‘‘ ভারত আমেরিকার প্রকৃত বন্ধু ’’... মোদিকে ফোনে ট্রাম্প

পাকিস্তান, চিন, ব্রিটেন, অস্ট্রেলিয়াকে পিছনে ফেলে ট্রাম্পের পছন্দের তালিকায় ভারত ?

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Jan 25, 2017 10:00 AM IST
‘‘ ভারত আমেরিকার প্রকৃত বন্ধু ’’... মোদিকে ফোনে ট্রাম্প
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Jan 25, 2017 10:00 AM IST

#ওয়াশিংটন: পাকিস্তান, চিন, ব্রিটেন, অস্ট্রেলিয়াকে পিছনে ফেলে ট্রাম্পের পছন্দের তালিকায় ভারত ? হোয়াইট হাউসের দায়িত্ব নিয়েই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনে কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার রাতে মোদির সঙ্গে ট্রাম্পের কথা হয়। হোয়াইট হাউস সূত্রে খবর, দুই রাষ্ট্রনেতার মধ্যে খুব ভাল আলোচনা হয়েছে। চলতি বছরের শেষে ভারতের প্রধানমন্ত্রীকে আমেরিকা সফরের আমন্ত্রণও জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। হোয়াইট হাউস সূত্রে খবর, ভারতকে কাছের বন্ধু হিসেবেই সম্বোধন করেছেন ট্রাম্প।

বিশ্বের একাধিক সমস্যা মোকাবিলায় একযোগে কাজের আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। বাণিজ্য ছাড়াও, দু'জনের মধ্যে আন্তর্জাতিক ও আঞ্চলিক একাধিক বিষয়ে আলোচনা হয়েছে। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর গত চার দিনে কানাডা, মেক্সিকো, ইজরায়েল ও মিশরের রাষ্ট্রপ্রধানের সঙ্গে কথা বলেছেন ট্রাম্প। এরপরই ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হল তাঁর। নির্বাচনী প্রচারে বারবারই ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্কের উপর জোর দিয়েছেন ট্রাম্প। তাই কূটনৈতিক মহলের মতে, মার্কিন প্রেসিডেন্টের এই ফোন চাপে রাখবে ভারতের প্রতিবেশি চিন ও পাকিস্তানকে।

নরেন্দ্র মোদি পৃথিবীর পঞ্চম নেতা, যাঁর সঙ্গে শপথগ্রহণের পর ট্রাম্প কথা বললেন। ফোনে প্রধানমন্ত্রী মোদিকে ট্রাম্প বলেন, “ ভারত আমেরিকার প্রকৃত বন্ধু।” নরেন্দ্র মোদি সেই নেতাদের মধ্যে একজন যিনি ক্ষমতায় আসার পর পরই ট্রাম্পকে শুভেচ্ছা জানিয়েছিলেন। একাধিক ট্যুইট বার্তায় প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, আমেরিকার সঙ্গে সুসম্পর্ক স্থাপনে তিনি বদ্ধপরিকর। ট্রাম্পের সঙ্গে কাজ করার জন্য তিনি মুখিয়ে রয়েছেন।

First published: 09:51:01 AM Jan 25, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर