হোসে মার্তির সমাধির পাশেই চিরনিদ্রায় ফিদেল

Photo Courtesy CNN

Photo Courtesy CNN

মৃত্যুর পরেও ফিদেল কাস্ত্রো বুঝিয়ে গেলেন, তিনি অন্যরকম। বিপ্লবের নেতাদের মরদেহ বছরের পর বছর প্রদর্শনই কমিউনিস্ট দেশগুলির রীতি।

  • Last Updated :
  • Share this:

    #সান্তিয়াগো: মৃত্যুর পরেও ফিদেল কাস্ত্রো বুঝিয়ে গেলেন, তিনি অন্যরকম। বিপ্লবের নেতাদের মরদেহ বছরের পর বছর প্রদর্শনই কমিউনিস্ট দেশগুলির রীতি। কিন্তু মৃত্যুর আগে ফিদেলের নির্দেশ, তাঁর মূর্তি যেন কোথাও না বসে। কোনও শহর, রাস্তা, পার্কেরও নামকরণও যেন না হয় তাঁর নামে। শেষকৃত্য হয়েছিল মৃত্যুর পরের দিনই। ৯ দিনের রাষ্ট্রীয় শোকের পর রবিবার সান্তিয়াগোতে সমাধিস্থ করা হল ফিদেলের দেহাবশেষ।

    সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়ন, চিন, ভিয়েতনাম বিপ্লবের নেতাদের মৃত্যুর পরে গড়ে তুলেছিল মুসোলিয়াম। লেনিন, মাও, হো চি মানদের সংরক্ষিত মৃতদেহ রাখা সাধারণের দেখার জন্য। কিন্তু পশ্চিমী দুনিয়ার একমাত্র সমাজতান্ত্রিক দেশে বিপ্লবের নেতা ব্যতিক্রমী। জীবিত থাকার সময় রাজধানী হাভানা বা দেশের কোথাও তাঁর কোনও মূর্তি ছিল না। মৃত্যুর পরেও থাকবে না। সান্তিয়াগোর সেন্ট্রাল প্লাজায় অসংখ্য রাষ্ট্রপ্রধান, ভারত-সহ বিভিন্ন দেশের প্রতিনিধি, দিয়েগো মারাদোনার মতো অসংখ্য গুণমুগ্ধ আর লক্ষ লক্ষ মানুষের সামনে কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো জানিয়ে দিলেন তাঁর দাদার শেষ ইচ্ছার কথা। কোথাও যেন তাঁর কোনও মূর্তি না বসে। কোনও শহর, রাস্তা বা পার্কের নামও যেন তাঁর নামে না করা হয়। তৈরি না হয় কোনও স্মৃতি মিনার।

    মৃত্যুর পরের দিনই শেষকৃত্য সম্পন্ন হয় ফিদেল কাস্ত্রোর, লোকচক্ষুর আড়ালে। তারপর দুদিন দেহাবশেষ রাখা ছিল হাভানার হোসে মার্তি রেভেলিউশন স্কোয়ারে। সেখানে শ্রদ্ধা জানান লক্ষ লক্ষ মানুষ। তারপর শুরু হয় চিতাভস্ম নিয়ে যাত্রা। লক্ষ্য সান্তিয়াগো। ১৯৫৯-এ বিপ্লবের সময় যে পথ দিয়ে এগিয়েছিল ফিদেলের বাহিনী সেই রাস্তা ধরেই যায় চিতাভস্ম। প্রায় ৯০০ কিলোমিটার রাস্তার দু পাশে ছিল অসংখ্য মানুষের ভিড়। আর শনিবার সান্তিয়াগোর সেন্ট্রাল প্লাজায় তাঁদের নেতাকে শেষ বিদায় জানাতে হাজির ছিলেন কিউবার লক্ষ লক্ষ মানুষ।

    সেখান থেকে দেহাবশেষ যাওয়া হয় সান্তিয়াগোর সান্তা ইফিগানিয়া সমাধিক্ষেত্রে। সেখানেই শায়িত কিউবার স্বাধীনতা সংগ্রামের নেতা হোসে মার্তি সহ প্রায় ৮০০ সংগ্রামীর দেহ। হোসে মার্তির সমাধির পাশেই রবিবার সমাধিস্থ করা হল ফিদেলের চিতাভস্ম, একেবারে নিভৃতে, পরিবার আর সরকারের হাতে গোণা কয়েক জনের উপস্থিতিতে।

    মৃত্যুর পরেও সত্যিই ব্যতিক্রমী রয়ে গেলেন কিউবার মানুষের লা কমান্দান্তে ফিদেল আলেহান্দ্রো কাস্ত্রো রুজ।

    First published:

    Tags: Cuba, Fidel Castro, Fidel Castro Funeral, Private funeral