামর্শদাতার দায়িত্বও ছিল উপেন বিশ্বাসের হাতে। বুধবার সমস্ত দায়িত্বই ছেড়ে দিলেন তিনি।

    কিন্তু ভোটের একদম শেষপ্রান্তে এসে কেন দল ছাড়লেন তিনি? সূত্রের খবর, আপাতত প্রাথমিক ভাবে 'পারিবারিক' কারণই সামনে এনেছেন তিনি। তবে, বিজেপিতে তাঁর যোগদানের কোনও সম্ভাবনা আছে কিনা, সেই বিষয়টিও ভাবাচ্ছে তৃণমূলকে।

    Published by:Suman Biswas
    First published: