Home /News /international /
করোনায় প্রথম মৃত্যুর এক বছর! এখনও উৎস অধরা

করোনায় প্রথম মৃত্যুর এক বছর! এখনও উৎস অধরা

এই দিনেই চিন স্বীকার করেছিল, ৬১ বছরের এক ব্যক্তির করোনা ভাইরাসে আক্রান্ত হয়েই মৃত্যু হয়েছে। এই ব্যক্তি চিনেরে ইউহানের বাজারের নিয়মিত যাতায়াত করতেন।

  • Share this:

    #ইউহান: ১১ জানুয়ারি। করোনা ভাইরাসের ইতিহাসে এই দিনটি গুরুত্বপূর্ণ হিসেবে থেকে যাবে। কারণ ২০২০-র এই দিনেই চিন করোনা ভাইরাসের দরুণ প্রথম এক ব্যক্তির মৃত্যুর কথা ঘোষণা করেছিল। যদিও এক বছর হয়ে গেলেও এখনও করোনা ভাইরাসের উৎস কী, তা সম্পর্কে কোনও স্পষ্ট উত্তর মেলেনি।

    এই দিনেই চিন স্বীকার করেছিল, ৬১ বছরের এক ব্যক্তির করোনা ভাইরাসে আক্রান্ত হয়েই মৃত্যু হয়েছে। এই ব্যক্তি চিনেরে ইউহানের বাজারের নিয়মিত যাতায়াত করতেন। এর পরেই দ্রুত গতিতে করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে থাকে। সংক্রমণ এমন পর্যায় পৌঁছয় যে বিশ্বব্যাপী মহামারীতে পরিণত হয় এই ভাইরাসের প্রকোপ।

    মৃত্যু ও অসুখের সঙ্গে সারা বিশ্বের অর্থনীতিতেও ব্যাপক প্রভাব ফেলেছে এই ভাইরাস। চিন তৎপরতার সঙ্গে পরিস্থিতি নিয়ন্ত্রণ করলেও, ভাইরাস ছড়িয়ে পড়তে বেশি সময় লাগেনি। তবে এই ভাইরাসের মূল উৎস কী এবং পশুর দেহ থেকে কী ভাবে মানুষের দেহে এই ভাইরাস সংক্রমিত হল তা এখনও প্রশ্নের মুখে।

    প্রথম দিকে ইউহান এই করোনা সংক্রমণের বিষয়টি চাপা দেওয়ার চেষ্টা করেছিল বলে অভিযোগ ওঠে। এমনকি একটা সময়ে মানুষ থেকে মানুষের দেহে সংক্রমণের কথাও অস্বীকার করেছিল চিন। ইউহানের সিফুড মার্কেট থেকে এই ভাইরাসের সংক্রমণ শুরু হয় বলেই প্রথমে জানা যায়।

    প্রসঙ্গত, এই মহামারীর কবলে পড়ে ইতিমধ্যেই বিশ্বে মৃত্যু হয়েছে প্রায় ২ মিলিয়ন মানুষের। আক্রান্তের সংখ্যা ৯০ মিলিয়নের কাছাকাছি। ভারতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ছাড়িয়ে দেড় লক্ষ।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: COVID19, Wuhan

    পরবর্তী খবর