• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • খেয়েছিলেন আধসেদ্ধ আস্ত মাছ , চিনা ব্যক্তির অর্ধেক লিভার খেয়ে ফেলল মাংশাসি পরজীবী

খেয়েছিলেন আধসেদ্ধ আস্ত মাছ , চিনা ব্যক্তির অর্ধেক লিভার খেয়ে ফেলল মাংশাসি পরজীবী

চিনা ব্যাক্তির লিভারের অর্ধেকটা খেয়ে ফেলল মাছের ভিতরে থাকা এক মাংশাসি পরজীবী কৃমি

চিনা ব্যাক্তির লিভারের অর্ধেকটা খেয়ে ফেলল মাছের ভিতরে থাকা এক মাংশাসি পরজীবী কৃমি

চিনা ব্যাক্তির লিভারের অর্ধেকটা খেয়ে ফেলল মাছের ভিতরে থাকা এক মাংশাসি পরজীবী কৃমি

  • Share this:

    #বেজিং: বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারি ছড়িয়ে যাওয়ার পর থেকেই বেশ কয়েকবার আলোচনা বিষয় হয়ে দাঁড়িয়েছে চিনাদের খাদ্যাভ্যাস আর ওয়েট মার্কেট। এবার সামনে এল এক চাঞ্চল্যকর ঘটনা। কাঁচা মাছ খেয়ে অর্ধেক লিভার হারাতে হল এক চিনা নাগরিককে, শুনতে অবাক লাগলেও এটা সত্যি।

    ৫৫ বছরের ওই ব্যক্তি স্থানীয় বাজার থেকে মাছ কিনে এনে সেটি অর্ধেক সেদ্ধ অবস্থায় খেয়ে ফেলেছিলেন। এর পরে তাঁর লিভারের অর্ধেকটা খেয়ে ফেলে মাছের ভিতরে থাকা এক ধরনের মাংশাসি পরজীবী কৃমি। মেডিক্যাল রিপোর্টে দেখা যায়, সেই ব্যক্তির লিভারের ভিতর শয়ে শয়ে ডিম পেড়ে ছিল ওই পরজীবীরা। এই ঘটনাটি ঘটেছে চিনের হাংঝুতে। পেটে অসহ্য ব্যথা, ক্লান্তি, বমি, মাথা ব্যথা নিয়ে সেই ব্যক্তি হাংঝু ফার্স্ট পিপলস হাসপাতালে ডাক্তার দেখাতে যান। তিনি জানান যে ৪ মাস ধরে তিনি এই সমস্যায় ভুগছিলেন। তাঁর দেহের স্ক্যান করে হতবাক হয়ে যান চিকিত্সকরা। রিপোর্টে দেখা যায় যে তাঁর লিভারের বাঁ দিকে একটি ১৯ সেন্টিমিটার লম্বা, ১৮ সেন্টিমিটার চওড়া পুঁজ ভর্তি থলি রয়েছে। আর সেই থলির গায়ে আবার টিউমার তৈরি হতে শুরু করে দিয়েছিল।

    এর পরই ওই ব্যক্তির লিভারে অস্ত্রোপচার করেন চিকিত্সকরা। চিকিত্সকরা লিভারের এই থলি থেকে পুঁজ বের করেন, এতে তার লিভারের আকার অর্ধেক হয়ে যায়। টিউমারগুলির জন্য চিকিৎসকরা লিভারের সংক্রামিত অংশটি কেটে বাদ দেন। কাটা অংশের মৃত টিস্যুগুলির মধ্যে 'অগণিত' বাল্ব আকৃতির পরজীবি ডিম পাওয়া গিয়েছে।

    চিনাদের কাঁচা মাছ বা মাংস খাওয়ার অভ্যাস রয়েছে। বন্যপ্রাণীদের মাংস থেকে শুরু করে বিভিন্ন সামুদ্রিক মাছ, পোকামাকড়। কিছুই খেতে বাদ দেয় না চিনারা।

    কিছু আগেই আরও একটি ভয়ঙ্কর কাণ্ড ঘটে ছিল, গলা ব্যথা আর খুসখুস ভাব নিয়ে এক জাপানি মহিলা ডাক্তারের কাছে গিয়েছিলেন । তারপর দেখা যায় যে সেই মহিলার টনসিলের ভিতরে কৃমি ঘুরে বেড়াচ্ছে।

    Published by:Ananya Chakraborty
    First published: