বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

কৃষক আন্দোলন নিয়ে ট্রুডো’র মন্তব্যের জের, কানাডার রাষ্ট্রদূতকে তলব বিদেশ মন্ত্রকের

কৃষক আন্দোলন নিয়ে ট্রুডো’র মন্তব্যের জের, কানাডার রাষ্ট্রদূতকে তলব বিদেশ মন্ত্রকের

ট্রুডো ভারতে চলা কৃষক বিদ্রোহ নিয়ে কথা বলেন। তিনি বলেন, ভারতে কৃষকদের বিক্ষোভ যথেষ্ট ‘উদ্বেগজনক’।

  • Share this:

#নয়াদিল্লি: দিল্লির কৃষক আন্দোলন নিয়ে উত্তাল সারা দেশ। কৃষি আইন সংক্রান্ত বিক্ষোভে কৃষক সংগঠনের নেতাদের সঙ্গে সরকারের চলছে একের পর এক বৈঠক। এই পরিস্থিতিতে কৃষক আন্দোলন নিয়ে বিরূপ মন্তব্য করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তাঁর মন্তব্যের জেরেই শুক্রবার বিদেশ মন্ত্রক থেকে ডেকে পাঠানো হয়েছে কানাডার হাই কমিশনারকে।

গত সোমবার গুরু নানকের ৫৫১তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে অনুষ্ঠিত একটি অনলাইন ইভেন্ট চলাকালীন, ট্রুডো ভারতে চলা কৃষক বিদ্রোহ নিয়ে কথা বলেন। তিনি বলেন, ভারতে কৃষকদের বিক্ষোভ যথেষ্ট ‘উদ্বেগজনক’। ট্রুডো আরও বলেছেন যে, “কৃষকদের শান্তিপূর্ণ আন্দোলনের অধিকার রক্ষার লড়াইয়ে কানাডা সরকার সব সময় তাঁদের পাশে আছে।”

শুধু ট্রুডো-ই নয়, এ-বিষয়ে মন্তব্য করেছেন কানাডার অন্যান্য মন্ত্রী এবং পার্লামেন্টের সদস্যরাও। এই সূত্র টেনেই, ভারতীয় বিদেশ মন্ত্রক থেকে কানাডার হাই কমিশনারকে ডেকে জানানো হয় যে, “ভারতের অভ্যন্তরীণ বিষয়ে কানাডার এই হস্তক্ষেপ একেবারেই গ্রহণযোগ্য নয়।” ভারত সরকারের তরফে কানাডার রাষ্ট্রদূতকে দেওয়া বিবৃতিতে আরও জানানো হয়েছে যে, “এরকম ঘটনা দু’দেশের সম্পর্কে প্রভাব ফেলতে পারে।”

মঙ্গল বার, ভারত সরকারের তরফে ট্রুডোর মন্তব্যের নিন্দা করে বলা হয়েছে যে তাঁর কথা সম্পূর্ণ ‘অযৌক্তিক’। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, “এরকম মন্তব্য একেবারেই গ্রহণযোগ্য নয়, বিশেষত তা যখন ভারতবর্ষের মতো একটি গণতান্ত্রিক দেশ সম্পর্কে বলা।”

এদিকে রাজধানীতে কৃষকদের আন্দোলন জারি রয়েছে। একাধিক বৈঠকের পরও বেরোয়নি কোনও সমাধান সূত্র। কৃষক সংগঠনের নেতারা সাফ জানিয়ে দিয়েছেন যে যতক্ষণ কৃষি আইন প্রত্যাহারের দাবি মেনে নেওয়া না হচ্ছে, আন্দোলন চলতে থাকবে। এ-বিষয়ে রাষ্ট্রপতির সঙ্গে কথা বলার জন্য পঞ্জাব ও রাজস্থানের তরফেও আর্জি জানানো হয়েছে। এর পরও আদৌ সমাধান মিলবে কি না, তা সময়ই বলে দেবে।

Antara Dey

Published by: Pooja Basu
First published: December 4, 2020, 8:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर