Narayan Rane| নারায়ণ রাণের গ্রেফতারি কি আইনসম্মত? ভারতে একজন ক্যাবিনেট মন্ত্রীকে গ্রেফতারের পদ্ধতি কী?

photo source collected

cabinet minister in India | মহারাষ্ট্রের বিজেপি সভাপতি চন্দ্রকান্ত পাতিল (Chandrakant Patil) অভিযোগ করে বলেন এই গ্রেফতারি সংবিধানবিরোধী।

  • Share this:

#নয়াদিল্লি: রায়গড়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের (Uddhav Thackeray) সম্পর্কে অসম্মানজনক মন্তব্যের অভিযোগে কেন্দ্রীয় মন্ত্রী ও রাজ্যসভার সংসদ নারায়ণ রাণের (Narayan Rane) বিরুদ্ধে মোট তিনটি এফআইআর দায়ের করা হয়। এর পরই মহারাষ্ট্র পুলিশ রাণেকে গ্রেফতার করে। এই গ্রেফতারির পরই মহারাষ্ট্রের বিজেপি সভাপতি চন্দ্রকান্ত পাতিল (Chandrakant Patil) অভিযোগ করে বলেন এই গ্রেফতারি সংবিধানবিরোধী। কারণ কোনও কেন্দ্রীয় মন্ত্রীকে এইভাবে স্বতঃপ্রণোদিত মামলায় গ্রেফতার করা যায় না।

ভারতীয় আইন অনুযায়ী কোনও কেন্দ্রীয় মন্ত্রীকে গ্রেফতারের জন্য কিছু বিধিনিষেধ রাখা হয়েছে। আইনে বলা হয়েছে পার্লামেন্ট অধিবেশন না থাকলে কোনও কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে ক্রিমিনাল অফেন্সে মামলা দায়েরের পর এনফোর্সমেন্ট এজেন্সি তাঁকে গ্রেফতার করতে পারে। রাজ্যসভার কার্যপ্রণালী ও আচরণ বিধির ২২A ধারা অনুসারে পুলিশ, বিচারক অথবা ম্যাজিস্ট্রেটকে কেন্দ্রীয় মন্ত্রীর গ্রেফতারের উপযুক্ত কারণ সম্পর্কে রাজ্যসভার চেয়ারম্যানকে জানাতে হবে। এছাড়াও কেন্দ্রীয় মন্ত্রীকে কোথায় আটকে রাখা হবে তাও জানাতে হবে।

রাজ্যসভার চেয়ারম্যান এর পর মন্ত্রীর গ্রেফতারির খবর কাউন্সিলের সব সদস্যকে জানাবেন। আর যদি সেই সময় অধিবেশন না থাকে বা কোনও সদস্য উপস্থিত না থাকে, সে ক্ষেত্রে তিনি একটি বুলেটিনের মাধ্যমে সকলকে তা জানাবেন।

১৩৫ ধারা অনুসারে সিভিল কেসের ক্ষেত্রে কিছু সুবিধা রয়েছে। এই ধারা অনুযায়ী রাজ্যসভার অধিবেশন শুরুর ৪০ দিন আগে অথবা অধিবেশন শেষের ৪০ দিন পরে রাজ্যসভার সংসদদের গ্রেফতার করা যায় না।

এর পাশাপাশি পার্লামেন্টের সীমানা থেকেও কোনও সদস্য বা অপরিচিত কাউকে গ্রেফতার করার নিয়ম নেই। এর জন্য স্বরাষ্ট্রমন্ত্রকের নিয়ম মেনে আগে থেকে চেয়ারম্যান অথবা স্পিকারের অনুমতি নিতে হবে। একই ভাবে কোনও সদস্য যদি ক্রিমিনাল অথবা সিভিল কেসে অভিযুক্ত হন আর তিনি যদি অধিবেশন অথবা অন্য কোনও কাজে পার্লামেন্টের সীমানায় প্রবেশ করতে চান, সে ক্ষেত্রেও চেয়ারম্যান অথবা স্পিকারের অনুমতির প্রয়োজন থাকবে।

Published by:Piya Banerjee
First published: