কলকাতা বিশ্ববিদ্যালয়ে মেলেনি ঐশীর সভার অনুমতি, বাইরেই প্রবল বিক্ষোভ

কলকাতা বিশ্ববিদ্যালয়ে মেলেনি ঐশীর সভার অনুমতি, বাইরেই প্রবল বিক্ষোভ
ফাইল ছবি

বৃহস্পতিবার দুপুর ১টা নাগাদ কলকাতা বিশ্ববিদ্যালয়ে 'সেভ অটোনোমি সেভ ইউনিভার্সিটি ফোরাম'-এর উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের কলেজস্ট্রিট ক্যাম্পাসে একটি আলোচনাসভায় যোগ দেওয়ার কথা ছিল ঐশীর।

  • Share this:

#কলকাতা: বিক্ষোভ চলছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাইরে। বৃহস্পতিবার দুপুর ১টা নাগাদ কলকাতা বিশ্ববিদ্যালয়ে 'সেভ অটোনোমি সেভ ইউনিভার্সিটি ফোরাম'-এর উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের কলেজস্ট্রিট ক্যাম্পাসে একটি আলোচনাসভায় যোগ দেওয়ার কথা ছিল ঐশীর। কিন্তু সেই সভার অনুমোদন মেলেনি। সেখানে ঐশী পৌঁছনোর আগে থেকে দুটি গেট বন্ধ করে রাখা হয় বলে অভিযোগ। এরপরই ঐশীকে ঢ়ুকতে দিতে হবে বলে শুরু হয় বিক্ষোভ। উল্টোদিকে আসরে নামে যৌথমঞ্চ। দু-পক্ষের মধ্যে শুরু হয় বচসা। কিছুক্ষণের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের বাইরে সভার আয়োজন করে এসএফআই। সেখানেই বক্তব্য রাখেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ঐশী।

সভায় বক্তব্য রাখতে উঠে ঐশী তীব্র আক্রমণ করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। পাশাপাশি গেরুয়া শিবিরকেও কড়া ভাষায় আক্রমণ করেন তিনি। ঐশী বলেন, "দেশে বিভাজনের রাজনীতি করছে বিজেপি। কিন্তু বাংলাকে আমরা ধর্মের ভিত্তিতে বিভাজন হতে দেব না। দেশে NRC-CAA-NPR করে মানুষে মানুষে বিভাজন সৃষ্টি চলছে। সৌর‍ভ এবং আজাহারের মধ্যে, রবীন্দ্রনাথ ঠাকুর এবং নজরুল ইসলামের মধ্যে বিভাজন করছে। এসব আমরা মেনে নেব না।"

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে বাম ছাত্র সংগঠন এসএফআইয়ের এই নেত্রী এবিভিপির হাতে আক্রান্ত হওয়ার পর থেকেই কার্যত গোটা দেশে ছাত্র আন্দোলনের মুখ হয়ে উঠেছেন। সামনেই যাদবপুরের পাশাপাশি রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয় ও কলেজে ছাত্র সংগঠনের ভোট। এদিন কলকাতা বিশ্ববিদ্যালয়ে সভার পর বিকেল ৩টে নাগাদ একটি পদযাত্রায় অংশ নেবেন তিনি। কলেজ স্ট্রিট থেকে শ্যামবাজার পর্যন্ত এই পদযাত্রার নাম দেওয়া হয়েছে 'জনগণমন র‍্যালি'। এরপর সন্ধ্যা ৭টা নাগাদ রাজাবাজারে এনআরসি বিরোধী একটি সভায় ঐশীর উপস্থিত থাকার কথা।

শুক্রবারও একগুচ্ছ কর্মসূচী রয়েছে ঐশীর। সকাল ১১টায় শিবপুর আইআইইএসটি'র এসএফআইয়ের একটি পদযাত্রায় অংশ নেবেন তিনি। দুপুরে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৪ নম্বর গেটে এসএফআইয়ের একটি সভায় অংশ নেবেন ঐশী। বিকাল ৫টায় প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ আয়োজিত 'সেভ পাবলিক এডুকেটার' শীর্ষক আলচনায় অংশ নেবেন। এরপর সন্ধ্যা ৬টায় পার্ক সার্কাসের এনআরসি বিরোধী সমাবেশে অংশগ্রহণ করার কথা।

First published: February 13, 2020, 3:24 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर