'ডাইং টু সারভাইভ': এবার ভারত থেকে ক্যান্সার-বিরোধী ওষুধ আমদানি করতে চায় চিন

'ডাইং টু সারভাইভ': এবার ভারত থেকে ক্যান্সার-বিরোধী ওষুধ আমদানি করতে চায় চিন
Hua Chunying. Courtesy: Reuters

ভারত থেকে ক্যান্সার-বিরোধী ওষুধ আমদানি করতে চায় চিন ।

  • Share this:

#বেইজিং: এবার ভারত থেকে ক্যান্সার নিরাময়কারী ওষুধ আমদানি করতে চায় চিন । আরও বেশি ওষুধ আমদানি করার জন্য নির্দিষ্ট ব্যবস্থাও নেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে ।

সোমবার চিনের পররাষ্ট্রে মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনইং জানিয়েছেন ওষুধের আমদানি বৃদ্ধি ও ওষুধের আমদানির উপর শুল্ক হ্রাস পেলে তা ভারত ও অন্যান্য দেশের জন্য বাড়তি সুযোগ তৈরি করবে । ভারত-চিন সম্পর্কের উন্নতির কথাও বলেছেন তিনি ।

আরও পড়ুন: গাজা ভূখন্ডের 'মিরাকেল ম্যান' ভারতীয় চিকিৎসক

এর আগেও মে মাসে ক্যান্সারের ওষুধের আমদানির ক্ষেত্রে শুল্কের হার অনেকটাই কমিয়েছিল চিন । কিন্তু খুব একটা লাভ হয়নি তাতে । কারণ চিনে আইনত ভাবে রপ্তানি করতে  সেখানকার খাদ্য ও ওষুধ কর্তৃপক্ষের ছাড়পত্রের প্রয়োজন হয় । যদিও এদিনের ঘোষণায় এই ছাড়পত্র দেওয়া হবে কিনা তা স্পষ্ট হয়নি ।

সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ওয়েন হুয়ে পরিচালিত 'ডাইং টু সারভাইভ' নামক একটি ছবি চিনে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে । ছবিটি লিউকিমিয়ায় আক্রান্ত এক কিশোরীর উপরে । এই ছবিটিতেই সে  প্রায় ১,০০০ জনের জন্য ক্যান্সারের ওষুধ আনায় ভারত থেকে । ছবিটিতে ক্যান্সার-বিরোধী ওষুধের উপর থেকে শুল্ক তুলে নেওয়ার বার্তাও দেওয়া হয়েছে । এই ছবির কথাও উল্লেখ করেন চুনইং ।

চিনে বছরে প্রায় ৪০ লক্ষেরও বেশি মানুষ ক্যান্সারে আক্রান্ত হন । দীর্ঘকাল ধরেই চিনে ভারতীয় ওষুধের চাহিদা বেশি । কারণ পশ্চিমের দেশগুলিতে উৎপাদিত ওষুধের চেয়ে ভারতীয় ওষুধ বিশেষত, ক্যান্সার বিরোধী ওষুধের দাম অনেকটাই কম ।

আরও পড়ুন: ডাস্টবিনের মধ্যে বসে, নর্দমার জল খেয়ে ভোটপ্রচার করলেন এই নেতা, দেখুন ভাইরাল ভিডিও

First published: 01:02:06 PM Jul 10, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर