জাম্পার পরে তীব্র নিন্দার মুখোমুখি হলেন কমলা হ্যারিস, কী এমন ঘটনা লুকিয়ে পোশাকে?

জাম্পার পরে তীব্র নিন্দার মুখোমুখি হলেন কমলা হ্যারিস, কী এমন ঘটনা লুকিয়ে পোশাকে?
Kamala Harris

মাত্র কিছু দিন আগেই মার্কিন যুক্তরাষ্ট্রের উপরাষ্ট্রপতির পদের দায়িত্ব নিয়েছেন কমলা হ্যারিস (Kamala Harris)। তাঁকে নিয়ে শুধু ভারতীয়রা নন, গর্বিত আমেরিকানরাও। প্রশংসিত হয়েছে কমলার ফ্যাশন সেন্সও। তবে আচমকাই সুর পাল্টে গিয়েছে অনেক নেটিজেনের।

  • Share this:

#ওয়াশিংটন: মাত্র কিছু দিন আগেই মার্কিন যুক্তরাষ্ট্রের উপরাষ্ট্রপতির পদের দায়িত্ব নিয়েছেন কমলা হ্যারিস (Kamala Harris)। তাঁকে নিয়ে শুধু ভারতীয়রা নন, গর্বিত আমেরিকানরাও। প্রশংসিত হয়েছে কমলার ফ্যাশন সেন্সও। তবে আচমকাই সুর পাল্টে গিয়েছে অনেক নেটিজেনের। তার কারণ সম্প্রতি কমলাকে দেখা গিয়েছে বিখ্যাত ইতালিয়ান ব্র্যান্ড দোলসে অ্যান্ড গাবানার (Dolce & Gabbana) একটি জাম্পার পরতে। ইন্সটাগ্রামে (Instagram) কমলার এই ছবি দেখে একজন মন্তব্য করেন যে এই বিলাসবহুল ব্র্যান্ড এক সময়ে নিন্দিত হয়েছিল বর্ণবিদ্বেষ নিয়ে তাদের মনোভাবের জন্য। সেটা জানার পরেও কী ভাবে এবং কেন মার্কিন উপরাষ্ট্রপতি তাদের পোশাক পরলেন?

ছবিতে দেখা যাচ্ছে যে কমলা এই ইতালিয়ান ব্র্যান্ডের পোলো নেক উল জাম্পার পরেছেন। তার সঙ্গে রয়েছে ধূসর রঙের চেক প্রিন্টের ব্লেজার এবং ট্রাউজার। ট্রেজারি সেক্রেটারি জেনেট ইয়েলেনের (Janet Yellen) শপথ গ্রহণ অনুষ্ঠানে এই পোশাক পরেন উপরাষ্ট্রপতি। কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ে কমলাকে দেখা যায় D&G-র হাউন্ডটুথ ট্রাউজারে। কমলা কখন কোথায় কী পরছেন তার বিস্তারিত বিবরণ দেওয়া হয় একটি জনপ্রিয় ওয়েবসাইট থেকে, যার নাম কমলা'জ ক্লোজেট (Kamala’s Closet)। এই ওয়েবসাইট পরিচালনা করেন ভিত্তোরিয়া ভিগনোনে (Vittoria Vignone)। এখানে উপরাষ্ট্রপতির পোশাক নির্বাচনের একটি তালিকা থাকে।

সম্প্রতি ভিগনোনে প্রশ্ন তোলেন শ্রীমতী হ্যারিসের পোশাক নির্বাচন নিয়ে। তিনি জানতে চান যে দোলসে অ্যান্ড গাবানার বর্ণবিদ্বেষী আচরণ সম্পর্কে কি উপরাষ্ট্রপতি ওয়াকিবহাল নন? যদি তিনি এই বিষয়ে সচেতন থাকেন, তাহলে কেন এই ব্র্যান্ডের পোশাক তিনি বেছে নিলেন?

ভিগনোনে এটাও বলেন যে নির্বাচিত হওয়ার পর উপরাষ্ট্রপতির উচিৎ পোশাক নিয়ে আরও অনেক বেশি সচেতন হওয়া! ভিগনোনের মন্তব্য যথেষ্ট চাঁচাছোলা বলে মনে করছেন নেটিজেনদের একাংশ। ভিগনোনের স্পষ্ট অভিমত যে কমলা যেহেতু আমেরিকা থেকে নির্বাচিত হয়েছেন, তাই তাঁর আমেরিকান ডিজাইনার ব্র্যান্ডের পোশাক নির্বাচন করা উচিৎ! আমেরিকার প্রথম মহিলা উপরাষ্ট্রপতি হিসেবে তিনি দেশকে বিশ্বের সামনে তুলে ধরছেন, তাই কেরিয়ারের শুরুতেই বিদেশি ব্র্যান্ড পরা তাঁকে মানায় না।

২০১৮ সালে ইতালিয়া ব্র্যান্ড দোলসে অ্যান্ড গাবানা সোশ্যাল মিডিয়ায় কয়েকটি ভিডিও প্রকাশ করে। সেই ভিডিওতে বর্ণবিদ্বেষের ইঙ্গিত স্পষ্ট থাকায় তীব্র সমালোচনার ঝড় ওঠে। তড়িঘড়ি চিনের ফ্যাশন শো রদ করে দেয় এই ব্র্যান্ড।

এর আগে তিনজন অল্প পরিচিত কৃষ্ণাঙ্গ ডিজাইনারের পোশাক পরে জনগণের সমর্থন ও প্রশংসা দুই পেয়েছিলেন কমলা। এখনও তাঁর অনুরাগীরা চাইছেন এভাবেই তিনি অখ্যাত আমেরিকান ডিজাইনারদের পাশে দাঁড়ান!

Published by:Piya Banerjee
First published: