সরকারি অর্থের অপব্যবহার ! ইভাঙ্কা এবং তাঁর উপদেষ্টাকে জেরা অব্যাহত

সরকারি অর্থের অপব্যবহার ! ইভাঙ্কা এবং তাঁর উপদেষ্টাকে জেরা অব্যাহত

File Photo

এই মুহূর্তে ইভাঙ্কা এবং তাঁর উপদেষ্টাকে জেরা করা হচ্ছে। গত সপ্তাহ থেকেই এই প্রক্রিয়া শুরু করা হয়েছে।

  • Share this:

    #ওয়াশিংটন: জানুয়ারির ভিতর হোয়াইট হাউস ছেড়ে বিদায় নিতে হবে ডোনাল্ড ট্রাম্পকে। শুরু হবে বাইডেন জমানা। ক’দিন আগেই দেখা গিয়েছিল প্রেসিডেন্টের স্ত্রী ফার্স্ট লেডি মেলানিয়া কী ভাবে ১৫০ জন দায়িত্বপ্রাপ্ত কর্মীর সাহায্যে বড়দিন উপলক্ষে সাজিয়ে তুলেছেন হোয়াইট হাউস। সাউথ হল থেকে রোজ গার্ডেন, বিদায়ের আগে ট্রাম্প দম্পতির হোয়াইট হাউসে এটাই শেষ বড়দিন। কিন্তু বিদায়বেলায় গায়ে কালি লাগল ট্রাম্পদের। ঘটনাটা চার বছর আগের। ওয়াশিংটনের অ্যাটর্নি জেনারেল অফিস সরকারি অর্থ অপব্যবহারের অভিযোগ তুলল বিদায়ী প্রেসিডেন্টের কন্যা ইভাঙ্কার নামে, যিনি ছিলেন ট্রাম্প প্রশাসনের এক উচ্চপদস্থ উপদেষ্টা। এই মুহূর্তে তাঁকে এবং তাঁর উপদেষ্টাকে জেরা করা হচ্ছে। গত সপ্তাহ থেকেই এই প্রক্রিয়া শুরু করা হয়েছে।

    বছর চারেক আগে ট্রাম্প যখন প্রেসিডেন্ট হন, তখন তার সেই অভিষেক অনুষ্ঠানে নাকি এই টাকা অপব্যবহার করা হয়। অবশ্য জানুয়ারিতেই প্রেসিডেন্টের অফিস এবং অভিষেক কমিটির বিরুদ্ধে মামলা করা হয়। ওয়াশিংটনে ট্রাম্পের হোটেলে অনুষ্ঠিত হয় এই প্রোগ্রাম। চারদিন ধরে চলে। অভিযোগ প্রায় ১০ লক্ষ ডলার অলাভজনক সংস্থা থেকে খরচ করা হয়েছে। কর ফাঁকি দেওয়ার জন্যই এমনটা করা হয়েছে বলে অভিযোগ। হোয়াইট হাউসের মুখপাত্রকে এই মামলার ব্যাপারে যখন প্রশ্ন করা হয়েছিল তখন তা এড়িয়ে গিয়েছিলেন তিনি। তবে ইভাঙ্কা এবং তার উপদেষ্টা দাবি করেছেন তহবিলের টাকা নিয়ম মেনেই খরচ করা হয়েছিল এবং তার অডিট রিপোর্ট রয়েছে।

    রাজনৈতিক প্রতিহিংসার জন্যই এই পদক্ষেপ জানিয়েছেন ট্রাম্প কন্যা। ডোনাল্ড ট্রাম্প এমনিতেই বিতর্কিত। ভোটে হার মানতে না চাওয়া থেকে শুরু করে প্রতিপক্ষ জো বাইডেন এবং কমলা হ্যারিসকে তীব্র আক্রমণ, চিনের দালাল কিছুই বলতে ছাড়েননি তিনি। কখনও বা বাইডেনকে " স্লিপিং জো" বলেও ঠাট্টা করেছিলেন তিনি। রাজনৈতিক প্রতিহিংসার গন্ধ তিনি পাচ্ছেন বটে। আসলে কথাতেই তো আছে- যেমন দেবেন, তেমন ফিরে আসবে।

    Rohan Roy Chowdhury

    Published by:Siddhartha Sarkar
    First published: