corona virus btn
corona virus btn
Loading

কী এমন রান্না, যা রেঁধে একেবারে তাক লাগিয়ে দিচ্ছেন নায়িকা তনুশ্রী চক্রবর্তী

কী এমন রান্না, যা রেঁধে একেবারে তাক লাগিয়ে দিচ্ছেন নায়িকা তনুশ্রী চক্রবর্তী
  • Share this:

ARUNIMA DEY

#কলকাতা:  যে রাঁধেন সে আবার চুলও বাঁধেন বাঁধেন। কিন্তু এই ক্ষেত্রে যিনি অভিনয় করেন, তিনি আবার দারুণ রান্না করেন। তনুশ্রী চক্রবর্তী। রান্না করতে ভীষণ ভালোবাসেন এই এই নায়িকা। সেই ভালোবাসা থেকেই নিজের রেস্তোরাঁ খোলা। লকডাউনে রান্নাবান্না করে নাজেহাল অবস্থা অনেকেরই। তবে তনুশ্রীর জন্য জন্য এটা কোনও সমস্যাই নয়। রান্না করার সময় সময় পেয়ে, বেশ ভালই লাগছে তাঁর। পরিচারিকাদের অনুপস্থিতিতে কোমর বেঁধে হেঁশেল সামলাচ্ছেন তনুশ্রী। নিজের স্পেশ্যাল রেসিপির মধ্যে থেকে কয়েকটা নিউজ 18 বাংলার সঙ্গে শেয়ার করলেন নায়িকা।

লকডাউনে বাড়িতে বসে থেকে, কিছুই যেন ভালো লাগছে না। মনের আর দোষ কোথায়। সে তো খারাপ হবেই। কিন্তু মনটাকে চাঙ্গা রাখা প্রয়োজন। খাদ্য রোসিকরা বলেন, পেটের রাস্তা দিয়ে মনের হদিস পাওয়া যায়। সেই ঠিকানাই খুঁজে পেতে, তনুশ্রীর আফগানি চিকেন বানিয়ে দেখতে পারেন। এই রেসিপি বানালে প্রশংসা আপনি পাবেন।

এই চিকেনের রেসিপিতে পেঁয়াজ, আদা, রসুন, তেল কিছুই লাগেনা। অথচ খেতে একেবারে হয় অনবদ্য। জেনে নেওয়া যাক, এই রান্না করতে লাগে কোন কোন উপকারণ ও তা বানানোর প্রণালী।

১ কেজি চিকেন

দেড় কাপ দুধ

২০০ গ্রাম টক দই

১০০-১৫০ গ্রাম ফ্রেশ ক্রিম

নুন স্বাদমতো

চিনি স্বাদমতো

গোলমরিচ গুঁড়ো পরিমাণ মতো

২ টেবিল চামচ বড় এলাচ গুঁড়ো

একটা বাটিতে দুধ, টক দই, ফ্রেশ ক্রিম এই তিনটে জিনিস মিলিয়ে নিন। একসঙ্গে মিলিয়ে ভালো করে ফেটিয়ে নিন। তারপর গ্যাসে কড়াই চাপিয়ে গরম হতে দিন। কড়াই গরম হয়ে গেলে মিশ্রণটি ঢেলে দিন। বেশ কিছুক্ষণ ফুটবে এই মিশ্রণ। কিছুক্ষণ পরে মিশ্রণের মধ্যে চিকেনের টুকরো গুলো  দিয়ে দিন। গোলমরিচ গুঁড়ো দিয়ে দিন। স্বাদমতো নুন, চিনি দিন দিন। চাপা দিয়ে চিকেন সেদ্ধ হতে দিন। চিকেন সেদ্ধ হয়ে গেলে দু'চামচ মতো বড় এলাচের গুঁড়ো ছড়িয়ে দিন। আফগানি চিকেন সার্ভ করার জন্য একেবারে তৈরি। রুটি কিংবা পরোটার সঙ্গে সঙ্গে পরোটার সঙ্গে পরিবেশন করুন এই চিকেন।

সারাক্ষণ বাড়িতে থাকছি আমরা সকলে। বাইরে থেকে টুকটাক কিছু কিনে খাবেন সম্ভব নয়। এমনিতেও জাঙ্ক ফুড খাওয়া খুব একটা ভাল নয়। কিন্তু বিকেল হলেই স্ন্যাক্স জাতীয় কিছু খেতে ছোট-বড় সকলের ইচ্ছে করে করে। ঠিক সে কথাটাই মাথায় রেখে তনুশ্রী শেয়ার করলেন চটজলদি ড্রাই চিলি চিকেনের রেসিপি। এমনি সময় বাড়িতে গেস্ট এলে, এই পদ বানিয়ে থাকেন তিনি।

ছোট করে টুকরো করা চিকেন

আদা বাটা

রসুন বাটা

গোলমরিচ গুঁড়ো

কনফ্লাওয়ার

ময়দা

ভাজার জন্য সাদা তেল

ক্যাপসিকাম

বড় করে টুকরো করে কাটা পেঁয়াজ

লঙ্কা কুচি

সোয়া সস

ভিনিগার

নুন

চিকেনের টুকরোগুলোকে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। এই রেসিপির ক্ষেত্রে ছোট টুকরো নেওয়াই ভালো। আদ বাটা, রসুন বাটা, নুন, গোলমরিচ গুঁড়ো, কনফ্লাওয়ার, একটু ময়দা দিয়ে চিকেনটাকে ভালো করে মেখে নিন। কিছুক্ষণ ম্যারিনেট করার জন্য রেখে দিন। তারপর কড়াইয়ে তেল দিয়ে চিকেনের টুকরো বাদামি করে ভেজে তুলে নিন। তারপর কড়াই থেকে থেকে তেল কমিয়ে নিন। এবার তেলের মধ্যে বড় করে কেটে রাখা পেঁয়াজ, ক্যাপসিকাম, কাঁচা লঙ্কা, আদা বাটা, রসুন বাটা দিয়ে একটু ভাজা ভাজা করুন। তারপর ভাজা চিকেনের টুকরো গুলো দিয়ে দিন । তার মধ্যে অল্প ভিনিগার দিন। এবার ভালো করে মেশান। তারপর স্বাদমতো নুন দিন। আপনার চটজলদি ড্রাই চিলি চিকেন পরিবেশন করার জন্য তৈরি।

First published: April 29, 2020, 2:50 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर