Home /News /international /
Taslima Nasrin: 'মেয়েরাও রোবট নয়!' সোশ্যাল মিডিয়ায় ইমরানকে পাল্টা কটাক্ষ তসলিমার...

Taslima Nasrin: 'মেয়েরাও রোবট নয়!' সোশ্যাল মিডিয়ায় ইমরানকে পাল্টা কটাক্ষ তসলিমার...

'রোবট' খোঁচা তসলিমার Photo : File Photo

'রোবট' খোঁচা তসলিমার Photo : File Photo

দেশে ধর্ষণের ঘটনা বৃদ্ধি পাওয়ার জন্য মেয়েদের স্বল্পবাসকে দায়ী করেছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। তা নিয়ে এ বার ইমরান খানকে ঝাঁঝালো জবাব দিলেন লেখিকা তসলিমা নাসরিন (Taslima Nasrin)।

  • Last Updated :
  • Share this:

মহিলাদের উপর বেড়ে চলা অপরাধমূলক ঘটনার জন্য মেয়েদেরই রুচিবোধ, শালীনতা, পোশাককে বার বার কাঠগড়ায় দাঁড় করানোর পরম্পরা চলে আসছে বিভিন্ন দেশে। এমনকী ধর্ষণ, নির্যাতন, শ্লীলতাহানির জন্য মহিলাদের স্বভাইকেই দায়ী করছেন অনেক রাজনীতিবিদই। এবার কার্যত একইরকম পুনরাবৃত্তি ঘটেছে পাকিস্তানে। যা নিয়ে ফের বিতর্কের ঝড়ও উঠেছে সোশ্যাল মিডিয়ায়।দেশে ধর্ষণের ঘটনা বৃদ্ধি পাওয়ার জন্য মেয়েদের স্বল্পবাসকে দায়ী করেছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। তা নিয়ে এ বার ইমরান খানকে ঝাঁঝালো জবাব দিলেন লেখিকা তসলিমা নাসরিন (Taslima Nasrin)। ইমরানের যৌবনকালের একটি ‘শার্টলেস’ ছবি সোশ্যাল মিডিয়ায় তুলে ধরে তাঁকেই নিশানা করলেন লেখিকা তসলিমা। ইমরানের সুরেই তিনি বলেছেন, ছেলেরা দেহ প্রদর্শন করলে মেয়েদেরও মন চঞ্চল হওয়া স্বাভাবিক।

পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সাম্প্রতিক বিতর্কিত মন্তব্যেই এই পাল্টা তোপ তসলিমার। তাঁর মন্তব্যে ইমরানের দাবি ছিল, যদি একজন মহিলা স্বল্পবসনা হয়ে ঘুর বেড়ান, তবে তার প্রভাব একজন পুরুষের উপর পড়তে বাধ্য। যদি না রোবট হন। আর এই কারণেই নাকি বাড়ছে ধর্ষণের ঘটনা। কিছুদিন আগেও পাকিস্তানে বাড়তে থাকা ধর্ষণের ঘটনার কারণ হিসেবে অশালীনতাকে দায়ী করেছিলেন ইমরান। সেই সময় তাঁর সমালোচনায় সোচ্চার হয়েছিলেন দেশ ও আন্তর্জাতিক মহল। কিন্তু এবার ফের কার্যত একই সুর শোনা গেল তার গলায়।

প্রসঙ্গত, পাকিস্তান ক্রিকেটের অধিনায়ক থাকাকালীন, মহিলাদের মধ্যে বেশ জনপ্রিয় ছিলেন ইমরান। সেই সময় তোলা ইমরানের একটি ছবি মঙ্গলবার ট্যুইটারে তুলে ধরেছেন তসলিমা। ছবিতে ইমরানের শরীরের ঊর্ধ্বভাগ দৃশ্যমান এবং তাঁর গায়ে কোনও জামা নেই। সেই নিয়ে তসলিমা লেখেন, ‘পুরুষ যদি স্বল্প পোশাক পরে, তাতে মেয়েদেরও মন চঞ্চল হতে পারে, যদি না তারা রোবট হয়।’

সম্প্রতি Axio ON HBO”-র একটি অনুষ্ঠান প্রসঙ্গেই  বিতর্কিত মন্তব্য করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁর কথায়, “মহিলাদের স্বল্প বসনের প্রভাব পুরুষদের উপর পড়বেই। তা দেখে মন চঞ্চল হওয়াও স্বাভিক ঘটনা। যদি না কেউ রোবট হন তবেই তিনি এই ফাঁদ এড়িয়ে যেতে পারেন। এটা একটা খুবই সাধারণ ব্যপার।” তাঁর মতে মহিলাদের পোশাকের ধরণ ঠিক না করলে কোনও ভাবেই ধর্ষণের মত ঘটনায় রাশ টানা সম্ভব নয়। এদিকে ইমরানের এই মন্তব্যের পর তাঁর তীব্র সমালোচনা করছেন সেদেশের বিরোধী রাজনৈতিক দলের নেতারা। সমালোচনায় মুখর হয়েছে বিদ্বজনেরাও।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Imran Khan, Sexism