বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

ট্রাম্পকে শেষ পর্যন্ত ওভারট্রাম্প! মার্কিন ভোটে জয়ী জো বাইডেন: CNN

ট্রাম্পকে শেষ পর্যন্ত ওভারট্রাম্প! মার্কিন ভোটে জয়ী জো বাইডেন: CNN
ট্রাম্প জমানার অবসান। নয়া মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন।

ডোনাল্ড ট্রাম্প জমানার অবসান ঘটিয়ে মসনদে বসতে চলেছেন বাইডেন।

  • Share this:

#ওয়াশিংটন: ৭২ ঘণ্টার জল্পনার অবসান। মার্কিন রাষ্ট্রপতি হিসেবে ঘোষিত হল জো বাইডেনের নাম। ভাইস প্রেসিডেন্ট হতে চলেছে ভারতীয় বংশোদ্ভুত কমলা হ্যারিস। মার্কিন মসনদ দখলে প্রয়োজনীয় সংখ্যা ছিল ২৭০। এদিন পেনসিলভেনিয়ায় জয়লাভ করেই সেই ম্যাজিক অঙ্ক জোগাড় করে ফেলতেই সুনিশ্চিত হয়ে যায়, ডোনাল্ড ট্রাম্প জমানার অবসান ঘটিয়ে মসনদে বসতে চলেছেন বাইডেন। শেষ পাওয়া খবর অনুযায়ী, বাইডেনের সংগ্রহ ২৯০ টি ইলেক্টোরাল ব্যালট।

 শনিবার যখন ভোটগণনা  শুরু হয়েছিল তখন বাইডেন শিবিরের হাতে ছিল ২৫৩টি ইলেকটোরাল ভোট। ২১৪ টি ভোট নিয়ে ট্রাম্প শিবির ধুঁকতে থাকলেও, নাটক জমে ওঠে জর্জিয়ায় নতুন করে গণনা শুরু হওয়ায়। আশায় বুক বাঁধতে থাকে ট্রাম্প শিবির। কিন্তু পেনসিলভেনিয়াই বাইডেনের ঝুলি ভরিয়ে দেয়। ফলে গণকারচুপি, পুনর্গণনা ইত্যাদি কোনও অভিযোগই আর ধোপে টিকল না। ৪৬ তম রাষ্ট্রপতি হিসেবে মার্কিন মসনদের দখল নিলেন জো বাইডেনই।

কিস্তিমাত করতে চলেছেন এমনটা ধরে নিয়েই ঘুঁটি সাজাচ্ছেন জো বাইডেন। যে করোনা মোকাবিলায় ব্যর্থতা ট্রাম্পকে ধরাশায়ী করল, প্রথম দিন থেকে তার মোকাবিলা করাই আপাতত পাখির চোখ সাম্ভব্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েই দেশের করোনা পরিস্থিতি সামাল দেওয়াকেই তিনি সর্বাধিক অগ্রাধিকার দেবেন,  আজ জানান জো বাইডেন৷ পাশাপাশি, অর্থনীতিকে চাঙ্গা করা, বর্ণ বৈষম্য দূর করার দিকেও তিনি জোর দেবেন বলে দাবি বাইডেনের৷

Published by: Arka Deb
First published: November 7, 2020, 11:06 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर