Pfizer নেওয়ার দু'সপ্তাহ পরই মৃত্যু চিকিৎসকের, ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় মৃত্যু ? খতিয়ে দেখছেন চিকিৎসকরা

Pfizer নেওয়ার দু'সপ্তাহ পরই মৃত্যু চিকিৎসকের, ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় মৃত্যু ? খতিয়ে দেখছেন চিকিৎসকরা

ফ্লোরিডার মিয়ামিতে দু'সপ্তাহ আগে ভ্যাকসিন নেওয়ার পর মৃত্যু হল এক চিকিৎসকের

ফ্লোরিডার মিয়ামিতে দু'সপ্তাহ আগে ভ্যাকসিন নেওয়ার পর মৃত্যু হল এক চিকিৎসকের

  • Share this:

#ফ্লোরিডা: গত বছরের শেষের দিকেই আপৎকালীন পরিস্থিতিতে Pfizer ভ্যাকসিন প্রয়োগের ছাড়পত্র দেয় ইংল্যান্ডের সরকার। করোনার প্রথম কোনও ভ্যাকসিন হিসেবে Pfizer-কে আপৎকালীন পরিস্থিতিতে ছাড়পত্র দেয় আরও কয়েকটি দেশ। শুরুতেই স্বাস্থ্যকর্মী, চিকিৎসক, পুলিশ-সহ প্রথম সারিতে থাকা মানুষজনের টিকাকরণ শুরু হয়। কিন্তু ফ্লোরিডার মিয়ামিতে দু'সপ্তাহ আগে ভ্যাকসিন নেওয়ার পর মৃত্যু হল এক চিকিৎসকের।

চিকিৎসক গ্রেগরি মিশেলের মৃত্যু নিয়ে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে ফ্লোরিডার স্বাস্থ্যবিভাগ। চিকিৎসকের মৃতদেহর অটোপসি করানো হয়েছে। এবং স্যাম্পেল পাঠানো হয়েছে CDC-তে। যদিও এখনও পর্যন্ত মৃত্যুর কারণ স্পষ্ট হয়নি।

এদিকে Pfizer কর্তৃপক্ষ জানিয়েছে, তারা মৃত্যুর বিষয়টি জানে। কিন্তু তাদের মতে, এই চিকিৎসকের মৃত্যুর সঙ্গে Pfizer নেওয়ার কোনও যোগসূত্র নেই।

বেশ কিছু রিপোর্ট থেকে জানা গিয়েছে, ১৬ দিন আগে গ্রেগরি Pfizer-এর ডোজ নিয়েছিলেন। Pfizer কর্তৃপক্ষ জানাচ্ছে, এমন হওয়া উচিৎ নয়, কারণ এই ভ্যাকসিন রক্ত জমাট বাঁধা রোধ করে এবং ইন্টারনাল ব্লিডিং আটকায়। এখনও পর্যন্ত বহু মানুষকে এই ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে, প্রত্যেকেরই শারীরিক পরিস্থিতি কাছ থেকে দেখা হচ্ছে। এই বিষয়টিও তাই খতিয়ে দেখা হচ্ছে।

প্রসঙ্গত, ৫৬ বছর বয়সী চিকিৎসক মিশেলের মৃ্ত্যু হয় রবিবার মিয়ামির একটি বেসরকারি হাসপাতালে। কিন্তু এই বিষয়ে কোনও রকম প্রতিক্রিয়া দিতে চাইছেন না তাঁর স্ত্রী। কোনও রকম সাক্ষাৎকারে রাজি হননি তিনি।

এদিকে, CDC অর্থাৎ অটোপসির পর স্যাম্পেল যেখানে পাঠানো হয়েছে, তাদের তরফে জানানো হয়, তারা বিষয়টি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে। প্রতি দিন এই বিষয়টি থেকে কী কী তথ্য তারা পাচ্ছে, তার আপডেট সকলকে দেওয়া হবে এবং তার ফলে কোনও পদক্ষেপ করা হলে, তাও জানানো হবে।

তবে, চিকিৎসকরা জানাচ্ছেন, এত সহজে, বলে দেওয়া সম্ভব নয় যে ভ্যাকসিনের কারণেই মৃত্যু হয়েছে কিনা। ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়াগুলি সম্পর্কে তথ্য সংগ্রহ করা হচ্ছে। FDA-এর তরফে জানানো হয়েছে, অন্যান্য শারীরিক সমস্যা ও শারীরিক পরিস্থিতির উপরেও নির্ভর করছে ভ্যাকসিন কী ভাবে কাজ করবে! সব মিলিয়ে এখনও পর্যন্ত ধোঁয়াশায় রয়েছে চিকিৎসকের মৃত্যু!

Published by:Rukmini Mazumder
First published:

লেটেস্ট খবর