ফ্যাশন দুনিয়ায় নক্ষত্রপতন, প্রয়াত বিশ্বখ্যাত ডিজাইনার পিয়ের কার্দাঁ

মঙ্গলবার ৯৮ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করেন তিনি।

মঙ্গলবার ৯৮ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করেন তিনি।

  • Share this:

    #ইতালি: প্রয়াত হলেন প্রখ্যাত ফরাসী ফ্যাশন ডিজাইনার পিয়ের কার্দাঁ৷ তিনি তাঁর সৃষ্টির জন্য পরিচিত, পাশাপাশি আমজনতার জন্য বানিয়েছিলেন কেতাদুরস্ত পোশাকও ৷ মঙ্গলবার ৯৮ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করেন তিনি।

    উত্তর ইতালিতে এক দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেছিলেন পিয়ের । যতোদিন এগিয়েছে ততটাই তিনি হয়ে উঠেছিলেন ফ্রান্স-ভিত্তিক ফ্যাশন সুপারষ্টার। ফ্রান্সের পশ্চিমে নিউল্লির এক হাসপাতালে তাঁর মৃত্যু হয়। প্রায় ১০০বছরের জীবন কাটিয়ে তিনি রেখে গেলেন বিশ্বের এক মহৎ অনুপম শৈল্পিক ঐতিহ্যকে। তিনি ১৯২২ সালে উত্তর ইতালির ভেনিসের কাছে এক দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন। এরপর খুব ছোট বয়সে তাঁর পরিবার ফ্রান্সে চলে আসেন ৷ জন্মসূত্রে ইতালিয় পিয়ের তার জন্মস্থানকে কখনও ভোলেননি, তিনি ফ্রান্সকে তিনি দিয়েছেন অফুরন্ত ভালোবাসা।

    ১৭ বছর বয়সে তিনি এক দর্জির কাছে অ্যাপ্রেন্টি্স হিসাবে কাজে ঢোকেন, তখনই তিনি মেয়েদের স্যুট তৈরিতে বিশেষ পারদর্শী হয়ে ওঠেন। এরপর তিনি ১৯৪৭ সালে প্যারিসে এসে তিনি পরিচালক জাঁ ককতোর সিনেমা বিউটি অ্যান্ড দ্য বিস্টের ডিজাইনার হিসাবে মন্ত্রমুগ্ধকর সেট ও পোশাক তৈরি করেন। ১৯৫০এ তিনি তৈরি করেন নিজের ফ্যাশান লেবেল । উদ্ভাবক হিসেবে প্রতিষ্ঠিত হতে তাঁর বেশি সময় লাগেনি। ১৯৫৪তে তিনি তৈরি করেন কিংবদন্তী বাবল পোশাক । তাঁর বিশ্বব্যাপী সাম্রাজ্য জাপানেও ছড়িয়ে পড়ে। প্রথম ফরাসী ডিজাইনার হিসেবে তিনি ১৯৭৯তে চীনের সঙ্গেও যোগসূত্র স্থাপন করেন। তিনিই প্রথম ডিজাইনার যিনি মস্কোর রেড স্কোয়ারে ফ্যাশান শোয়ের আয়োজন করে্ছিলেন, যাতে দর্শক হয়েছিল প্রায় ২ লক্ষ।তাঁর পরিবারের তরফ থেকে জানানো হয়েছে, তাঁর ধৈর্য্যশীল উচ্চাকাঙ্ক্ষার জন্য এবং সারাজীবন তিনি যে সাহস দেখিয়েছেন তার জন্য তাঁরা গর্বিত ৷

    Published by:Simli Dasgupta
    First published: