লালন ফকিরের জীবন- মঞ্চে নাট্যস্থ করলেন বন্দিরা, দেশের অশান্ত সময়ে এল সম্প্রীতির বার্তা

লালন ফকিরের জীবন- মঞ্চে নাট্যস্থ করলেন বন্দিরা, দেশের অশান্ত সময়ে এল সম্প্রীতির বার্তা

দেশ জুড়ে একদিকেএনআরসি, সিএএ নিয়ে রাজনৈতিক তরজা আর এর মধ্যেই সাম্প্রদায়িক সম্প্রীতির গল্প শোনালেন ১৭ জন বন্দি।

  • Share this:

#কলকাতা: দেশের রাজধানী সহ বিভিন্ন জায়গায় চলছে সাম্প্রদায়িক হানাহানি। এনআরসি, সিএএ নিয়ে রাজনৈতিক তরজা। এর মধ্যেই সাম্প্রদায়িক সম্প্রীতির গল্প শোনালেন ১৭ জন বন্দি।

তাঁদের শিল্পকর্মে ফুটে উঠল ঘণ্টাখানেকের নাটিকা 'লালন সাঁই'। লালন ফকিরের জীবনের নাটক মঞ্চস্থ করে  সম্প্রীতির বাণী শোনালেন ওই বন্দিরা।

বন্দিদের এমন নাটক মঞ্চস্থ করার ঘটনা অবশ্য এ বারই প্রথম নয়। এর আগেও বন্দিদের সংশোধনের প্রক্রিয়া হিসেবে তাঁদের নাটক, গান এবং অন্যান্য সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত করা হয়েছে। থিয়েটার ট্রাভেলার নামের ওই গ্রুপের অধীনে এর আগে ময়মনসিং গীতিকা কাব্যগ্রন্থের 'মহুয়া সুন্দরী' নাটকটি মঞ্চস্থ হয়েছে।

কিন্তু দেশের এই অস্থির সময়ে বন্দিদের অভিনীত এই নাটক নিঃসন্দেহে অন্য মাত্রা যোগ করেছে। নাটকের পরিচালক সম্রাট বোসের কথায়, ‘লালন ফকিরের গান এবং জীবন সব সময়েই প্রাসঙ্গিক। নিঃসন্দেহে সাম্প্রতিক সময়ের অস্থিরতা আমাদের এই বিষয়কে বেছে নিতে সাহায্য করেছে।’

সোমবার আইসিসিআর-এ থিয়েটার ট্রাভেলারের চতুর্থ নাট্যোৎসবে দু'টি নাটক লালন সাঁই এবং ময়মনসিং গীতিকা মঞ্চস্থ করেন দমদম জেলের১৭ জন আবাসিক। এ ছাড়াও, আলিপুর মহিলা জেলের বন্দিরা মঞ্চস্থ করেন 'নারীশক্তি' নৃত্যনাট্য। নির্দেশনায় ছিলেন তাপসী বিশ্বাস। এক দিনের ওই অনুষ্ঠানের উদ্বোধন করেন ইজেডসিসি-র ডিরেক্টর গৌরী বসু এবং নৃত্যশিল্পী অলকানন্দা রায়।

Shalini Datta

First published: March 4, 2020, 3:08 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर