সিম কার্ড কেনার সময় লাগবে আঙুলের ছাপ

ভুয়ো সিমের রমরমা বাজার রুখতে এবং দেশের অপরাধ কমাতে এবার কড়া প্রযুক্তিগত ব্যবস্থা নিল বাংলাদেশ সরকার। এখন থেকে দেশে যে কোনও নাগরিককে মোবাইলের সিম নিতে হলে দিতে হবে আঙুলের ছাপ।

  • Last Updated :
  • Share this:

    #ঢাকা: সিম কার্ড নিয়ে আরও বেশি কঠোর হচ্ছে বাংলাদেশ সরকার ৷ ভুয়ো সিমকার্ড ব্যবহার করে জঙ্গি অনুপ্রবেশ, চোরাচালান-সহ আরও নানা অপরাধ ক্রমশ মাথাচাড়া দিচ্ছে দেশে। যা নিয়ে বিভিন্ন সময়ে দেশের নিরাপত্তার বিষয়টি বড়সড় প্রশ্নের মুখে দাঁড়াচ্ছে। ভুয়ো সিমের রমরমা বাজার রুখতে এবং দেশের অপরাধ কমাতে এবার কড়া প্রযুক্তিগত ব্যবস্থা নিল বাংলাদেশ সরকার। এখন থেকে দেশে যে কোনও নাগরিককে মোবাইলের সিম নিতে হলে দিতে হবে আঙুলের ছাপ। অর্থাৎ সিমের মালিকের পরিচয় কার্যত নিশ্চিত করতে সংশ্লিষ্ট সমস্ত প্রমাণ নথি জমা দেওয়ার পাশাপাশি বায়োমেট্রিক পদ্ধতিতেও গ্রাহককে দিতে হবে আঙুলের ছাপ।

    বাংলাদেশের ডাক এবং টেলি যোগাযোগ মন্ত্রক জানিয়েছে, আগামী ১৬ ডিসেম্বর থেকে সিমকার্ডে বায়োমেট্রিক পদ্ধতি চালু হয়ে যাবে। দেশে ইতিমধ্যে সমস্ত সিমকার্ড বিক্রেতাদের দেওয়া হচ্ছে বিশেষ প্রশিক্ষণ। এজন্য বিশেষ যন্ত্রপাতি এবং সফটওয়্যার কেনার কাজ শুরু হয়ে গিয়েছে। মোবাইল অপরাটেরদের এই কাজের জন্য থাকবে বাংলাদেশ টেলি যোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন। বিটিআরসি জানিয়েছে, আঙুলের ছাপ দিয়ে নতুন কার্ড নেওয়ার পর তা অ্যাক্টিভ হতে সময় লাগবে প্রায় ৭২ ঘণ্টা। ওই সময়ের মধ্যে গ্রাহকের সমস্ত তথ্য যাচাই করা হবে। তারপরেই চালু হবে লাইন।

    First published:

    Tags: Bangladesh, Sim Card