• Home
  • »
  • News
  • »
  • explained
  • »
  • রিলায়েন্সের দীপাবলির উপহার JioPhone Next, এই ফোন সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি জেনে নিন

রিলায়েন্সের দীপাবলির উপহার JioPhone Next, এই ফোন সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি জেনে নিন

JioPhone Next Can Be Bought At Rs 1,999 With Easy EMIs

JioPhone Next Can Be Bought At Rs 1,999 With Easy EMIs

JioPhone Next Can Be Bought At Rs 1,999 With Easy EMIs: দেশের মানুষ যাতে নিজেদের সুবিধামতো সস্তায় এই ফোন কিনতে পারেন, তার জন্যও অনেক অপশন রাখা হয়েছে।

  • Share this:

#কলকাতা: দীপাবলিতেই (Diwali 2021) স্মার্টফোনের বাজার কাঁপাতে আসছে জিওফোন নেক্সট (JioPhone Next)। ভারতে ভারতীয়দের হাতে তৈরি এই ফোনের দামও বেশ কম। আর দেশের মানুষ যাতে নিজেদের সুবিধামতো সস্তায় এই ফোন কিনতে পারেন, তার জন্যও অনেক অপশন রাখা হয়েছে। এমনটাই জানিয়েছে প্রস্তুতকারী সংস্থা রিলায়েন্স জিও (Reliance Jio)।

জিও এবং গুগল (Google) হাতে হাত মিলিয়ে তৈরি করেছে জিওফোন নেক্সট। এই ফোনে ব্যবহার করা হয়েছে একটা কোয়্যালকম প্রসেসর। যার কার্যকারিতা এক কথায় দারুণ। তাই সবার আগে জেনে নেব, কী কী থাকছে এই ফোনে। গুগলের অ্যান্ড্রয়েড ওএস (Android OS)-এর উপর ভিত্তি করে তৈরি প্রগতি অপারেটিং সিস্টেম ওএস (OS), কোয়্যালকম স্ন্যাপড্রাগন কিউএম ২১৫ (Qualcomm Snapdragon QM215) মোবাইল প্রসেসর হচ্ছে এই ফোনের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য।

গত ২০১৯-এ জিওফোন নেক্সটের কথা প্রথম ঘোষণা করেছিল রিলায়েন্স জিও। এই ARM ভিত্তিক মোবাইলের প্রসেসরে রয়েছে চারটি কোর (ARM Cortex-A53)। ৫.৪৫ ইঞ্চি ডিসপ্লেযুক্ত এই ফোনের ক্যামেরা ১৩ মেগাপিক্সেল পর্যন্ত। আর ১.৩ GHz পর্যন্ত থাকছে সিপিইউ ক্লক স্পিড এবং ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কার্ড হিসেবে থাকবে অ্যাড্রেনো ৩০৮ (Adreno 308)। যা এন্টি লেভেল স্মার্টফোনে দেখা যায়। আসলে এই ধরনের প্রসেসরের কারণে জিওফোন নেক্সট-এ বিরামহীন ভাবে হালকা অ্যাপ চালানো যাবে এবং ছোটখাটো সাইজের মোবাইল গেমও খেলতে পারবেন গ্রাহক। সেই সঙ্গে এই ফোনে থাকছে ব্লুটুথ ৪.২ (Bluetooth 4.2), Wi-Fi 802.11ac (Wi-Fi 5) এবং ১৫০ Mbits ডাউনলোড স্পিড-সহ Cat 4 4G-LTE।

প্রযুক্তিগত সব রকম পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়ে গিয়েছে। সমস্ত পরীক্ষাতেই উত্তীর্ণ হয়েছে জিওফোন নেক্সট। ২ জিবি RAM এবং ৩২ জিবি অনবোর্ড স্টোরেজ থাকবে জিও-র এই ফোনে। আগে থেকেই ইনস্টল করা থাকবে অ্যাসিস্ট্যান্ট, গ্যালারি, জিওসিনেমা, ফেসবুক এবং জিওটিভি-র মতো অ্যাপ।

এ বার আসা যাক, জিওফোন নেক্সটের দামের আলোচনায়। সংস্থার তরফে জানানো হয়েছে যে, গ্রাহকরা মাত্র ১৯৯৯ টাকা দিলেই হাতে পেয়ে যাবেন জিওফোন নেক্সট। বাকি টাকা মাসে মাসে ইএমআই-এর মাধ্যমেও দিতে পারবেন তাঁরা। আর কোনও গ্রাহক যদি এক বারেই এই ফোন কিনে নিতে চান, তা হলে তাঁকে খরচ করতে হবে ৬৪৯৯ টাকা। রিলায়েন্স জিও আরও জানিয়েছে যে, সহজ ইএমআই অপশনের জন্য লাগবে ৫০১ টাকার প্রসেসিং ফি। এবার ইএমআই-এর মধ্যেই গ্রাহকেরা পেয়ে যাবেন ডেটা এবং কলিংয়ের সুবিধাও।

এবার স্টোরে যখন জিওফোন নেক্সট পাওয়া যাবে, তখন গ্রাহকেরা ১৯৯৯ টাকা ডাউনপেমেন্ট করে সুবিধামতো একটা ইএমআই প্ল্যান বেছে নিলেই ফোন হাতে পেয়ে যাবেন। রিলায়েন্স জিও-র তরফে এই সংক্রান্ত চারটি প্ল্যান আনা হয়েছে- অলওয়েজ-অন প্ল্যান (Always-on Plan), লার্জ প্ল্যান (Large Plan), এক্সএল প্ল্যান (XL Plan) এবং ডাবল এক্সএল প্ল্যান (XXL Plan)। প্রত্যেকটি প্ল্যানের ক্ষেত্রে আবার ১৮ মাস এবং ২৪ মাসের দু’রকম অপশনও রয়েছে।

জেনে নেওয়া যাক, কোন প্ল্যানে খরচ কেমন পড়বে-

অলওয়েজ-অন প্ল্যানে ২৪ মাসের ক্ষেত্রে প্রতি মাসে ইএমআই হিসেবে দিতে হবে ৩০০ টাকা। আর ১৮ মাসের ইএমআই-এর ক্ষেত্রে প্রতি মাসে দিতে হবে ৩৫০ টাকা। এই প্ল্যানে জিও ব্যবহারকারীরা প্রতি মাসে ৫ জিবি ডেটা এবং ১০০ মিনিট কলিংয়ের সুবিধা পাবেন। এর জন্য অবশ্য আলাদা করে কোনও টাকা গুনতে হবে না, কারণ এটা গ্রাহকের মাসিক কিস্তির আওতাতেই পড়বে।

লার্জ প্ল্যানে ২৪ মাসের ক্ষেত্রে মাসিক কিস্তির অঙ্ক দাঁড়াবে ৪৫০ টাকা এবং ১৮ মাস মেয়াদ কালের ক্ষেত্রে প্রতি মাসে গুনতে হবে ৫০০ টাকা। এই প্ল্যানের ক্ষেত্রে গ্রাহক প্রতি দিন ১.৫ জিবি করে ডেটা এবং আনলিমিটেড কলিংয়ের সুবিধা ভোগ করতে পারবেন। এটা গ্রাহকের মাসিক কিস্তির আওতাতেই পড়বে।

এক্সএল প্ল্যানে ২৪ মাসের মেয়াদ কালে প্রতি মাসে ৫০০ টাকা করে ইএমআই দিতে হবে আর ১৮ মাসের মেয়াদ কালে প্রতি মাসের ইএমআই-এর অঙ্ক দাঁড়াবে ৫৫০ টাকা। আর এই প্ল্যান বেছে নিলে গ্রাহকরা প্রতি দিন ২ জিবি করে ডেটা এবং আনলিমিটেড কলিংয়ের সুবিধা পেয়ে যাবেন। এটা গ্রাহকের মাসিক কিস্তির আওতাতেই পড়বে।

আর ডাবল এক্সএল প্ল্যানে ২৪ মাসের মেয়াদ কালে প্রতি মাসে গ্রাহককে দিতে হবে ৫৫০ টাকা এবং ১৮ মাস মেয়াদ কালের ক্ষেত্রে প্রতি মাসে গ্রাহক দেবেন ৬০০ টাকা। আর এই প্ল্যান নিলে ব্যবহারকারী প্রতি দিন ২.৫ জিবি করে ডেটা এবং আনলিমিটেড ভয়েস কলিংয়ের সুবিধাও পেয়ে যাবেন। এটা গ্রাহকের মাসিক কিস্তির আওতাতেই পড়বে।

Published by:Siddhartha Sarkar
First published: