• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • ক্রিসমাস ২০২০: হাসপাতালে কেমন করে উৎসবের আমেজ নিলেন চিকিৎসক আর স্বাস্থ্যকর্মীরা?

ক্রিসমাস ২০২০: হাসপাতালে কেমন করে উৎসবের আমেজ নিলেন চিকিৎসক আর স্বাস্থ্যকর্মীরা?

কোভিড ১৯ ওয়ার্ডের কাচে মেরি খ্রিসমাস লেখাই বলে দিচ্ছে যে তাঁরা জীবনের জয়গানই গাইবেন!

কোভিড ১৯ ওয়ার্ডের কাচে মেরি খ্রিসমাস লেখাই বলে দিচ্ছে যে তাঁরা জীবনের জয়গানই গাইবেন!

কোভিড ১৯ ওয়ার্ডের কাচে মেরি খ্রিসমাস লেখাই বলে দিচ্ছে যে তাঁরা জীবনের জয়গানই গাইবেন!

  • Share this:

#নিউ জার্সি:  তাঁরা সর্বদাই সংযত এবং মানুষের সেবায় প্রস্তুত। এক দিকে যখন করোনাভাইরাসের (Coronavirus) সংক্রমণ বিশ্বকে ফেলেছে দারুণ বিপদের মুখে, অন্য দিকে তখন চিকিৎসক আর স্বাস্থ্যকর্মীরাই সুরক্ষার আবরণে মুড়ে রেখেছেন আমাদের। আমাদের সেই পরিষেবা দিতে গিয়ে নিজেদের জন্য ছুটি কাটানোও হয়ে ওঠে না তাঁদের। চলতি বছরের ক্রিসমাসেও বিশ্বের ইতিউতি ধরা দিল ক্রিসমাসকে সঙ্গে নিয়ে কর্তব্য পালনের তেমনই নানা মুহূর্ত!

ক্রিসমাসের রঙের থিম, সবুজ, সাদা আর লাল। অন্য দিকে, নানা হাসপাতালেও বেশির ভাগ সময়েই সবুজ রংটাই দেখা যায়। দুইয়ে মিলে জার্মানির আকেন শহরের ইউনিভার্সিটি হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিট সামলাচ্ছেন এই স্বাস্থ্যকর্মী। মন রয়েছে কাজে, চোখ কমপিউটারের পর্দায়।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সির এলিজাবেথের ট্রিনিটাস রিজিওনাল মেডিক্যাল সেন্টারের ছবি এটি। স্বাস্থ্যকর্মী রয়েছেন করোনাক্রান্ত রোগীর তত্ত্বাবধানে। কিন্তু কোভিড ১৯ ওয়ার্ডের কাচে মেরি খ্রিসমাস লেখাই বলে দিচ্ছে যে তাঁরা জীবনের জয়গানই গাইবেন!

জার্মানির বার্লিন শহরে নতুন করে করোনাভাইরাস থাবা গেড়ে বসেছে। এই পরিস্থিতিতেও শিশুদের উপহার দেওয়ার বড়দিনের সাবেকি রীতির কথা ভুলে যায়নি জার্মান হার্ট সেন্টারের চাইল্ড গার্ডিয়ান অ্যাঞ্জেলস। তাঁরা যে সার্থক, শিশুদের মুখের হাসিই তা জানান দিচ্ছে।

ইতালির রোমের সান ফিলিপো নেরি হাসপাতালের ছবি এটি। এখানেও উঠে এসেছে কোভিড ১৯ ওয়ার্ডে কর্তব্যরত স্বাস্থ্যকর্মীর ছবি। তিনি নিজেকে মুড়ে রেখেছেন সুরক্ষা স্যুটে। পাশাপাশি, ওয়ার্ডের কাচের দেওয়ালে সান্টা ক্লজের স্টিকার বুঝিয়ে দিচ্ছে সাফ- রোগীদের জন্য তাঁর সেবাই এ বছরের শ্রেষ্ঠ উপহার!

স্লোভেনিয়ার ছবিটা বেশ আলাদা। শহরের কেভ রেসকিউ অ্যাসোসিয়েশন দায়িত্ব নিয়ে কেমন সাজিয়ে তুলেছে হাসপাতালের বাইরেটা, তা দেখলে যে কারও মন ভালো হয়ে যায়!

ইতালির রোমের সান ফিলিপো নেরি হাসপাতালের। এখানেও ছবির ফ্রেমে ধরা দিয়েছেন আপাদমস্তক সুরক্ষা কবচে আবৃত থাকা কোভিড ১৯ ওয়ার্ডের এক স্বাস্থ্যকর্মী। তাঁর চোখদুটো ছাড়া আর কিছুই নজরে আসছে না। কিন্তু মাথায় রয়েছে খ্রিস্টমাস হর্ন, তাতে জোড়া সান্টা ক্লজের ছবি। তাঁর সেবার উপহারে সুস্থ হয়ে রোগী যখন বাড়ি ফিরে যাবেন, তখন আনন্দও তো দুই পক্ষেই দ্বিগুণ হবে, তাই না?

Published by:Ananya Chakraborty
First published: