• Home
  • »
  • News
  • »
  • explained
  • »
  • RELIANCE AGM 2021 HIGHLIGHTS WHAT ALL HAPPENED AT MUKESH AMBANIS ANNUAL GENERAL MEETING SS

RIL AGM 2021 Highlights: অতিমারীতে ব্যবসা বাড়াল রিলায়েন্স, আসছে JioPhone Next, ডিজিটাল সমাজের লক্ষ্যে জিও

File Photo

Reliance AGM 2021: দেশে যোগাযোগ ব্যবস্থা, আর মোবাইল পরিষেবায় নতুন বিপ্লব। সাধের সঙ্গে সাধ্যের মিল ঘটাতে আরও একটি পদক্ষেপ রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের।

  • Share this:

    মুম্বই: গুগলের সঙ্গে গাঁটছড়া জিওর। সেপ্টেম্বরেই আত্মপ্রকাশ করছে বহু প্রতিক্ষিত জিও ফোন নেক্সট। বৃহস্পতিবার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের বার্ষিক সাধারণ সভায় এমনটাই ঘোষণা করেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি। মাইক্রোসফট, গুগল, ফেসবুকের সঙ্গে পার্টনারশিপ। টু জি মুক্ত-ফাইভ জি যুক্ত ভারত গড়ার লক্ষ্যে পদক্ষেপ সংস্থার।

    আসছে জিও ফোন নেক্সট

    দেশে যোগাযোগ ব্যবস্থা, আর মোবাইল পরিষেবায় নতুন বিপ্লব। সাধের সঙ্গে সাধ্যের মিল ঘটাতে আরও একটি পদক্ষেপ রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের। আম জনতার চাহিদার কথা মাথায় রেখে এবার আসছে...জিও ফোন নেক্সট ৷ রিলায়েন্স জিও+গুগল = জিও ফোন নেক্সট

    মুকেশ আম্বানি এদিন বলেন, দেশের এখনও তিরিশ কোটি মানুষ সাধারণ ফোর জি স্মার্ট ফোন ব্যবহার করতে পারেন না। টু জি মুক্ত ভারতের জন্য প্রয়োজন খুব সস্তা ফোর জি ফোন। গুগল এবং জিওর টিম একটি যুগান্তকারী স্মার্ট ফোন তৈরি করেছে। আমরা যার নাম দিয়েছি জিওফোন নেক্সট।

    জিওফোন নেক্সট কী?

    ১. সমস্ত ফিচার যুক্ত স্মার্ট ফোন জিওফোন নেক্সট ৷

    ২. সাধারণের সাধ্যের মধ্যেই এবার স্মার্ট ফোন ৷

    ৩. গুগল ও জিওর সমস্ত অ্যাপলিকেশন এবার এক ফোনে

    ৪. সর্বাধুনিক অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের সুবিধা এই ফোনে

    ৫. ভারতের ব্যবহারকারীদের কথা ভেবে এই ফোন তৈরি হয়েছে

    ৬. ১০ সেপ্টেম্বর গণেশ চতুর্থীতে বাজারে আসছে জিওফোন নেক্সট

    আত্মপ্রকাশের পরেই দেশের তথ্য-প্রযুক্তি ক্ষেত্রের আমুল পরিবর্তন ঘটিয়েছে জিও। এখন লক্ষ্য দেশ জুড়ে আরও উন্নত পরিষেবা দেওয়া। ফাইভ জি টেকনোলজি, জিও ফাইবার আরও বেশি মানুষের কাছে পৌঁছে দেওয়াই যে লক্ষ্য, বার্ষিক সাধারণ সভায় স্পষ্ট করলেন সংস্থার চেয়ারম্যান মুকেশ আম্বানি। ঘোষণা করলেন একাধিক নতুন পদক্ষেপ।

    ‘টু জি মুক্ত-ফাইভ জি যুক্ত ভারত’

    গুগলের সঙ্গে হাত মিলিয়ে দেশে 5G নেটওয়ার্ক তৈরি করছে জিও। দেশে জিও 5G সলিউশন কার্যকরী হলে লক্ষ্য বিদেশ। এই প্রযুক্তি রফতানি করার বিষয়ে আশাবাদী সংস্থা। এই সঙ্গে জোর দেওয়া হচ্ছে দেশজুড়ে জিও ফাইবারেরর পরিষেবা বাড়নো এবং ডেটা সেন্টার তৈরিতে।

    জিও-মাইক্রোসফট পার্টনারশিপ

    মাইক্রোসফটের সঙ্গে পার্টনারশিপ জিও-র। জামনগর, নাগপুরে ১০ মেগাওয়াটের জিও অ্যাজিওর ক্লাউড ডেটা সেন্টার তৈরি হয়েছে। ফেসবুক, গুগল এবং মাইক্রোসফটের সঙ্গে যৌথ উদ্যোগে দেশে ডিজিটাল সোসাইটি তৈরি করা হচ্ছে বলে জানান মুকেশ আম্বানি ৷

    নজরে জিও ফাইবার

    করোনা অতিমারী, লকডাউনের প্রভাব পড়েছে জিও ফাইবারের কাজেও। অপটিকাল ফাইবার নেটওয়ার্ক তৈরি, বাড়ি বাড়ি কানেকশন দেওয়ার কাজে সমস্যা পড়েছে জিও-ও। তার পরেও এগিয়েছে সংস্থা ৷ মুকেশ আম্বানি এদিন বলেন, সমস্যা সত্ত্বেও গত এক বছরে আরও ২০ লক্ষ বাড়িতে পৌঁছে গেছে জিও ফাইবার ৷ অতিমারীর চ্যালেঞ্জ নিয়েই গত এক বছরে লাভের মুখ দেখেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ৷ রিলায়েন্সের বার্ষিক লাভ ৫৩ হাজার ৭৯৩ কোটি টাকা ৷  গত বছরের থেকে ৩৪.৮% বেশি লাভ হয়েছে সংস্থার ৷

    বিশেষজ্ঞরা বলছেন জিওর তুরুপের তাস এখন জিওফোন নেক্সট। কারণ সংস্থার দাবি অনুসারে , শুধু ভারত নয় , গোটা পৃথিবীতর নিরিখেই অন্যতম সস্তা স্মার্ট ফোন হবে এই ফোন... আরও হাতের মুঠোয় আসবে দুনিয়া।

    Published by:Siddhartha Sarkar
    First published: