Srijit Mukherji: X=প্রেম নিয়ে পরীক্ষা-নিরীক্ষার মেজাজে সৃজিত, ছবিটি করছেন সাদা-কালোয়

photo source collected

ছবির গল্প এবং চিত্রনাট্যের মধ্যে ব্যালান্স করার জন্যই পরিচালক সাদা-কালো মাধ্যম বেছে নিয়েছেন বলে জানিয়েছেন।

  • Share this:

#কলকাতা: সৃজিত মুখোপাধ্যায় (Srijit Mukherji) নতুন ছবি ‘X=প্রেম’-এ (X=Prem) বড় ধরনের চমক দিতে চলেছেন। আধুনিক সময়ের খুব চেনা প্রেমকাহিনি হলেও এই ছবিকে এক অন্য মাত্রায় নিয়ে যেতে চলেছেন সৃজিত।

তবে ছবির আসল চমক কিন্তু অন্য জায়গায়। ছবির মূল কাহিনি দর্শকের কাছে পৌছবে সাদা-কালো পর্দার মাধ্যমে। হ্যাঁ, বহু বছর বাদে আবার দর্শকেরা সাদা-কালো ছবির স্বাদ নিতে পারবেন পর্দায়। ছবির গল্প এবং চিত্রনাট্যের মধ্যে ব্যালান্স করার জন্যই পরিচালক সাদা-কালো মাধ্যম বেছে নিয়েছেন বলে জানিয়েছেন।

পরিচালকের কথায়, “এটাই আমার প্রথম পূর্ণ দৈর্ঘ্যের সাদা-কালো ছবি। এর আগেও এক যে ছিল রাজা, চতুষ্কোন এবং গুমনামিতে কিছু কিছু অংশে সাদা-কালো মাধ্যম ব্যবহার করা হয়েছিল। সাধারণত গল্পের প্রয়োজনে আমরা অনেক সময় সাদা-কালো মাধ্যম ব্যবহার করি, যেমন ধরুন অতীতের কোনও বিশেষ সময়কে বোঝাতে বা ফ্ল্যাশব্যাক দেখানোর সময়ে। কিন্তু এক যে ছিল রাজা-তে আমি ব্যাপারটাকে উল্টে দিয়েছিলাম, ফ্ল্যাশব্যাকে ব্যবহার করেছিলাম রঙিন মাধ্যম আর বর্তমানের দৃশ্য দেখাতে ওই সাদা-কালো মাধ্যম রেখেছিলাম। ওই সিনেমায় কোর্টের দৃশ্যে ব্যাপারটা বেশ গিয়েছিল। কেন না কোর্টে যেখানে আদতেই সত্য-মিথ্যার লড়াই চলে সেখানে সাদা-কালো মাধ্যম একটা মেটাফোরও বলতে পারেন। এটা একজন পরিচালকের সম্পূর্ণ ব্যক্তিগত স্টাইলের ওপর নির্ভর করে। আমার তো মনে হয় দর্শক যখন পর্দায় সিনেমাটা দেখছেন তখন আরও বেশি করে তাঁদের কাহিনির সঙ্গে জড়িয়ে ফেলতে চাইলে এটা একটা দারুণ মাধ্যম হতে পারে। X=প্রেম একটা আধুনিক প্রেমের গল্প, কলেজের রোম্যান্সের গল্প। এখানে একসঙ্গে অনেকগুলো টাইমলাইন থাকবে, রহস্য থাকবে… চরিত্রে নতুনত্ব থাকবে, গল্পেও থাকবে। আসলে ব্ল্যাক অ্যান্ড হোয়াইটের আলাদা একটা জাদু আছে, একটা অদ্ভুত আকর্ষণ আছে। এই ছবিটা নিয়ে কাজ করার আলাদা একটা উত্তেজনা আছে।”

সৃজিত ইতিমধ্যেই ‘X=প্রেম’-এর শ্যুটিঙের প্রস্তুতি শুরু করে দিয়েছেন। এই ছবির কাহিনিতে মূল চরিত্রের ভূমিকায় দেখা যাবে এক ঝাঁক তরুণ মুখ, অর্জুন চক্রবর্তী (Arjun Chakrabarty), মধুরিমা বসাক (Madhurima Basak), অনিন্দ্য সেনগুপ্ত (Anindya Sengupta) এবং শ্রুতি দাস ( Shruti Das) প্রমুখদের। অর্জুনকে এর আগে ২০১২ সালে সৃজিতের ‘বাপি বাড়ি যা’ (Bapi Bari Jaa) ছবিতে গেস্ট অ্যাক্টর হিসেবে দেখা গিয়েছে তবে মূল চরিত্রে তিনি এই প্রথম কাজ করছেন সৃজিতের সঙ্গে।

Published by:Piya Banerjee
First published: