Home /News /international /
গাধা পিটিয়ে ঘোড়া তো হল না, হয়ে গেল জেব্রা !

গাধা পিটিয়ে ঘোড়া তো হল না, হয়ে গেল জেব্রা !

Facebook : Mahmoud A. Sarhan

Facebook : Mahmoud A. Sarhan

  • Share this:

    #মিশর: গাধা পিটিয়ে তো ঘোড়া হয় না ৷ কিন্তু সেই গাধাই যদি হয়ে যায় জেব্রা ! ভাবছেন এ আবার কী কাণ্ড ? মিশরের একটি চিড়িয়াখানার বিরুদ্ধে এমনই এক অভিযোগ উঠেছে যে তারা রাতারাতি গাধাকে জেব্রা বানিয়ে ফেলছে । না, কোনও জিন মিউটেশন ঘটিয়ে নয়, শুধু গাধাদের গায়ে জেব্রার মতো রঙ করে দর্শকদের দেখানো হচ্ছে এই চিড়িয়াখানায় ৷

    মিশরের এক ছাত্র মাহমুদ সারহান এই গাধাজেব্রা বা জেব্রাগাধার ছবি ফেসবুকে পোস্ট করেন ৷ ছবিটিতে দেখা যাচ্ছে একটি সন্দেহজনক পশু । সাধারণ জেব্রার চেয়ে এর মুখটি সরু, কানগুলোও লম্বা। তাঁর চেয়েও বড় কথা এর মুখে রঙের প্রলেপ কেমন আবছা আবছা হয়ে ছড়িয়ে পড়েছে যেন।

    ফেসবুকে ৭,000 এরও বেশি 'শেয়ার হয়েছে এই পোস্টটি। নেটিজেনদের কাছে হাসির খোরাক হয়ে দাঁড়িয়েছে এই ছবি। ট্যুইটারেও ঘুরে বেড়াচ্ছে মজার এই পোস্টটি। সারহান স্থানীয় একটি সংবাদ সংস্থাকে জানান যে, যে দু’টো ছবি দেওয়া আছে তাতে দেখা যাচ্ছে প্রাণিটির গায়ে স্পষ্ট সাদা কালো রঙ দিয়ে জেব্রার মতো লম্বা লম্বা দাগ আঁকা হয়েছে। ওই সংবাদ সংস্থা এক পশু বিশেষজ্ঞদের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, জেব্রার মুখের সামনের অংশটি কালো হয়। এবং এর গায়ে যে দাগ গুলো আমরা দেখি সেগুলোও আরও সমান্তরাল হয়। বিবিসির মতে, কায়রোর আন্তর্জাতিক গার্ডেন মিউনিসিপাল পার্কে এই ছবিটি তোলা হয়েছে।

    এ তো চিন্তার বিষয়, জেব্রাও নাকি ভেজাল?

    গত ২১ জুলাই ছবিটি ফেসবুকে শেয়ার করেছিলেন সারহান। তারপর থেকেই জেব্রা আর গাধার এই পারস্পরিক অদলাবদলি নিয়ে তোলপাড় হচ্ছে ইন্টারনেট জগত।

    37657533_1495441997223383_2243326122383114240_n

    যদিও ওই চিড়িয়াখানার সাথে যোগাযোগ করা হলে তাঁরা এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেন।

    First published:

    Tags: Donkey, Egypt zoo, Zebra

    পরবর্তী খবর