Home /News /entertainment /
Republic Day 2022: পাল্টে যায় সময়! তবু পাল্টায় না গান, যে হিন্দি জনপ্রিয় গানগুলিতে আছে জাতীয়তার বার্তা

Republic Day 2022: পাল্টে যায় সময়! তবু পাল্টায় না গান, যে হিন্দি জনপ্রিয় গানগুলিতে আছে জাতীয়তার বার্তা

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Republic Day 2022: সাধারণতন্ত্র দিবসের পাঁচটি বাছাই গান

  • Share this:

    #নয়াদিল্লি: দেশের সাধারণতন্ত্র দিবসের দিন নানা অনুষ্ঠানে ফিরে ফিরে আসবে বিভিন্ন দেশাত্মবোধক গান। হিন্দি সেই সব জনপ্রিয় গানের তালিকা একবার দেখে নিতে চান? দেখুন বাংলা গানের পরেও যে গানগুলিকে আপনি এই বিশেষ দিনটিতে রাখতে পারেন প্লে-লিস্টে।

    মা তুছে সালাম - সুরকার এআর রহমানে ১৯৯৭ সালে তৈরি করেছিলেন মা তুঝে সালাম শীর্ষক গানটি। এই গানটি কার্যত ভারতীয় জাতীয়তাবোধের সঙ্গে তারপর থেকেই একাত্ম হয়ে গিয়েছে। কেটে গিয়েছে আরও ২৫ বছর, তবু এই গানের জনপ্রিয়তা সামান্যও কমেনি।

    ইয়েহ জো দেশ হ্যা তেরা - এটিও সুরকার এআর রহমানের সৃষ্টি। শাহরুখ খান অভিনীত স্বদেশ ছবিতে এই গানটি ব্যবহার করা হয়েছিল। বিপুল জনপ্রিয়তা পায় এই গান। এটিও সাধারণতন্ত্র দিবসের কোনও অনুষ্ঠানে আপনার সঙ্গী হতে পারে।

    মেরা রং দে বসন্তি - লেজেন্ড অফ ভগৎ সিং ছবিতে এই গানটি ব্যবহার করা হয়েছিল। এটিও থাকতে পারে আপনার সাধারণতন্ত্র দিবসের প্লে-লিস্টে। গানটি গেয়েছিলেন সনু নিগম ও মহম্মদ ওয়ারিস। সঙ্গীত পরিচালনার কাজ করেছিলেন এআর রহমান।

    অ্যায় মেরে পেয়ারে য়তন - মান্না দে-এর গাওয়া এই গানটি এই ৫০ বছর পরেও ভারতের জাতীয়তার সঙ্গে আত্মীয় হয়ে আছে। ১৯৬১ সালে কাবুলিওয়ালা ছবিতে এই গানটি ব্যবহার করা হয়েছিল।

    ভারত হামকো জান সে পেয়ারা হ্যায় - রোজা ছবিতে এই গানটি ব্যবহার করা হয়েছিল। ১৯৯০ এর সময়ে কাশ্মীরের অবস্থা দেখাতে এই গানটি ব্যবহার করা হয়েছিল। এটি আপনার মধ্যে জাতীয়তার বোধ তৈরি করতে পারে। এটিও থাকুক সাধারণতন্ত্র দিবসের প্লে-লিস্টে।

    সারাদিন নানা অনুষ্ঠানে অংশ নেবেন সাধারণ মানুষ। অনেকেই এলাকায় আয়োজন করেছেন সান্ধ্যকালীন অনুষ্ঠান, সারাদিন সেখানে বাজবে দেশাত্মবোধের গান। এই গানগুলিকে সেই তালিকায় রাখতেই পারেন।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Republic day 2022

    পরবর্তী খবর